Tree man of India: সবুজ পৃথিবী গড়াই লক্ষ্য, ১ কোটির বেশি গাছ লাগিয়ে ‘বৃক্ষ মানব’ হয়ে উঠেছেন রামাইয়া

Tree man: সবুজ পৃথিবী গড়ার লক্ষ্যে ৩ একর জমিও বিক্রি করে দেন রামাইয়া। আজ তাঁর বয়স ৮০ পেরিয়েছে। জাতীয় পুরস্কারও পেয়েছেন। কিন্তু, এখনও তাঁর অভিযান থামেনি।

Tree man of India: সবুজ পৃথিবী গড়াই লক্ষ্য, ১ কোটির বেশি গাছ লাগিয়ে 'বৃক্ষ মানব' হয়ে উঠেছেন রামাইয়া
'ভারতের বৃক্ষ মানব' দারিপল্লী রামাইয়া।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2023 | 3:01 PM

হায়দরাবাদ: সারা দেশে পালিত হচ্ছে অমৃত মহোৎসব। আর নিঃশব্দে দেশজুড়ে সবুজের অভিযান চালিয়ে যাচ্ছেন অশীতিপর দারিপল্লী রামাইয়া। তাই তেলঙ্গনার (Telangana) বাসিন্দা দারিপল্লী রামাইয়া বর্তমানে ‘ট্রি ম্যান অফ ইন্ডিয়া’ নামে পরিচিত। কেবল ভারতে নয়, সারা বিশ্বে ‘ট্রি ম্যান অফ ইন্ডিয়া’ (Tree man of India) নামে পরিচিত তিনি। ইতিমধ্যে ১ কোটির বেশি গাছ লাগিয়েছেন দারিপল্লী। পরিবেশ রক্ষায় এই বিশেষ অবদানের জন্য ২০১৭ সালে ভারত সরকার তাঁকে ‘পদ্মশ্রী’ উপাধিও দেয়। তারপরেও তাঁর গাছ লাগানোর নেশা থামেনি।

বর্তমানে ‘গ্লোবাল ওয়ার্মিং’ ঠেকাতে, পরিবেশ ও বাস্তুতন্ত্র রক্ষা করতে গাছ লাগানোর পরামর্শ দিচ্ছেন পরিবেশবিদ, বিশেষজ্ঞ থেকে সকলেই। কিন্তু, তেলঙ্গনার খাম্মাম জেলার বাসিন্দা দারিপল্লী রামাইয়া ৮০-র দশক থেকেই সবুজের অভিযান শুরু করেন। বাড়ির কাছে যেখানেই ফাঁকা জায়গা পেতেন, সেখানেই তিনি গাছের চারা পুঁততেন অথবা বীজ বপন করতেন। এর জন্য লোকে তাঁকে পাগল বলত। কিন্তু, সে সব কথায় কর্ণপাত করেননি রামাইয়া। পরিবেশ রক্ষায় সবুজ পৃথিবী গড়ার লক্ষ্যে অবিচল ছিলেন তিনি। একসময়ে তাঁর আর্থিক অবস্থা ভাল ছিল না। গাছ বা গাছের বীজ কেনার মতো টাকা ছিল না। তখনও লক্ষ্য থেকে পিছু হটেননি রামাইয়া। সবুজ পৃথিবী গড়ার লক্ষ্যে ৩ একর জমিও বিক্রি করে দেন তিনি। আজ তাঁর বয়স ৮০ পেরিয়েছে। জাতীয় পুরস্কারও পেয়েছেন। কিন্তু, এখনও তাঁর অভিযান থামেনি।

আজও বাড়ি থেকে বেরোনোর সময় বীজ, চারা নিয়ে বেরোন রামাইয়া। যেখানেই গাছ বসানোর মতো ফাঁকা জায়গা পান, সেখানেই চারা বা বীজ বপন করেন তিনি। ফলে আজও তাঁর হাতে বসানো গাছের সংখ্যা বেড়ে চলেছে। কেবল গাছ বসানো নয়, সেই চারাগাছের বিশেষ যত্নও নেন তিনি। সেজন্যই বিশ্বব্যাপী ‘ভারতের বৃক্ষ মানব’ হয়ে উঠেছেন দারিপল্লী রামাইয়া। আজ গোটা দেশ যখন স্বাধীনতার অমৃত মহোৎসব পালন করছে, তখন সবুজ পৃথিবী গড়ার প্রতি দারিপল্লী রামাইয়ার এই প্রয়াসকে কুর্নিশ জানাচ্ছে দেশবাসী।