কার দোষে উত্তরবঙ্গ সফরের শুরুতেই কালো পতাকা দেখলেন রাজ্যপাল? আজই রিপোর্ট করবেন ডিএম, এসপি

দার্জিলিঙের দিকে যতই তাঁর কনভয় এগিয়েছে, রাস্তার ধারে কালো পতাকা হাতে বিক্ষোভ দেখিয়েছেন মানুষ। প্রথমে মাটিগাড়ায় এবং পরে কার্শিয়ং স্টেশনের কাছে কালো পতাকা দেখানো হয়।

কার দোষে উত্তরবঙ্গ সফরের শুরুতেই কালো পতাকা দেখলেন রাজ্যপাল? আজই রিপোর্ট করবেন ডিএম, এসপি
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 7:50 AM

দার্জিলিং: এর আগে শীতলকুচি যাওয়ার পথে দেখেছিলেন। এবার উত্তরবঙ্গ সফরের শুরুতেই কালো পতাকা দেখলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar)। যা নিয়ে সরগরম শৈলশহর। ইতিমধ্যেই মুখ্যসচিব এইচ কে দ্বিবেদীকে ফোন করে দার্জিলিঙের জেলাশাসক ও পুলিশ সুপারকে ডেকে পাঠিয়েছেন তিনি। কার দোষে এমনটা হল, মঙ্গলবারের মধ্যেই তার রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবারই এক সপ্তাহের জন্য উত্তরবঙ্গ সফরে গিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। ভোট পরবর্তী হিংসা নিয়ে এর আগে দিল্লি দরবার করে এসেছেন তিনি। দু’বার করে দেখা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। সোমবার বাগডোগরা বিমানবন্দরে সাংবাদিকদের সামনে রাজ্যপাল বলেন, “২ মে’র পরের ঘটনা নিয়ে আমি চিন্তিত। স্বাধীনতার পর এমন অশান্তি দেখা যায়নি। ৭ সপ্তাহে কেন ব্যবস্থা নিল না রাজ্য সরকার? কেউ গ্রেফতার হয়নি। কোনও ক্ষতিপূরণের ব্যবস্থা নেই। ঘরছাড়াদের কাছে গিয়ে কেউ সান্ত্বনা দিয়েছেন? মুখ্যমন্ত্রী কেন চুপ? প্রশাসনের উচিত রাজ্যবাসীর আস্থা ফেরানো।”

তারপর দেখা গিয়েছে, দার্জিলিঙের দিকে যতই তাঁর কনভয় এগিয়েছে, রাস্তার ধারে কালো পতাকা হাতে বিক্ষোভ দেখিয়েছেন মানুষ। প্রথমে মাটিগাড়ায় এবং পরে কার্শিয়ং স্টেশনের কাছে কালো পতাকা দেখানো হয়। এর আগে শীতলকুচিতে নিহতদের পরিবারের সঙ্গে দেখা করতে গিয়েও কালো পতাকা দেখেছিলেন রাজ্যপাল। অভিযোগ, তৃণমূলের লোকেরাই রাজ্যপালকে কালো পতাকা দেখিয়েছেন। আর এ নিয়ে রাজ্যপালের সঙ্গে রাজ্যের সংঘাত আরও বাড়ল বলেই মনে করা হচ্ছে।

তৃণমূলের অবশ্য বক্তব্য, পাহাড়ে শান্তির পরিবেশ রয়েছে। পরিবেশ অশান্ত করার জন্য রাজ্যপাল পাহাড়ে এসেছেন। উত্তরবঙ্গে এর আগেও তিনি ভোট পরবর্তী হিংসার বিষয় পর্যবেক্ষণে গিয়েছিলেন। তবে এবারের সফর রাজনৈতিক দিক থেকেও যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন: কলকাতাকে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেব, কোনওদিন এটাও বলতে পারে বিজেপি: অধীর

বিজেপি সাংসদের একটি বিতর্কিত বক্তব্য বঙ্গ রাজনীতিতে ঝড় তুলছে। কেন্দ্রশাসিত উত্তরবঙ্গের দাবি তুলেছেন আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লা। বার্লা-কাঁটায় এখন পদ্ম শিবিরে চরম অস্বস্তি। বিজেপির একপক্ষ বলছেন বাংলা ভাগ করতে চাই না। আর এক পক্ষ বলছেন উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল করতে হবে। এই পরিস্থিতিতে ওখানে গিয়ে যদি পৃথক গোর্খাল্যান্ড বা কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে কোনও মন্তব্য করেন, তাহলে সেটি কেন্দ্রের অবস্থান হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। সেক্ষেত্রে রাজ্যপালের এই সফর আক্ষরিক অর্থেই তাৎপর্যপূর্ণ।