Manipur Violence: মণিপুরের হিংসায় ষড়যন্ত্রের ইঙ্গিত, সিবিআই তদন্তের নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর, বদল ডিজিপিও

Amit Shah: মণিপুরের হিংসার কারণ জানতে তৈরি করা হচ্ছে শান্তি কমিটি। বৃহস্পতিবার এই ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Manipur Violence: মণিপুরের হিংসায় ষড়যন্ত্রের ইঙ্গিত, সিবিআই তদন্তের নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর, বদল ডিজিপিও
মণিপুরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 1:45 PM

ইম্ফল: মণিপুরে হিংসা রুখতে কেন্দ্রের বড় পদক্ষেপ। মণিপুরের হিংসার কারণ জানতে তৈরি করা হচ্ছে শান্তি কমিটি (Peace Committee)। বৃহস্পতিবার এই ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তিনি জানান, হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে এই কমিটি গঠন ও পরিচালন করা হবে। সংরক্ষণ নিয়ে মণিপুরে বিগত এক মাস ধরে যে হিংসা-অশান্তি ছড়িয়েছে, তার কারণ জানার জন্য সিবিআইয়ের বিশেষ দল(CBI Special Team)-কে তদন্তভার দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। সিবিআই তদন্তের উপরে নজর রাখবে এই কমিটি। একইসঙ্গে মণিপুরের পুলিশের ডিরেক্টর জেনারেলও বদল করা হল।

এ দিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সাংবাদিক বৈঠক করে বলেন, “মণিপুরে হিংসার ঘটনা নিয়ে একাধিক সংস্থা তদন্ত করছে। এই তদন্তকারী দলগুলির মধ্যে সমন্বয় তৈরির জন্য একটি অন্তর্বর্তী কমিটি গঠন করা হবে। এই কমিটির নেতৃত্ব দেবেন সিআরপিএফের অবসরপ্রাপ্ত ডিজি কুলদীপ সিং।”

তিনি আরও বলেন, “একটি ষড়যন্ত্রের মামলা সহ মোট ৬টি মামলা দায়ের করা হয়েছে। কেন্দ্রের তত্ত্বাবধানে এই ৬টি মামলার তদন্ত করবে সিবিআইয়ের বিশেষ দল। মণিপুরবাসীকেও আমি আশ্বস্ত করে বলতে চাই, ধর্ম, জাতিনিরপেক্ষভাবে তদন্ত করা হবে যাতে আগামিদিনে এই ধরনের কোনও হিংসার ঘটনা না ঘটে।”

মণিপুরবাসীর কাছে শান্তি বজায় রাখার আবেদন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “আমি মণিপুরবাসীর কাছে আবেদন করতে চাই যে দয়া করে ভুয়ো খবরে কান দেবেন না। আদালতের নির্দেশ ঘিরে সাধারণ মানুষের মধ্যে ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে, তার জেরেই হিংসা ছড়িয়েছে। কেন্দ্রের তরফে বেশ কয়েকটি টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে। কেন্দ্রের অবস্থান সম্পর্কেও বলতে চাই যে যারা সাসপেনশন অব অপারেশন এগ্রিমেন্ট ভঙ্গ করবেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যাদের কাছে অস্ত্রশস্ত্র রয়েছে, তাদের অনুরোধ করছি আপনারা পুলিশের কাছে অস্ত্র সমর্পণ করুন। আগামিকাল থেকে তল্লাশি অভিযান শুরু হবে এবং সেই সময় যদি কারোর কাছ থেকে অস্ত্র উদ্ধার হয়, তবে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে।”

রাজ্যেে হিংসার কারণে শিক্ষা ব্যবস্থাতেও যে প্রভাব পড়েছে, তা উল্লেখ করেও স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “মণিপুরে শিক্ষাব্যবস্থা ও পরীক্ষায় যাতে কোনও প্রভাব না পড়ে, তার জন্য কেন্দ্রীয় সরকারের কয়েকজন শিক্ষা আধিকারিক ইতিমধ্যেই রাজ্যে এসে পৌঁছেছেন। তাঁরা রাজ্যের শিক্ষা বিভাগের আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন এবং তারপর একটি পরিকল্পনা তৈরি করা হবে রাজ্যের পড়ুয়াদের শিক্ষার ব্য়বস্থার জন্য। এরমধ্য়ে অনলাইন পঠনপাঠন, অনলাইন পরীক্ষা ও দূরশিক্ষার ব্যবস্থা করা হবে। আগামী দুই দিনের মধ্যেই এই পরিকল্পনা তৈরি করা হবে।”

মণিপুরের হিংসার আবেই বদল করা হল পুলিশ প্রধানও। ত্রিপুরা ক্য়াডারের আইপিএস অফিসার রাজীব সিংকে মণিপুরের নতুন ডিজিপি হিসাবে নিয়োগ করা হল। আগে মণিপুরের ডিজিপি ছিলেন পি দোঙ্গেল। তাঁকে বদলি করে স্বরাষ্ট্র দফতরে পাঠানো হল।