দেশের অক্সিজেন সঙ্কট রুখতে বড় পদক্ষেপ রেলের

সারা দেশের রেল হাসপাতালগুলিতেই এই অক্সিজেন প্ল্যান্ট গড়ে তোলার চেষ্টা চলছে।

দেশের অক্সিজেন সঙ্কট রুখতে বড় পদক্ষেপ রেলের
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: May 18, 2021 | 2:48 PM

নয়া দিল্লি: দেশে করাল থাবা বসিয়েছে নোভেল করোনাভাইরাস (COVID 19)। বাড়তি সংক্রমণের জেরে দেশের একাধিক রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো সম্পূর্ণ ভেঙে পড়েছে। শয্যা সঙ্কট ও অক্সিজেনের সঙ্কটে জেরবার গোটা দেশ। এই পরিস্থিতিতে অক্সিজেন সঙ্কট মেটাতে বড় পদক্ষেপ করেছে রেল। গোটা দেশে ছড়িয়ে থাকা রেল কর্মীদের বাড়তি গুরুত্ব দিয়ে দেখছে রেল।

তাই এ পর্যন্ত ভারতীয় রেল ৮৬টি অক্সিজেন প্ল্যান্ট তৈরি করার পরিকল্পনা নিয়েছে। যার মধ্যে ইতিমধ্যেই অক্সিজেন উৎপাদন শুরু করেছে ৪টি প্ল্যান্ট। আরও ৫২টি প্ল্যান্টের নির্মাণ কাজ শেষ। সেগুলি থেকে দ্রুত শুরু হবে উৎপাদন। অন্য ৩০ অক্সিজেন প্ল্যান্টও খুব দ্রুত তৈরি হয়ে যাবে বলে জানিয়েছে রেল।

সারা দেশের রেল হাসপাতালগুলিতেই এই অক্সিজেন প্ল্যান্ট গড়ে তোলার চেষ্টা চলছে। আগে থেকেই দেশের কোণায় কোণায় প্রাণবায়ু পৌঁছে দিতে অক্সিজেন এক্সপ্রেস চালাচ্ছে রেল। গত কয়েকদিনে ঘূর্ণিঝড় তাউটের রক্তচক্ষুকে উপেক্ষা করেও ছুটেছে অক্সিজেন এক্সপ্রেস। তাউটে বিধ্বস্ত হাপা, মুন্দ্রা ও ভাদোদরার টার্মিনাল থেকেও একাধিক জায়গায় ছড়িয়ে পড়েছে অক্সিজেন।

রেলের এই অক্সিজেন প্ল্যান্টের জন্য বিভিন্ন শাখার জেনারেল ম্যানেজারকে বাড়তি দায়িত্ব দেওয়া হয়েচে। প্রত্যেক অক্সিজেন প্ল্যান্টের জন্য তাঁদের হাতে তুলে দেওয়া হয়েছে সর্বোচ্চ ২ কোটি টাকা।

আরও পড়ুন: ‘মিথ্যা মামলার হুমকি দিয়ে ফোন আসছে’, সুপ্রিম কোর্টের দ্বারস্থ প্রাক্তন পুলিশ কমিশনার