Lakhimpur Kheri: অনশনের মেয়াদ একদিন! অভিযুক্ত হাজিরা দিতেই ‘রণে ভঙ্গ’ দিলেন সিধু

Navjyot Singh Sidhu, তদন্তকারী দলের নিকট উপস্থিত হওয়ার পরেই অনশন তুলে নেওয়ার সিদ্ধান্ত নেন সিধু। শুক্রবারেই নিহত সাংবাদিকের পরিবারে সঙ্গে দেখা করে সিধু বলেন "আইন ও বিচারের উর্দ্ধে কিছু নেই। কিন্তু অভিযুক্ত মন্ত্রীর ছেলে হওয়ায় রাজ্য সরকার তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি। এই রাজ্যে ক্ষমতাশালী ও গরীবদের জন্য আইন আলাদা। পুলিশ এই ঘটনায় প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে না। "

Lakhimpur Kheri: অনশনের মেয়াদ একদিন! অভিযুক্ত হাজিরা দিতেই 'রণে ভঙ্গ' দিলেন সিধু
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 3:13 PM

নয়া দিল্লি: লখিমপুর খেরির (Lakhimpur Kheri) ঘটনায় মূল অভিযুক্ত, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর (Ajay MIshra) ছেলে আশিষ মিশ্র (Ashis Mishra), আজ পুলিশের কাছে হাজিরা দেওয়ার ঠিক পরেই পঞ্জাব (Punjab) প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু (Navjot Singh Sidhu) অনশন প্রত্যাহার করে নিলেন। মন্ত্রী পুত্র আশিষের গ্রেফতারের দাবিতে শুক্রবার থেকে অনশনে বসেন সিধু। লখিমপুরের নিহত ৮ জনের অন্যতম, সাংবাদিক রমণ কাশ্যপের বাড়িতে অনশন আন্দোলন শুরু করেন পঞ্জাবের কংগ্রেস সভাপতি।

গতকালই পুলিশের সমন এড়িয়ে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পুত্র। শনিবার, অভিযুক্ত আশিষ তদন্তকারী দলের নিকট উপস্থিত হওয়ার পরেই অনশন তুলে নেওয়ার সিদ্ধান্ত নেন সিধু। শুক্রবারেই নিহত সাংবাদিকের পরিবারে সঙ্গে দেখা করে সিধু বলেন “আইন ও বিচারের উর্দ্ধে কিছু নেই। কিন্তু অভিযুক্ত মন্ত্রীর ছেলে হওয়ায় রাজ্য সরকার তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি। এই রাজ্যে ক্ষমতাশালী ও গরীবদের জন্য আইন আলাদা। পুলিশ এই ঘটনায় প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে না। ”

গত রবিবার, উত্তর প্রদেশের লখিমপুর খেরি এক মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গিয়েছিল। বিতর্কিত কৃষি আইন নিয়ে আন্দোলনের সময় ৪ জন কৃষক সহ মোট ৮ জনের মৃত্যু হয়। আজ, শনিবার ঘটনায় মূল অভিযুক্ত আশিষ মিশ্র তদন্তকারী দলের সামনে উপস্থিত হয়েছেন। উত্তর প্রদেশের পক্ষ থেকে গতকালও তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল। কিন্তু তিনি সেই পুলিশি তলব এড়িয়ে গিয়েছিলেন। মন্ত্রী পুত্রের সমন এড়িয়ে যাওয়ার পর তা নিয়ে নানা রকমের জল্পনা শুরু হয়েছিল।

সুপ্রিম কোর্ট (Supreme Court of India) যোগী সরকারকে (Yogi Adityanath) মৃদু ভর্ৎসনা করার পরেই আশিষ মিশ্রর ক্রাইম ব্রাঞ্চের সামনে উপস্থিত হওয়াকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। উত্তর প্রদেশ সরকারের প্রতিনিধি আইনজীবী হরিশ সালভের (Harish Salve) উদ্দেশে সর্বোচ্চ আদালত বলেন “এই ঘটনায় ভারতীয় দণ্ড সংহিতার ৩০২ ধারায় খুনের মামলা রুজু করা হয়েছে। আপনারা কি সবার সঙ্গে একই আচরণ করেন? অভিযুক্তকে দয়া করে হাজিরা দেওয়ার জন্য আবেদন করেন? ”

শনিবার, আশিষ মিশ্রর আইনি পরামর্শদাতা আদেশ কুমার (Awadesh Kumar) জানিয়েছিলে যে তাঁর মক্কেল পুলিশে কাছে হাজিরা দিতে যাবেন। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন আমাদের পুলিশি তদন্তের প্রতি শ্রদ্ধা রয়েছে। আমরা তদন্তে সব ধরণের সহযোগিতা করবো।” এর কিছুক্ষণ পরেই মন্ত্রী পুত্র পুলিশের কাছে সশরীরে হাজির হন।

ঘটনার সময় থেকেই কংগ্রেস কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে বরখাস্ত করার দাবিতে সরব হয়েছিল। এর পাশাপাশি অভিযুক্ত মন্ত্রী পুত্রের গ্রেফতারির দাবিতে তারা জোরালো সওয়াল করেছিল। আন্দোলনরত কৃষক, নিহতদের পরিবার ও অন্যান্য বিরোধী দল গুলিও বেশ কয়েকদিন ধরেই অভিযুক্ত আশিষের গ্রেফতার নিয়ে সরব হয়ে আসছিল।

আরও পড়ুন Covid19: তৃতীয়াতেই জনজোয়ার, সংক্রমণও বাড়ছে! পর পর তিন দিন রাজ্যে সংক্রমণ সাড়ে ৭০০ পার!