কোভিডে বাবা-মা হারানো শিশুদের জন্য ৫ লক্ষের স্বাস্থ্যবীমা, টাকা দেওয়া হবে পিএম কেয়ার থেকে

PM Care: ১৮ বছর পর্যন্ত মাসে মাসে দেওয়া হবে টাকা। ২৩ বছর বয়স হলে মিলবে ১০ লক্ষ টাকা।

কোভিডে বাবা-মা হারানো শিশুদের জন্য ৫ লক্ষের স্বাস্থ্যবীমা, টাকা দেওয়া হবে পিএম কেয়ার থেকে
প্রধানমন্ত্রীর জি ২০ সম্মেলন নিয়ে এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, করোনা পরবর্তী সময়ে সমগ্র বিশ্বেই বেকারত্বের মাত্রা বেড়েছে। এই সম্মলনে তাই নতুন কর্মসংস্থান ও দক্ষতা বৃদ্ধির মত বিষয় গুলি মূল আলোচ্য বিষয়গুলির মধ্যে অন্যতম। এই বিষয়ে নিজের মতামত ব্যক্ত করবেন প্রধানমন্ত্রী মোদী। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 05, 2021 | 11:23 AM

নয়া দিল্লি: করোনা পরিস্থিতিতে অনাথ হয়েছে দেশের অনেক শিশু বা কিশোর। তাদের জন্য এ বার বিশেষ উদ্যোগ নিল কেন্দ্র। ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা করে দেওয়া হবে তাদের জন্য। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি জানান, ১৮ বছর পর্যন্ত বয়সিদের জন্য ওই স্বাস্থ্যবীমা করে দেওয়া হবে। পিএম কেয়ার ফান্ড থেলে দেওয়া হবে প্রিমিয়ামের টাকা।

বুধবার টুইট করে অনুরাগ ঠাকুর জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে যে শিশু বাবা-মা হারিয়েছে তাদের জন্য আয়ুস্মা ভারত যোজনায় স্বাস্থ্যবীমা করে দেওয়া হবে, সেই বীমার প্রিমিয়ামের টাকা দেওয়া হবে ‘পিএম কেয়ার’ থেকে। তিনি আরও জানিয়েছেন ১৮ বছর পর্যন্ত বয়সি যারা বাবা ও মা উভয়কেই হারিয়েছে তাদের মাসে মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা দেওয়া হবে ২৩ বছর বয়স হলে ১০ লক্ষ টাকা পাবে তারা।

টুইটে সরকারি ওয়েবসাইটের লিঙ্কও দিয়েছেন অনুরাগ ঠাকুর। সেখানে বর্ণনা দেওয়া হয়েছে, কী ভাবে ভারতকে স্বনির্ভর করা হচ্ছে সেই সংক্রান্ত তথ্য। শিক্ষার মাধ্যমে ওই শিশুদের ভবিষ্যতে প্রতিষ্ঠিত করাই কেন্দ্রের লক্ষ্য। পাশাপাশি ২৩ বছর বয়সে পৌঁছলে তারা যাতে আর্থিকভাবে সক্ষম হয়ে উঠতে পারে, সে কথা মাথায় রেখেই দেওয়া হবে ১০ লক্ষ টাকা করে।

২০২১-এর ২৯ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পিএম কেয়ারের অধীনে শিশুদের জন্য বিশেষ প্রকল্পের সূচনা করেছিলেন। প্রকল্পের উদ্দেশ্যই ছিল শিশু, যারা করোনায় বাবা-মা বা অভিভাবক হারিয়েছে তাদেরকে সাহায্য করা। ২০২০-র ১১ মার্চের পর থেকে যাদের সঙ্গে এমন ঘটনা ঘটেছে তারাই থাকবে এই প্রকল্পের আওতায়। পাশাপাশি স্বাস্থ্য বীমার মাধ্যমে তাদের সুস্থতা নিশ্চিত করাও লক্ষ্য কেন্দ্রের। আরও পড়ুন: মাওবাদীদের লক্ষ্য ছিল পুলিশের গাড়িই! ‘ভুল করে’ আইইডি বিস্ফোরণ যাত্রীবোঝাই গাড়িতে, আহত ১২