প্রশান্তের ‘ফ্রন্ট-গুগলি’র মাঝেই বিরোধী বৈঠক ডাকলেন পাওয়ার! পাশে নেই তৃণমূল

এরই মাঝে তৃতীয় ফ্রন্টের প্রথম ধাপের প্রস্তুতি নিয়ে বৈঠক হচ্ছে শরদ পাওয়ারের বাড়িতে। মঙ্গলবার এনসিপি প্রধান শরদ পাওয়ারের দিল্লির ১২ জনপথ রোডের বাড়িতে বৈঠকে ডাকা হয়েছে ১৫ টি অকংগ্রেস ও বিজেপি দলগুলিকে।

প্রশান্তের 'ফ্রন্ট-গুগলি'র মাঝেই বিরোধী বৈঠক ডাকলেন পাওয়ার! পাশে নেই তৃণমূল
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 10:24 AM

নয়া দিল্লি: এবার টার্গেট ২০২৪! এখন থেকেই কি ঘুঁটি সাজানো শুরু করে দিয়েছেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)? সোমবার ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির প্রধান শরদ পাওয়ারের (Sharad Pawar) সঙ্গে কিশোরের বৈঠক ঘিরে এই জল্পনা তুঙ্গে উঠেছিল। কিন্তু শেষে গুগলি দিলেন পিকে-ই। সবাইকে অবাক করে দিয়ে প্রশান্ত কিশোর দাবি, কোনও তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট গড়ে ওঠার ক্ষেত্রেই তাঁর বিশ্বাস নেই। শরদ পাওয়ারের সঙ্গে একান্তে দুটি বৈঠকের পরই কি তবে ফ্রন্ট-ভবিতব্য আঁচ করতে পারছেন ভোট স্ট্র্যাটেজিস্ট?  যখন রাজনৈতিক মহল মনে করছিল প্রশান্ত কিশোরের স্ট্র্যাটেজিতেই অ-কংগ্রেসি দলের বিকল্প ফ্রন্ট গড়ে উঠতে পারে ভারতে, তখন পিকের এই মন্তব্যে নতুন করে ধোঁয়াশা তৈরি হয়েছে।

এরই মাঝে তৃতীয় ফ্রন্টের প্রথম ধাপের প্রস্তুতি নিয়ে বৈঠক হচ্ছে শরদ পাওয়ারের বাড়িতে। মঙ্গলবার এনসিপি প্রধান শরদ পাওয়ারের দিল্লির ৬ জনপথ রোডের বাড়িতে বৈঠকে ডাকা হয়েছে ১৫ টি অকংগ্রেস ও বিজেপি দলগুলিকে। শরদ পাওয়ার নেতৃত্বাধীন ‘বিরোধী সভার’ তিনি অংশ নন বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন প্রশান্ত কিশোর। লক্ষ্যণীয় বিষয় হল, এই বৈঠকে থাকছে না তৃণমূল।

নয়া দিল্লিতে শারদ পাওয়ারের সভাপতিত্বে অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের মধ্যে বৈঠকে উপস্থিত হওয়ার সম্ভবনা রয়েছে, এনসিপি, আম আদমি পার্টি এবং আরজেডির। এছাড়াও ফারুক আবদুল্লাহ, যশবন্ত সিনহা, পবন ভার্মা, সঞ্জয় সিং, ডি রাজা, বিচারপতি এপি সিং, জাভেদ আখতার, কেটিএস তুলসী ও করণ থাপার-সহ সমাজের বিভিন্ন শ্রেণির বিশিষ্ট রাজনৈতিক নেতৃবৃন্দ এবং বিশিষ্ট ব্যক্তিরা এই বৈঠকে যোগ দিতে পারেন বলে খবর।

সোমবার দিল্লিতে শরদ পাওয়ারের বাড়িতে রাজনীতিক কৌশলী প্রশান্ত কিশোরের সঙ্গে বৈঠকের পর আজ ১৫ টি বিরোধী দলের বৈঠক ডাকা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রতি পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে একক সংখ্যা গরিষ্ঠতা পেয়ে দল তৃণমূল কংগ্রেসের জেতার পরেই কেন্দ্রে এনডিএ সরকারের বিরোধিতায় তৃতীয় ফ্রন্ট সলতে পাকানো নিয়ে চিন্তাভাবনা শুরু করে বিরোধীরা।

আরও পড়ুন: কার দোষে উত্তরবঙ্গ সফরের শুরুতেই কালো পতাকা দেখলেন রাজ্যপাল? আজই রিপোর্ট করবেন ডিএম, এসপি

প্রসঙ্গত, এর আগে প্রাথমিকভাবে তৃতীয় ফ্রন্টের তৈরি ভাবনায় মুম্বাইয়ের পওয়ারের সিলভার ওকের বাসায় ১২ জুন প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছিল এবং প্রায় তিন ঘণ্টারও বেশি সময় ধরে চলেছিল বলে জানা গেছে। বৈঠকে মহারাষ্ট্রের এনসিপি সভাপতি জয়ন্ত প্যাটেল এবং দলের বিধায়ক রোহিত পাওয়ারও উপস্থিত ছিলেন, যিনি সম্পর্কে শারদ পাওয়ার ভাগ্নে। যদিও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, মুম্বাইয়ের ওই বৈঠকে প্রফুল প্যাটেল এবং অজিত পাওয়ার অংশ নেন নি।