Supreme Court on Gangubai: মুক্তির দুই দিন আগে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমার নাম বদলের পরামর্শ সুপ্রিম কোর্টের

Gangubai Kathiawadi: সুপ্রিম কোর্টের থেকে গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি সিনেমার নির্মাতাদের পরামর্শ দেওয়া হল চলচ্চিত্রের নাম বদলের জন্য। বুধবার এই পরামর্শ দিয়েছে শীর্ষ আদালত। সিনেমাটি এই সপ্তাহের শুক্রবার মুক্তি পাওয়ার কথা।

Supreme Court on Gangubai: মুক্তির দুই দিন আগে 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি' সিনেমার নাম বদলের পরামর্শ সুপ্রিম কোর্টের
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 11:49 PM

নয়া দিল্লি : বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না আলিয়া ভাট (Alia Bhatt) অভিনীত গাঙ্গুবাইয়ের (Gangubai Kathiawadi)। এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) থেকে পরামর্শ দেওয়া হল সিনেমার নাম বদলের জন্য। বুধবার গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি সিনেমার নির্মাতাদের এই পরামর্শ দিয়েছে শীর্ষ আদালত। উল্লেখ্য, চলতি সপ্তাহের শুক্রবারই মুক্তি পেতে চলেছে গাঙ্গুবাই। তার দুই দিন আগে সিনেমাটির নাম পরিবর্তনের কথা বলে সুপ্রিম কোর্টের পরামর্শে কার্যত আরও চাপে পড়ে গিয়েছেন সিনেমার নির্মাতারা। উল্লেখ্য, নিজেকে গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ির দত্তক পুত্র বলে দাবি করে এক ব্যক্তি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তাঁর সেই আবেদনের শুনানিতেই এই পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালতে সিনেমার নির্মাতাদের তরফ থেকে উপস্থিত ছিলেন বর্ষীয়ান আইনজীবী সিদ্ধার্থ দাভে। আগামিকাল অর্থাৎ, বৃহস্পতিবার মামলাটি শুনানি রয়েছে।

সুপ্রিম কোর্টের বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি জে কে মহেশ্বরীর একটি বেঞ্চে মামলাটির শুনানি চলছে। সঞ্জয় লীলা বানসালির গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ির মুক্তির দিন স্থগিত করার আবেদন এর আগে খারিজ করে দিয়েছিল বম্বে হাইকোর্ট। বম্বে হাইকোর্টের সেই খারিজের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে এক স্পেশাল লিভ পিটিশন দায়ের করা হয়েছিল। উল্লেখ্য, গাঙ্গুবাই নির্মাতাদের বিরুদ্ধে সিনেমাটির মুক্তির উপর সাময়িক নিষেধাজ্ঞার জন্য আবেদন করেছিলেন কাঠিয়াওয়াড়ির ‘পরিজনরা’। সেই আবেদন খারিজ করে দিয়েছিল বম্বে হাইকোর্ট।

আবেদনকারী, বাবুজি শাহ এক অন্তর্বর্তীকালীন আদেশের জন্য আর্জি জানান, যাতে “দ্য মাফিয়া কুইনস অব মুম্বই” বা “গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি” নামে চলচ্চিত্রটি মুদ্রণ, প্রচার, বিক্রয়, বরাদ্দ করা ইত্যাদি বন্ধ রাখা যায়। শাহ অভিযোগ করেছেন, ‘দ্য মাফিয়া কুইন্স অফ মুম্বই’ বইটির বিষয়বস্তু যার উপর ভিত্তি করে সিনেমাটি নির্মিত হয়েছে তা মানহানিকর এবং তার গোপনীয়তা, আত্মসম্মান এবং স্বাধীনতার অধিকার লঙ্ঘন করে।’ শাহ আরও অভিযোগ করেন বইতে এব সিনেমাতে তাঁর “মা”কে একজন পতিতা, পতিতালয়ের রক্ষক এবং মাফিয়া রানী হিসাবে চরিত্রায়িত করা হয়েছে।

উল্লেখ্য, বম্বে হাইকোর্টে এর আগে গাঙ্গুবাই সংক্রান্ত মামলার পর্যবেক্ষণ ছিল, কেউ মারা গেলে, তাঁর বিরুদ্ধে মানহানির অভিযোগ আর কাজ করে না। হাইকোর্ট বলেছিল, “আবেদনকারীর (শাহ) তথাকথিত দত্তক মায়ের বিরুদ্ধে মানহানির বিষয়বস্তু তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গেই আর কার্যকর থাকে না।” এর পাশাপাশি, আদালত আরও বলেছিল যে শাহ প্রাথমিকভাবে প্রমাণ করতে অক্ষম যে তিনি মৃত গাঙ্গুবাইয়ের ছেলে। উল্লেখ্য, এর আগে নিম্ন আদালতেও আবেদন করেছিলেন শাহ, সেখানে মামলা খারিজ হওয়ার পর বম্বে হাইকোর্টে গিয়েছিলেন তিনি।

আরও পড়ুন : ‘স্বামী নিজে নিজে যাননি আনিসের বাড়ি’! এবার সিবিআই তদন্তের দাবি গ্রেফতার হোম গার্ডের স্ত্রীর

আরও পড়ুন : ইডির অতি-সক্রিয়তা নিয়ে প্রশ্ন মমতার! নবাবের গ্রেফতারির প্রতিবাদে পাওয়ারকে ফোন