IMD Forecast On Monsoon : সময়ের এক সপ্তাহ আগেই আন্দামানে ঢুকল বর্ষা, বাংলার আকাশে কবে ঘনিয়ে আসবে মৌসুমি কালো মেঘ?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: May 16, 2022 | 7:30 PM

IMD Forecast On Monsoon : সময়ের আগেই ঢুকছে বর্ষা। কেরলে ১ জুন বর্ষা ঢোকে। কিন্তু মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, ২৭ মে ঢুকে যেতে পারে বর্ষা। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ইতিমধ্যেই বর্ষা ঢুকে গিয়েছে।

IMD Forecast On Monsoon : সময়ের এক সপ্তাহ আগেই আন্দামানে ঢুকল বর্ষা, বাংলার আকাশে কবে ঘনিয়ে আসবে মৌসুমি কালো মেঘ?
ছবি সৌজন্যে : PTI

নয়া দিল্লি : ঘূর্ণিঝড় অশনির (Cyclone Asani) প্রভাবে কয়েকদিন একটু মনোরম আবহাওয়া থাকলেও ফের অস্বস্তি বেড়েছে। গরমে হাঁসফাঁস করছে মানুষজন। এর মধ্যেই দিল্লিতে চলছে তাপপ্রবাহ। পুড়ছে রাজধানীর মানুষ। কালো মেঘের অপেক্ষায় দিন গুনছেন তাঁরা। কবে আসবে বৃষ্টি? সপ্তাহের শুরুতেই এই বিষয়ে কিছুটা সুখবর দিল কেন্দ্রের মৌসম ভবন। তারা জানিয়েছে, নির্ধারিত সময়ের ৬ দিন আগেই বর্ষা ঢুকতে পারে। সোমবার দক্ষিণপশ্চিম জলবায়ু (South-Western Monsoon Winds) আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এসে পৌঁছেছে বলে জানিয়েছে মৌসম ভবন (Indian Meterological Department) । এর ফলে বর্ষা তাড়াতাড়ি শুরু হবেই বলে আশা করা হচ্ছে।

ভারতের অর্থনীতি কৃষিভিত্তিক। সেই কৃষিকাজের জন্য গুরুত্বপূর্ণ হল বৃষ্টি। এবার কৃষকদের সুখবর দিয়ে ঝড়ে পড়ার দিন গুনছে দক্ষিণ-পশ্চিমা জলবায়ু। ইতিমধ্যেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে পৌঁছে গিয়েছে বর্ষা। কেন্দ্রীয় মৌসম ভবনের তরফে এই বার্তা নিশ্চিত করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ ও তার আশেপাশের এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। বিবৃতিতে মৌসম ভবন জানিয়েছে, “আগামী ২-৩ দিনের মধ্যে দক্ষিণ বঙ্গোপসাগর, সমগ্র আন্দামান সাগর ও আন্দামান দ্বীপপুঞ্জ ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আরও অগ্রগতির জন্য পরিস্থিতি অনুকূল রয়েছে।”

আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে বুধবার পর্যন্ত তামিলনাড়ু ও লাক্ষাদ্বীপ জুড়ে বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার কর্নাটকের উপকূলবর্তী অঞ্চল ও দক্ষিণে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কেরলে সাধারণত ১ জুন বর্ষা ঢোকে। কিন্তু এবার কিছুটা আগেই শুরু হবে বর্ষা। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, কেরলে ২৭ মে ঢুকতে পারে বর্ষা। এদিকে গত সপ্তাহেই আবহাওয়া দফতর জানিয়েছিল, ২৭ মে কেরলে বর্ষা ঢোকার কথা। এবার সেই পূর্বাভাসই সত্যি করে দ্রুত গতিতে এগোচ্ছে দক্ষিণ-পশ্চিম জলবায়ু।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla