Sonia Gandhi: বাড়ি ভাড়া দেননি সোনিয়া গান্ধী! আরটিআইয়ের উত্তরে অবাক করা তথ্য

Sonia Gandhi: ২০২০ সালের জুলাই মাসে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে তাঁর লোধি রোডের বাসভবন একমাসের মধ্য খালি করে দেওয়ার নোটিশ পাঠিয়েছিল সরকার।

Sonia Gandhi: বাড়ি ভাড়া দেননি সোনিয়া গান্ধী! আরটিআইয়ের উত্তরে অবাক করা তথ্য
কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 3:31 PM

নয়া দিল্লি: কংগ্রেস নেতৃত্বের দ্বারা অধিগ্রহণ করে রাখা অনেক সম্পত্তির ভাড়া বকেয়া রয়েছে বলেই জানা গিয়েছে। এর মধ্যে কংগ্রেসের (Congress) অন্তর্বর্তী সভানেত্রী তথা সাংসদ সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) বাড়িও রয়েছে বলেই জানা গিয়েছে। সুজিত পটেল নামের এক সমাজকর্মীর দায়ের করা আরটিআইয়ের (RTI) ভিত্তিতে প্রকাশিত হয়েছে যে অধিগ্রহণ করে রাখা অনেকগুলি সম্পত্তির ভাড়া বকেয়া। আরটিআইয়ের উত্তরে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক জানিয়েছে, আকবর রোডে অবস্থিত কংগ্রেসের সদর দফতরের মোট ১২ লক্ষ ৬৯ হাজার ৯০২ টাকা ভাড়া বকেয়া রয়েছে। শেষবার ২০১২ সালে বাড়ি ভাড়া বাবদ টাকা দেওয়া হয়েছিল। একই রকমভাবে সোনিয়া গান্ধীর ১০ জনপথ রোডের বাড়ি ভাড়াও বকেয়া রয়েছে। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে শেষবারের জন্য বাড়ি ভাড়া দেওয়া হয়েছিল। এখনও ৪ হাজার ৬১০ টাকা দেওয়া বাকি।

দিল্লির চাণক্যপুরীর সি ২/১০৯ বাঙলোটি কংগ্রেস সভানেত্রীর ব্যক্তিগত সচিব ভিনসেন্ট জর্জ দখল করে রয়েছেন। সেখানে ৫ লক্ষ ৭ হাজার ৯১১ টাকা বাড়ি ভাড়া দেওয়া বাকি রয়েছে। শেষবার ২০১৩ সালের অগস্ট মাসে বাড়ি ভাড়া দেওয়া হয়েছিল। আবাসনের নিয়ম অনুযায়ী জাতীয় ও আঞ্চলিক দলগুলিকে তিন বছরের জন্য বাড়ি দেওয়া কথা বলা রয়েছে। নিয়মে বলা আছে তিন বছরের মধ্যে তাদের নিজের দফতর তৈরি করতে হবে এবং সরকারি বাসভবন খালি করে দিতে হবে। ২০১০ সালের জুন মাসে ৯ এ রৌজ অ্যাভিনিউতে দলীয় কার্যালয় নির্মাণের জন্য কংগ্রেসকে জমি বরাদ্দ করা হয়েছিল বলেই জানা গিয়েছে। ২০১৩ সালের মধ্যে কংগ্রেসের আকবর রোডের সদর দফতর সহ অন্যান্য বাংলোগুলি খালি করে দেওয়ার কথা ছিল। কিন্তু তা সত্ত্বে সময় চেয়ে মেয়াদ বৃদ্ধির আবেদন করেছিল কংগ্রেস।

২০২০ সালের জুলাই মাসে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে তাঁর লোধি রোডের বাসভবন একমাসের মধ্য খালি করে দেওয়ার নোটিশ পাঠিয়েছিল সরকার। সোনিয়া গান্ধীকে কটাক্ষ করে, বিজেপির তাজিন্দর পাল সিং বাগ্গা অভিযোগ করেছেন যে তিনি ভাড়া দিতে পারছেন না কারণ তিনি কেলেঙ্কারী করতে পারেন না। টুইটে তিনি বলেন, “ভোটে পরাজিত হওয়ার পর সোনিয়া গান্ধী বাড়ি ভাড়া দিতে পারছেন না। কারণ তিনি কোনও কেলেঙ্কারি করতে পারছেন না। রাজনৈতিক মতবিরোধ দূরে সরিয়ে রেখে মানুষ হিসেবে আমি তাঁকে সাহায্য করতে চাই। আমি #SoniaGandhiReliefFund নামে একটি প্রচারাভিযান শুরু করে সেখানে ১০ টাকা দান করেছি, বাকিদেরকেও অনুদান দেওয়ার আবেদন জানাচ্ছি।”

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা