একাত্তরে পা নমোর! ঝিনুক দিয়ে মোদী-বন্দনা ওড়িশার শিল্পীর

Narendra Modi, নরেন্দ্র মোদীর জন্মদিনকে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকার ও শাসকদল বিজেপির (BJP) পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে

একাত্তরে পা নমোর! ঝিনুক দিয়ে মোদী-বন্দনা ওড়িশার শিল্পীর
প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে পুরীর সমুদ্র সৈকতে বালুভাস্কর্য। ছবি:PTI

ওড়িশা: বুধবার ৭১ বছরে পা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী (Narendra Modi)। আর এই উপলক্ষে অভিনব পদ্ধতিতে দেশের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রখ্যাত বালুশিল্পী সুদর্শন পটনায়েক (Sudarshan Patnaik)। পুরী সমুদ্র সৈকতে (Puri Sea Beach) বালি ও ঝিনুক দিয়ে মোদীর ছবি তৈরি করে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন সুদর্শন। টুইটে সুদর্শনের এই কারুকার্যের জন্য পাল্টা ধন্যবাদ জানিয়েছেন খোদ নমো। এই ভাস্করটি তৈরি করতে মোট ২০৩৫ ঝিনুকের ব্যবহার করেছেন শিল্পী।

টুইটে এই অপূর্ব শিল্পকলার ছবি তুলে ধরে সুদর্শন লিখেছেন “আমাদের সকলের শ্রদ্ধেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জন্মদিনের অনেক শুভেচ্ছা। দেশমাতার সেবায় নিজেকে নিয়োজিত করার জন্য জগন্নাথ দেবের আশীর্বাদে তিনি দীর্ঘ জীবন ও সুস্বাস্থ্য লাভ করুন এই কামনা করি।’

 

আরও পড়ুন ‘বিশ্বশান্তির পথে বাধা সন্ত্রাসবাদই’ SCO বৈঠকে বার্তা মোদীর, ‘জঙ্গি মদতে’ পাকিস্তানকে একহাত নিলেন দোভাল

টুইটারের মতো জনপ্রিয় সোশ্যাল মাধ্যমে এই ছবি পোস্ট হওয়ার সঙ্গে সঙ্গে লাইকের বন্যা বয়ে গিয়েছে। ফেসবুক (Facebook), ইনস্টাগ্রামের (Instagram) মতো সোশ্যাল মিডিয়া গুলিতেও ইতিমধ্যেই ভাইরাল এই ছবি। নেটিজেনরা কমেন্টে সুদর্শনের কর্মকাণ্ডকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন।

শিল্পী হিসেবে সুদর্শনের খেতাবের বিশ্বজোড়া। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় সুদর্শন পটনায়েক সেরা শিল্পীর সম্মান জিতেছেন। বালি দিয়ে তৈরি উচ্চতম দুর্গ নির্মাণের জন্য গিনিস্ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে (Guinness Book of World Record) তাঁর নাম নথিভুক্ত হয়েছে, যা একজন শিল্পীর জন্য যথেষ্ট সম্মানের। এখানেই থেমে নেই তিনি। শিল্পকলায় ব্যতিক্রমী প্রতিভার জেরে ২০১৪ সালে ‘পদ্মশ্রী (Padmashree)’ উপাধিতে ভূষিত হন ওড়িশার এই শিল্পী। বিভিন্ন সাক্ষাৎকারে সুদর্শন জানিয়েছিলেন, প্রথাগতভাবে কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিনি স্যান্ড আর্ট শেখেননি, কিন্তু বর্তমানে দেশ বিদেশ থেকে তাঁর কাছে বহু লোক স্যান্ড আর্ট শেখার জন্য আসেন।

প্রধানমন্ত্রীর ৭১ তম জন্মদিনে দেশ বিদেশ থেকে আসছে শুভেচ্ছাবার্তা। বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রীদের পাশাপাশি টুইট করে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। ইডি, সিবিআই নিয়ে সংঘাতের আবহে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায় (Abhishek Banerjee) ও নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন।

নরেন্দ্র মোদীর জন্মদিনকে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকার ও শাসকদল বিজেপির (BJP) পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর জন্মদিনে দেশবাসীর জন্য উপহার স্বরূপ রেকর্ড টিকাকরণের (Covid Vaccination) লক্ষ্যমাত্রা স্থির করেছে কেন্দ্রীয় সরকার। শাসক দল বিজেপির তরফে ২০ দিন ব্যাপী ‘সেবা ও সমর্পণ’ অভিযানের বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। পিছিয়ে নেই বিজেপির জোট সঙ্গীরাও। মোদীর জন্মদিবসকে কেন্দ্র করে ৩০ লক্ষ টিকাকরণের লক্ষ্যমাত্রা স্থির করেছে বিজেপির জোটসঙ্গী তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)।

 

আরও পড়ুন Narendra Modi Birthday:অমিত শাহ থেকে রাজনাথ সিং, প্রধানমন্ত্রীর জন্মদিনে শুভেচ্ছা জানালেন কারা?

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla