কাগজ ছেঁড়ার জের! বাদল অধিবেশন থেকে সাসপেন্ড তৃণমূল সাংসদ শান্তনু সেন

Shantanu Sen Suspended: গতকাল কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের হাত থেকে কাগজ ছিড়ে ফেলে দেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন।

কাগজ ছেঁড়ার জের! বাদল অধিবেশন থেকে সাসপেন্ড তৃণমূল সাংসদ শান্তনু সেন
অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 12:32 PM

নয়া দিল্লি: বাদল অধিবেশন থেকে সাসপেন্ড করা হল তৃণমূলের সাংসদ শান্তনু সেনকে। পেগাসাস কাণ্ডে গতকাল কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের হাত থেকে কাগজ ছিঁড়ে ফেলে দেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন। সেই ঘটনার প্রেক্ষিতেই স্বাধিকার ভঙ্গের নোটিস দেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মুরলিধরন। সেই নোটিসেই সম্মতি দেওয়া হয় আজ।

এ দিন সকালে অধিবেশন শুরু হতেই উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু শান্তনু সেনের প্রসঙ্গ তুলে জানান, বাদল অধিবেশনের বাকি দিনগুলিতে শান্তনু সেনকে সাসপেন্ড করা হল। এরপরই তৃণমূলের সাংসদরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। বিক্ষোভের জেরে ১২টা অবধি স্থগিত করে দেওয়া হয় রাজ্যসভা।

ইদের ছুটির পর বৃহস্পতিবার রাজ্যসভার অধিবেশন শুরু হতেই বিরোধীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। একাধিকবার স্থগিত করে দিতে হয় রাজ্যসভার কার্যক্রম স্থগিত করে দিতে হয়। এরপর পেগাসাস কাণ্ড নিয়ে বিরোধীদের জবাব দিতে ওঠেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। কিন্তু বিরোধীদের বিক্ষোভে তিনি বক্তব্য পেশ করতে পারেন না।

বক্তব্যের মাঝেই কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরীর সঙ্গে তুমুল বাক-বিতণ্ডা শুরু করেন তৃণমূল শান্তনু সেন। ডেপুটি চেয়ারম্যান বিরোধী সাংসদদের সংযত ব্যবহারের অনুরোধ জানানোর পরই ফের একবার অশ্বিনী বৈষ্ণব বক্তব্য শুরু করেন। কিন্তু বক্তব্য শুরু করতেই তৃণমূলের সাংসদ তাঁর হাত থেকে ওই কাগজ ছিনিয়ে নেন এবং ছিঁড়ে হাওয়ায় উড়িয়ে দেন।

এই ঘটনায় ক্ষোভে ফেটে পড়েন বিজেপির সাংসদরা। পরে মার্শালদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। বিজেপি সাংসদ স্বপন দাশগুপ্ত নিন্দা করেন। সংসদের বাইরে কেন্দ্রীয় মন্ত্রী মীনাক্ষি লেখিও সমালোচনা করে বলেন, “বিরোধিতার জন্য তৃণমূল এত নীচে নামতে পারে! দেশের ভাবমূর্তি খারাপ করবে, এমন কাজও তারা করতে পারে।” আরও পডুন: একটানা ঝড়বৃষ্টিতে বানভাসী মুম্বই, বাড়ি ধসে মৃত্যু ৩ জনের, সেনাবাহিনীর সাহায্য চাইল প্রশাসন