করোনার কামড় থেকে বাঁচতে ৩ সপ্তাহের ‘লকডাউন’ রাজস্থানে

রবিবার রাজ্যে নতুন করে ১০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং ৪২ জনের মৃত্যু হয়েছে। সংক্রমণ রুখতে নৈশ কার্ফুর বদলে এ বার জারি হল লকডাউন।

করোনার কামড় থেকে বাঁচতে ৩ সপ্তাহের 'লকডাউন' রাজস্থানে
ফাঁকা জয়পুরের রাস্তা-ঘাট। ছবি:PTI
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 8:27 AM

জয়পুর: নৈশ কার্ফু নয়, এ বার কড়া লকডাউনের পথে হাঁটল রাজস্থান সরকার। রাজ্যের বাড়তি করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ১৯ এপ্রিল থেকে ৩ মে অবধি কড়া লকডাউন জারি করা হল। যদিও রাজ্য সরকারের তরফে এটিকে লকডাউন নয়, “জন অনুশাসন পখবারা” বলা হয়েছে।

রবিবার রাজ্য সরকারের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, ১৯ এপ্রিল ভোর পাঁচটা থেকে ৩ মে ভোর পাঁচটা অবধি গোটা রাজ্যে অনুশাসন পরবারা জারি থাকবে। এই তিন সপ্তাহে কেবল জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের যাতায়াতে ছাড় দেওয়া হবে। এই সময়ে সমস্ত অফিস, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও বাজার বন্ধ থাকবে। খোলা থাকবে ব্যাঙ্ক, দুধের দোকান, মুদি দোকান ও ওষুধের দোকান।

ফল-সবজি, দুধ ও মুদি সামগ্রী সন্ধে সাতটা অবধিই বিক্রি করা যাবে।এলপিডি গ্যাসের দোকান, পেট্রল পাম্প, মিষ্টি ও খাবারের দোকানে বাডিতে ডেলিভারির জন্য রাত আটটা অবধি খোলা থাকবে।

তবে পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে শিল্পাঞ্চলগুলি খোলা থাকবে বলেই জানিয়েছে প্রশাসন। ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার কর্মীরাও নিজেদের পরিচয় পত্র দেখিয়ে যাতায়াত করতে পারবেন। বাস বা ট্রেনের বৈধ টিকিট থাকলে, সেক্ষেত্রেও ছাড় দেওয়া হবে।

রবিবার রাজ্যে নতুন করে ১০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং ৪২ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে রাজস্থানে সক্রিয় রোগীর সংখ্যা ৬৭ হাজার ৩৮৭।

আরও পড়ুন: ‘বিপদ বাড়ার আগেই ফিরে আসুন’, বিহারের পরিযায়ীদের সমস্ত সাহায্যের প্রতিশ্রুতি মুখ্যমন্ত্রীর