Tomato Price Fall: এত সস্তা টমেটো! আসল কারণ জানলে হাসি নয়, চোখে জল আসবে আপনারও…

Tomato Price Fall: এক-দু মাস আগেই যেসমস্ত কৃষকদের উৎপাদন কম ছিল, তারাও যথেষ্ট পরিমাণে লাভ করেছিলেন। কিন্তু বর্তমানে টমেটোর দাম এতটাই কমেছে যে, বহু কৃষকই ফসল ক্ষেত থেকেই তোলেননি কারণ তারা সেই ফসল বাজারে নিয়ে যাওয়ার জন্য যে খরচ হবে, তা বহন করার অর্থটুকুও নেই।

Tomato Price Fall: এত সস্তা টমেটো! আসল কারণ জানলে হাসি নয়, চোখে জল আসবে আপনারও...
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 3:11 PM

হায়দরাবাদ: একদিন আগেই টমেটোর দাম (Tomato Price) ছিল আকাশছোঁয়া। কিন্তু দিন পার হতেই সেই টমেটোর দামই এক ধাক্কায় পতন হয়ে তলানিতে ঠেকল। টমেটোর দামের এই পতনের কারণেই চোখে জল এনেছে কুর্নুল(Kurnool)-র কৃষকদের। টমেটোর দাম কেজি প্রতি মাত্র ১০ টাকায় পৌঁছনোয় চরম ক্ষতির মুখে পড়েছে কৃষকরা (Farmers)। সরকারের তরফে পাঠিকোন্ডা মার্কেট সহ কুর্নুলের অন্যান্য বাজার আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে।

যদি অন্ধ্র প্রদেশের কথাই ধরা হয়, তবে সেখানে কৃষকদের টমেটোর প্রতি ভালবাসার কোনও তুলনা হয় না। যদি কোনও কৃষকের কাছে ৪ একর জমি থাকে, তবে তার মধ্যে ৩ একর জমিতেই তারা টমেটোর চাষ করবেন। দুই মাস আগেই টমেটো উৎপাদনে যে ক্ষতি হয়েছে, তার কারণ আবহাওয়ারল পরিবর্তনই। এর জেরে প্রতি কেজি টমেটোর দাম ১০০ থেকে ১২০ টাকায় দাঁড়িয়েছে। হঠাৎ মূল্যবৃদ্ধির কারণে ক্রেতারা বিরক্ত হলেও, খুশিই হয়েছিলেন কৃষকেরা। তবে চোখের নিমেষেই সময় পরিবর্তন হয়েছে, হু হু করে পতন হয়েছে টমেটোর দামে।

পাপ্পিলি মার্কেটেই জানুয়ারি মাসে টমেটোর দাম যা ছিল, তা ফেব্রুয়ারি মাসেই ব্যপক পরিমাণে কমে দাঁড়িয়েছে। এক-দু মাস আগেই যেসমস্ত কৃষকদের উৎপাদন কম ছিল, তারাও যথেষ্ট পরিমাণে লাভ করেছিলেন। কিন্তু বর্তমানে টমেটোর দাম এতটাই কমেছে যে, বহু কৃষকই ফসল ক্ষেত থেকেই তোলেননি কারণ তারা সেই ফসল বাজারে নিয়ে যাওয়ার জন্য যে খরচ হবে, তা বহন করার অর্থটুকুও নেই। এটা অত্যন্ত লজ্জাজনক যে কুর্নুলের সবথেকে বড় বাজারেও ফসল মজুত করার কোনও ব্যবস্থা নেই, ফলে একদিনের মধ্যেই ফসল বিক্রি করে দিতে হয়।

সম্প্রতিই মন্ত্রী বুগ্গানা রাজেন্দ্রনাথ মেট্টুপাল্লিতে একটি জ্যুসের কারখানা খোলার জন্য জমি চিহ্নিত করেছেন এবং সংশ্লিষ্ট আধিকারিকদের দ্রুত কাজ শুরু করতে বলেছেন। তবে কৃষকদের বক্তব্য, ফসলের মূল্যের উপর নিয়ন্ত্রণ না এনে, সরকারের এইভাবে একের পর এক বাজার বন্ধ করে দেওয়া দুঃখজনক।

আরও পড়ুন: Uttar Pradesh Assembly Election 2022: ছেলে অখিলেশ নয়, মুলায়ম সিংয়ের আর্শিবাদ রয়েছে এনার উপরে….