Rahul Gandhi On Karnataka Hijab Row: ‘মা সরস্বতী কোনও ভেদাভেদ করেন না’, হিজাব ইস্যুতে সরব রাহুল

Rahul Gandhi:কর্ণাটকের কলেজে পড়ুয়াদের ক্লাসরুমে হিজাব পরার অনুমতি দেওয়া হয়নি। সেখান থেকেই বিতর্কের মূত্রপাত। সেই প্রসঙ্গেই টুইট রাহুলের।

Rahul Gandhi On Karnataka Hijab Row: 'মা সরস্বতী কোনও ভেদাভেদ করেন না', হিজাব ইস্যুতে সরব রাহুল
ইসলামিক দেশগুলির মন্তব্যে ক্ষুব্ধ ভারত
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2022 | 2:53 PM

নয়া দিল্লি : ‘আমরা মেয়েদের ভবিষ্যৎ নষ্ট করছি। শিক্ষার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে হিজাব।’ কর্ণাটকের কলেজে হিজাব (Hijab) পরে প্রবেশে পড়ুয়াদের অনুমতি না দেওয়ার ঘটনায় এবার সরব কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

শনিবার এই প্রসঙ্গে একটি টুইট করেন রাহুল। সেখানে তিনি লিখেছেন, ‘আমরা ভারতের মেয়েদের ভবিষ্যতটাই কেড়ে নিচ্ছি। শিক্ষার্থীদের হিজাব তাদের শিক্ষার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। আমরা ভারতের মেয়েদের ভবিষ্যৎ কেড়ে নিচ্ছি। মা সরস্বতী সবাইকে কাউকে ভেদাভেদ করেন না।’ কর্ণাটকের উদুপির কুন্দাপুরের ভান্ডারকরস আর্টস অ্যান্ড সায়েন্স ডিগ্রি কলেজে ঘটে সেই বিতর্কিত ঘটনা। সেখানে কলেজের গেটে হিজাব পরা প্রায় ৪০ জন ছাত্রী বিক্ষোভ দেখান। এরপরই সরব হয়েছেন তিনি।

রাহুলের এই টুইটের জবাবে কর্ণাটক বিজেপির তরফ থেকে পাল্টা কটাক্ষ করে বলা হয়েছে, যদি হিজাব এতই গুরুত্বপূর্ণ হয়, তাহলে কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে হিজাব বাধ্যতামূলক করুক রাহুল গান্ধী।

গত বছর ২৮ জিসেম্বর হিজাব পরা নিয়ে বিতর্কের সূত্রপাত হয় উদুপি গভর্নমেন্ট স্পন্সরড কলেজে। এরপর থেকে সেই জেলার পরপর পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

কলেজ কর্তৃপক্ষের দাবি, হিজাব ছাড়া কলেজে আসতে হবে, তবেই প্রবেশ করতে দেওয়া হবে। তাঁদের দাবি, কলেজ চত্বরে কলেজের শিক্ষার পরিবেশ নষ্ট করা হচ্ছে। ২ মাস পর পরীক্ষা রয়েছে কলেজে। আন্দোলনরত ছাত্রীদের মধ্যে একজন হাইকোর্টেও গিয়েছিলেন। রেশম ফারুক নামের ওই ছাত্রীর দাবি, ভারতীয় সংবিধানের ১৪ ও ২৫ ধারায় হিজাব পরাকে মৌলিক অধিকার হিসেবে বিবেচনা করা হয়েছে। পড়ুয়াদের হিজাব পরে ক্লাস করার বিষয়ে হাইকোর্টের কাছে অন্তর্বর্তীকালীন আদেশ চেয়েছেন তিনি।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা