কেরোসিনে ১ টাকাও ভর্তুকি দেবে না কেন্দ্র, কবে থেকে বাড়ছে দাম?

২০২১-২২ অর্থবর্ষে কেরোসিনে ভর্তুকি বাবদ এক টাকাও বরাদ্দ করেনি কেন্দ্র।

কেরোসিনে ১ টাকাও ভর্তুকি দেবে না কেন্দ্র, কবে থেকে বাড়ছে দাম?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 04, 2021 | 4:51 PM

নয়া দিল্লি: বাজেটে একাধিক সংস্কারের পথে হেঁটছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর নির্মলার এই ঘোষণার জেরে যেমন একাধিক পণ্যের দাম বেড়েছে, তেমনই দাম কমেছে বিভিন্ন ক্ষেত্রে। তবে এ বারের বাজেটে কেরোসিন থেকে পুরোপুরি ভর্তুকি তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার। যার জেরে এবার রেশন দোকান থেকে কেরোসিন (Kerosene) কিনতে গেলেও ভালই টাকা খরচ হবে আম আদমির।

২০২১-২২ অর্থবর্ষে কেরোসিনে ভর্তুকি বাবদ এক টাকাও বরাদ্দ করেনি কেন্দ্র। ২০১০ সালে পেট্রোল ও ২০১৪ সালে ডিজেল থেকে নিয়ন্ত্রণ তুলে নিয়েছিল কেন্দ্র। যার ফলে আন্তর্জাতিক বাজারে তেলের দামের সঙ্গে পরিবর্তিত হয় এ দেশে তরল সোনার দাম। এতদিন পর্যন্ত কেরোসিনে ভর্তুকি বহাল রেখেছিল কেন্দ্র। কিন্তু এই বাজেটের ঘোষণা অনুযায়ী, সামনের মে মাস থেকেই কেরোসিনে কোনও ভর্তুকি দেবে না মোদী সরকার।

আরও পড়ুন: গ্রেটা থুনবার্গের নামে মামলা দায়ের করল দিল্লি পুলিশ

এই ঘোষণার পর কেন্দ্রের ভর্তুকি স্রেফ বহাল থাকবে রান্নার গ্যাসে। তবে সেক্ষেত্রেও কাটছাঁট করেছে কেন্দ্র। বিগত অর্থবর্ষে রান্নার গ্যাসে যে পরিমাণ ভর্তুকি ছিল, এই অর্থবর্ষে সেই ভর্তুকি প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। এ জন্যই দাম বেড়েছে রান্নার গ্যাসেও। প্রসঙ্গত, ২০১৬ সাল থেকেই বাড়তে শুরু করেছিল কেরোসিনের দাম। এ বার কেরোসিনের দামও নির্ভর করবে আন্তর্জাতিক বাজারে তেলের দামের পরিবর্তনের উপর। এখন রাজ্যে কেরোসিনের দাম লিটারপ্রতি ৩৬ টাকা ১২ পয়সা।