Budget Session 2023: রাহুলকে ক্ষমা চাইতেই হবে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীদের, ২টো অবধি মুলতুবি অধিবেশন

Parliament: এবারের অধিবেশনে বিরোধীদের কী অবস্থান থাকবে, তা নিয়ে বৈঠক ডাকা হয় কংগ্রেসের তরফে। আম আদমি পার্টি, ডিএমকে সহ মোট ১৬টি বিরোধী দল এই বৈঠকে যোগ দেয়। তবে আজকের বৈঠকে অনুপস্থিত ছিল তৃণমূল কংগ্রেস।

Budget Session 2023: রাহুলকে ক্ষমা চাইতেই হবে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীদের, ২টো অবধি মুলতুবি অধিবেশন
সংসদে এল বাজেটপত্র। পাশে, বৈঠক চলছে কংগ্রেসের।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 11:35 AM

নয়া দিল্লি: আজ থেকে শুরু হচ্ছে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। অধিবেশনের প্রথম দিনেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জম্মু-কাশ্মীর জন্য আগামী অর্থবর্ষের বাজেট পেশ করবেন। ইতিমধ্যেই সংসদ ভবনে এসে পৌঁছেছে বাজেট পত্র। কেন্দ্রীয় সরকারের লক্ষ্য, এবারের অধিবেশনে অর্থ সংক্রান্ত একাধিক বিল পাস করানো। অন্যদিকে, বিরোধীরাও ঘুঁটি সাজাতে শুরু করেছে। এবারের অধিবেশনে বিরোধীদের কী অবস্থান থাকবে, তা নিয়ে বৈঠক ডাকা হয় কংগ্রেসের তরফে। আম আদমি পার্টি, ডিএমকে সহ মোট ১৬টি বিরোধী দল এই বৈঠকে যোগ দেয়। তবে আজকের বৈঠকে অনুপস্থিত ছিল তৃণমূল কংগ্রেস। দলনেত্রী সনিয়া গান্ধীর নেতৃত্বে আলাদাভাবেও বৈঠক করে কংগ্রেস।

সংসদের বাজেট অধিবেশনের যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

  1. রাহুলের বিতর্কিত মন্তব্যের জেরে উত্তাল লোকসভা। দুপুর দুটো অবধি সংসদের অধিবেশন মুলতুবি হয়ে গেল
  2. লোকসভায় রাহুল গান্ধীর তীব্র সমালোচনা করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। লন্ডনে ভারতের গণতন্ত্র নিয়ে করা মন্তব্যের মাধ্য়মে গোটা দেশকে অপমান করেছেন রাহুল, এমনটাই বলেন রাজনাথ সিং।
  3. লন্ডনে ভারতের গণতন্ত্র নিয়ে মন্তব্যের প্রেক্ষিতে সংসদে এসে রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে হবে, এই দাবি জানালেন কেন্দ্রীয় মন্ত্রী পিযূষ গয়াল।
  4. আদানি ইস্যুতে সংসদে গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভ দেখানো শুরু করল বিরোধী দলগুলি।
  5. এলপিজির মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার দাবিতে মুলতুবি প্রস্তাব দিল কংগ্রেস।
  6. এবারের অধিবেশনেও কি ‘একলা চলো’ নীতিই তৃণমূলের? কংগ্রেসের ডাকা বিরোধীদের বৈঠক এড়ানোর পর এই জল্পনাই শুরু হয়েছে। বাজেট অধিবেশনের প্রথম পর্বেও তৃণমূল কংগ্রেস বিরোধীদের ডাকা বৈঠক এড়িয়ে গিয়েছিল।
  7. বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে বিরোধী দলগুলির অবস্থান কী হবে, তা নিয়ে বৈঠকের ডাক দিয়েছিল কংগ্রেস। এই বৈঠকে আম আদমি পার্টি, ডিএমকে, সিপিএম, জেডিইউ, এনসিপি সহ মোট ১৬টি বিরোধী দল যোগ দেয়। তবে বৈঠকে উপস্থিত ছিলেন না তৃণমূল কংগ্রেসের কোনও প্রতিনিধি।
  8. অধিবেশন শুরুর আগে সকালেই বৈঠকে বসে কংগ্রেস। দলনেত্রী সনিয়া গান্ধীর নেতৃত্বেই এই বৈঠকের আয়োজন করা হয়েছিল, মল্লিকার্জুন খাড়্গে থেকে শুরু করে অধীর রঞ্জন চৌধুরী সহ কংগ্রেসের একাধিক সাংসদ এই বৈঠকে যোগ দেন।
  9. আজ সংসদে পেশ করা হবে জম্মু-কাশ্মীরের জন্য বাজেট। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বাজেট পেশ করবেন।