যোগীর সঙ্গে লড়াইয়ের জন্য প্রস্তুত উত্তর প্রদেশের ‘ক্যাপ্টেন’, কে তিনি?

এ বার কোনও জোটের অপেক্ষায় থাকবে না কংগ্রেস। নির্বাচনে সর্বশক্তি দিয়ে লড়াই করবে প্রিয়ঙ্কার নেতৃত্বাধীন হাত শিবির।

যোগীর সঙ্গে লড়াইয়ের জন্য প্রস্তুত উত্তর প্রদেশের 'ক্যাপ্টেন', কে তিনি?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 6:23 PM

লখনউ: উত্তর প্রদেশ (Uttar Pradesh) বিধানসভা নির্বাচনের বাকি ১ বছর। তবে যোগীরাজ্যে ভোটের প্রস্তুতি ইতিমধ্যেই তুঙ্গে। সব রাজনৈতিক দলই ঢেলে সংগঠনকে উজ্জীবিত করার কাজ শুরু করে দিয়েছে। উত্তর প্রদেশের শাসক দল বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব ইতিমধ্যেই সে রাজ্যে যথেষ্ট সক্রিয়। বিজেপির সংগঠন সামলাতে যোগী আদিত্যনাথের পাশাপাশি উত্তর প্রদেশে পৌঁছেছেন মোদী ঘনিষ্ঠ প্রাক্তন আমলা একে শর্মা। কংগ্রেস থেকে বিজেপিতে গিয়েছেন জীতিন প্রসাদও। কিন্তু কংগ্রেসের মুখ কে?

সংবাদ সংস্থা পিটিআইকে অভিজ্ঞ কংগ্রেস নেতা সলমন খুরশিদ জানিয়েছেন, প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রাই হলেন সে রাজ্যে কংগ্রেসের ‘ক্যাপ্টেন।’ তাঁর দাবি এ বারের নির্বাচনে বিজেপিকে কড়া প্রতিযোগিতার মুখে ফেলবে কংগ্রেস। তিনি এ বিষয়েও সাফ জানান, এ বার কোনও জোটের অপেক্ষায় থাকবে না কংগ্রেস। নির্বাচনে সর্বশক্তি দিয়ে লড়াই করবে প্রিয়ঙ্কার নেতৃত্বাধীন হাত শিবির। এমনটাই মত খুরশিদের।

তবে প্রিয়ঙ্কা গান্ধীই কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হবেন কি না, তা নিয়ে এখনই কোনও মন্তব্য করতে নারাজ তিনি। খুরশিদ বলেন, “আমি এখন এ বিষয়ে কোনও উত্তর দেব না। কারণ আমি এরকম কোনও ইঙ্গিত পাইনি।” তাঁর মতে যোগী আদিত্যনাথ ও প্রিয়ঙ্কা গান্ধীর বঢ়রার ছবি পাশাপাশি রাখলেই নেতৃত্ব নিয়ে সব প্রশ্নের উত্তর পাওয়া যায়। তবে প্রিয়ঙ্কা উত্তর প্রদেশ নির্বাচনে নিজেকে কীভাবে মেলে ধরবেন, তা এখনও অজানা। খুরশিদ বলেন, “আমি এটা জানি উনি আমাদের ক্যাপ্টেন, তিনি নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু উত্তর প্রদেশের মানুষের কাছে তিনি কীভাবে নিজেকে উপস্থাপন করবেন। এটা একান্তই তাঁর মতামত।”

২০১৭ নির্বাচনে উত্তর প্রদেশে ভরাডুবি হয়েছিল কংগ্রেসের। ৪০৩ আসনের মধ্যে সমাজবাদী পার্টি ও কংগ্রেস জোটের ভাগ্যে জুটেছিল স্রেফ ৪৭ আসন। একাই ৩১২ আসনে জয়লাভ করেছিল বিজেপি। বহুজন সমাজ পার্টি পেয়েছিল ১৯ আসন। এ বার সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব আগেই সাফ জানিয়েছেন, এ বার কোনও বড় দলের সঙ্গে জোট করবেন না তিনি।

আরও পড়ুন: ‘ইন্ডিয়া’ নয় দেশের একটাই নাম হোক ‘ভারত’, দাবি কঙ্গনার