স্বাধীনতা দিবসে কুকার বোমা বিস্ফোরণ, জেরায় জঙ্গি পরিকল্পনার চাঞ্চল্যকর তথ্য

UP Terror Module busted: জেরা করে জানা যায়, আল কায়দার সঙ্গে তাঁদের নিয়মিত যোগাযোগ ছিল। ওই দু'জনই ইন্টারনেটে জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ করেছিল।

স্বাধীনতা দিবসে কুকার বোমা বিস্ফোরণ, জেরায় জঙ্গি পরিকল্পনার চাঞ্চল্যকর তথ্য
বাড়ি থেকে বের করে আনা হচ্ছে বিস্ফোরক। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 3:58 PM

লখনউ: বাড়িতে নিজেরাই বানিয়ে নিচ্ছিলেন বোমা। তাও আবার মাত্র তিন হাজার টাকা খরচে। রবিবার উত্তর প্রদেশের লখনউ থেকে আলকায়দা (Al Qaeda) জঙ্গি সন্দেহে ধৃত দুই ব্যক্তি তৈরি করছিল প্রেসার কুকার বোমা (Pressure Cooker Bomb)। ই-রিক্সার ব্যাটারিও ব্যবহার করতেন, এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

রবিবারই গোপন সূত্রে খবর পেয়ে দুই সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করে উত্তর প্রদেশ পুলিশ ও জঙ্গিদমন শাখা (ATS)। ধৃত দুই ব্যক্তির নাম মিনহাজ আহমেদ ও মাসিরউদ্দিন। দুজনের বয়স ৫০ এর কাছাকাছি। তাদের ঘর থেকে প্রচুর বিস্ফোরক উদ্ধার কারা হয়েছে। জানা গিয়েছে, পাকিস্তান ও আফগানিস্তানের জঙ্গি সংগঠনের সঙ্গে তাদের যোগাযোগ ছিল। আগামী বছর উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনে আগেই বড় সন্ত্রাসবাদী হামলা চালানোর পরিকল্পনা ছিল তাঁদের।

জেরা করে জানা যায়, আল কায়দার সঙ্গে তাঁদের নিয়মিত যোগাযোগ ছিল। ওই দু’জনই ইন্টারনেটে জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ করেছিল। সেখান থেকেই তাঁদের নিজস্ব পদ্ধতিতে বোমা তৈরি করতে বলা হয়েছিল। গতকালের তল্লাশি অভিযানে আইইডি বিস্ফোরক, একটি পিস্তল ও একটি প্রেসার কুকার বোমা উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে।

জেরায় আরও জানা গিয়েছে, স্বাধীনতা দিবসের দিন উত্তর প্রদেশের একাধিক জলবহুল এলাকায় বিস্ফোরণের পরিকল্পনা ছিল তাঁদের। বর্তমানে তাঁরা কেন কোন জায়গায় বিস্ফোরণ ঘটানো হবে, তার ছক কষছিল। ধৃতদের জেরার পর উত্তর প্রদেশের জঙ্গিদমন শাখা স্থানীয় পুলিশের সহায়তা নিয়ে আরও চারটি জেলায় তল্লাশি অভিযান চালায়। কানপুর থেকে তিন ব্যক্তি আটক করা হয়েছে এবং সম্বল থেকেও এক যুবককে জেরা করা হচ্ছে।

বিজনৌরে আইএসআই-র স্লিপার সেলের গতিবিধিও নজরে এসেছে নিরাপত্তা বাহিনীর। সেই বিষয়েও তদন্ত শুরু করা হয়েছে বলে জানা গিয়েছে। আরও পড়ুন: পদত্যাগের পর নয়া আইটি মন্ত্রীকে প্রথম বার্তা প্রাক্তনের, কী বললেন রবিশঙ্কর?