Maharashtra Turmoil: গুজরাট ছেড়ে এবার অসমে ‘ঘাঁটি’ শিবসেনা বিক্ষুব্ধদের, কী লেখা আছে আগাড়ি সরকারের ভাগ্যে?

Maharashtra Turmoil: উদ্ধব ঠাকরের সঙ্গে ফোনালাপে শিন্ডে বিজেপির সঙ্গেই জোট বাঁধার দাবি জানিয়েছেন। জবাবে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এর আগে বিজেপির সঙ্গে জোট বাঁধার মূল্য চোকাতে হয়েছে শিবসেনাকে। ফের কী করে বিজেপির উপর ভরসা রাখা সম্ভব!

Maharashtra Turmoil: গুজরাট ছেড়ে এবার অসমে 'ঘাঁটি' শিবসেনা বিক্ষুব্ধদের, কী লেখা আছে আগাড়ি সরকারের ভাগ্যে?
অসমের পথে একনাথ শিন্ডে ও বিদ্রোহী বিধায়করা। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2022 | 6:06 AM

মুম্বই: মহা সঙ্কটে পড়েছে মহা বিকাশ আগাড়ি সরকার! দলের অন্দরেই বিক্ষুদ্ধদের চাপে হিমশিম খাচ্ছে শিবসেনা। মঙ্গলবারই জানা যায়, বিক্ষুব্ধ শিবসনা নেতা একনাথ শিন্ডের নেতৃত্বে ২৯ জন বিধায়ক মহারাষ্ট্র ছেড়ে গুজরাটের একটি রিসর্টে আশ্রয় নিয়েছেন। এরপরই জল্পনা শুরু হয় যে ভাঙনের পথেই এগোচ্ছে মহারাষ্ট্রের আগাড়ি জোট সরকার। রাতেই আরও দুই বিধায়ক যোগ দেন বিক্ষুব্ধদের সঙ্গে। সকলকে নিয়ে গুজরাট থেকে অসমের উদ্দেশে রওনা দেন একনাথ শিন্ডে। উত্তর-পূর্বের এই রাজ্য থেকেই পশ্চিমী রাজ্যের ভবিষ্যৎ নির্ধারণ করা হবে বলে মনে করা হচ্ছে।

সোমবার বিধান পরিষদের নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই শোনা গিয়েছিল, ২৯ জন বিধায়কের খোঁজ পাওয়া যাচ্ছে না। দিনভর নাটক চলার পর জানা যায়, বিক্ষুব্ধ নেতা একনাথ শিন্ডের নেতৃত্বে মোট ৩৩ জন শিবসেনা বিধায়ক ও ৭ জন নির্দল বিধায়ক গুজরাটের সুরাটে একটি রিসর্টে রয়েছেন। শিবসেনার তরফে অভিযোগ আনা হয় যে, বিরোধী দল বিজেপি মহারাষ্ট্র সরকারকে গদিচ্যুত করার পরিকল্পনা করছে। সেই জল্পনাই কিছুটা বাড়িয়ে বিক্ষুব্ধ বিধায়কদের সঙ্গে সুরাটে গিয়ে দেখা করেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীস।

রাতে শিবসেনার দুই প্রতিনিধিকে পাঠান মুখ্য়মন্ত্রী উদ্ধব ঠাকরে। ফোনে ১০ মিনিট কথা বলেন একনাথ শিন্ডের সঙ্গেও। সূত্রের খবর, দলের নেতা-মন্ত্রীদের মুখ্যমন্ত্রী আশ্বস্ত করেছেন যে বিক্ষুদ্ধ শিবসেনা নেতারা শীঘ্রই রাজ্যে ফিরে আসবেন। তিনি বলেছেন, “আমরা বুঝতে চাইছি যে একনাথ শিন্ডে কী চাইছেন। সকল বিধায়করা আমাদের সঙ্গেই থাকবেন, শীঘ্রই তারা ফেরত আসবেন। এনসিপি ও কংগ্রেসও আমাদের সঙ্গে রয়েছে।”

যদিও রাতেই সমস্ত বিধায়কদের নিয়ে সুরাট থেকে অসমে নিয়ে যান একনাথ শিন্ডে। আপাতত গুয়াহাটিতেই থাকবেন তারা। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, উত্তরপূর্বের এই রাজ্য থেকেই হয়তো মহারাষ্ট্রে আগাড়ি সরকারের গদি উল্টানোর কাজ শুরু করবেন একনাথ শিন্ডে।

সূত্রের খবর, উদ্ধব ঠাকরের সঙ্গে ফোনালাপে শিন্ডে বিজেপির সঙ্গেই জোট বাঁধার দাবি জানিয়েছেন। জবাবে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এর আগে বিজেপির সঙ্গে জোট বাঁধার মূল্য চোকাতে হয়েছে শিবসেনাকে। ফের কী করে বিজেপির উপর ভরসা রাখা সম্ভব!

একনাথ শিন্ডে প্রকাশ্যে বিজেপির সঙ্গে জোট বাঁধার কথা না বললেও, গতকাল তিনি বালা সাহেব ঠাকরের হিন্দুত্ববাদের যে শিক্ষার কথা উল্লেখ করেছিলেন টুইটে। তাতে পরবর্তী ধাপে হিন্দুত্ববাদকে বাঁচিয়ে রাখতে বিজেপির সঙ্গেই হাত মেলাতে আগ্রহী বলে মনে করা হচ্ছে। অন্যদিকে,মহারাষ্ট্রে বিজেপির সভাপতি চন্দ্রকান্ত পাটিল জানিয়েছেন একনাথ শিন্ডের সঙ্গে তারা জোট সরকার গড়তে রাজি। অসমেই ভাগ্য নির্ধারণ হয়ে যেতে পারে আগাড়ি সরকারের।