কৃষক আন্দোলনের সমর্থনে টুইট, গ্রেটা থুনবার্গের নামে মামলা দায়ের দিল্লি পুলিশের

সম্প্রতি কৃষক আন্দোলন নিয়ে টুইট করেছিলেন গ্রেটা থুনবার্গ। বুধবার গ্রেটা টুইট করে লেখেন, "ভারতে কৃষক আন্দোলনের সমর্থনে আমরা সকলে পাশে দাঁড়াচ্ছি।"

কৃষক আন্দোলনের সমর্থনে টুইট, গ্রেটা থুনবার্গের নামে মামলা দায়ের দিল্লি পুলিশের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 04, 2021 | 4:45 PM

নয়া দিল্লি: গতকালই কৃষক আন্দোলন নিয়ে টুইটারে সরব হয়েছিলেন আবহাওয়া পরিবর্তন নিয়ে আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ। এবার তাঁরই নামে মামলা দায়ের করল দিল্লি পুলিশ। কৃষক আন্দোলন নিয়ে টুইট করার প্রেক্ষিতেই তাঁর নামে অপরাধমূলক চক্রান্ত ও ধর্মের ভিত্তিতে শত্রুতা প্রচারের অভিযোগ এনে মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ।

কয়েক বছর আগে আবহাওয়া পরিবর্তন নিয়ে সরব হয়ে আন্তর্জাতিক মহলে পরিচিতি লাভ করেছিলেন স্কুল পড়ুয়া গ্রেটা থুনবার্গ। এরপর পরিবেশ ছাড়াও আন্তর্জাতিক নানা বিষয়ে তিনি বিভিন্ন সময়ে নিজের মতামত রেখেছেন। গতকাল মার্কিন পপ গায়িকা রিহানা কৃষক আন্দোলন নিয়ে টুইট করার পরই গ্রেটাও টুইট করেন। রিহানার বিরুদ্ধে এখনও কোনও মামলা দায়ের না হলেও গ্রেটার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি ও ১৫৩-এ ধারায় অপরাধমূলক চক্রান্ত ও ধর্মের ভিত্তিতে শত্রুতা প্রচারের অভিযোগে মামলা দায়ের করা হয়।

বুধবার গ্রেটা টুইট করে লেখেন, “ভারতে কৃষক আন্দোলনের সমর্থনে আমরা পাশে দাঁড়াচ্ছি।” একইসঙ্গে তিনি কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে একটি টুলকিট ডকুমেন্ট শেয়ার করেন। পরে অবশ্য তিনি সেই ডকুমেন্টটি ডিলিট করে দেন। আজ সকালে তিনি ফের সংশোধন করে নতুন তালিকা টুইটারে প্রকাশ করেন।

আরও পড়ুন: দু-নৌকায় পা মার্কিন মুলুকের, কৃষিক্ষেত্রে সংস্কারের প্রশংসা করে শান্তিপূর্ণ আন্দোলনেও সমর্থন

আন্দোলনকারী কৃষকদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে যে টুলকিটটি শেয়ার করেন, তাতে আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি ভারতীয় দূতাবাসের সামনে আন্দোলনের আহ্বানও করা হয়েছে। এছাড়াও ৪ থেকে ৫ ফেব্রুয়ারি কৃষকদের সমর্থনে ছবি বা ভিডিয়ো সহ টুইট করতেও বলা হয়। ছবি বা ভিডিয়ো পাঠানোর জন্য একটি বিশেষ ইমেইল আইডিও তৈরি করা হয়েছে।

এদিকে, রিহানা ও গ্রেটা থুনবার্গের টুইটের পরই ভারতের তরফেও পাল্টা একের পর এক টুইট করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে ক্রিকেট তারকা শচিন তেন্ডুলকর, গায়িকা লতা মঙ্গেশকর প্রমুখ বিশিষ্ট ব্যক্তিরা টুইট করে ভারতীয় প্রশাসনেরই সমর্থন জানিয়ে বলেন, “এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। সমস্যা যাই-ই হোক না কেন, নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান খুঁজে নেওয়া হবে।”

আরও পড়ুন: কাঁটাতার-পেরেক থাকছেই সীমান্তে, ‘অনড়’ পুলিশ, জোরদার আন্দোলনের ডাক কৃষকদের