Cyclathon: দিল্লিতে সাইক্লাথনের সূচনা করে নিজেই সাইকেল চালালেন কেন্দ্রীয় মন্ত্রী

Cyclathon: শনিবার দিল্লিতে সাইক্লাথনের সূচনা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। তারপর নিজেও সেখানে সাইকেল চালালেন।

Cyclathon: দিল্লিতে সাইক্লাথনের সূচনা করে নিজেই সাইকেল চালালেন কেন্দ্রীয় মন্ত্রী
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2023 | 4:48 PM

নয়া দিল্লি: দিল্লিতে শনিবার থেকে শুরু হল সাইক্লাথন(Cyclathon)। আর এর সূচনা করলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। এই কর্মসূচির উদ্যোক্তা হল প্রজেক্ট কার্বন শূন্য। কার্বন নিঃসরণ শূন্য়মাত্রায় এনে পরিবেশ দূষণ কমাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সাইক্লাথনের সূচনার পর কেন্দ্রীয় মন্ত্রী টুইটে লেখেন, “দিল্লির বিভিন্ন জায়গায় সাইকেল চালানোর একটা অভূতপূর্ব উদ্যোগ। শূন্য নিঃসরণের জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।”

এই কর্মসূচি উদ্বোধনের পর তিনি জনপথের সাংরিলা হোটেল থেকে বক্তৃতাও দেন। তিনি অনুষ্ঠান থেকে বলেন, “আজ সকালে আমাদের সবাইকে একত্রিত করার জন্য আমি প্রজেক্ট কার্বন শূন্যকে অভিনন্দন জানাই।” তিনি বলেছেন, “আমি মনে করি এটি একটি দুর্দান্ত উদ্যোগ যেখানে আমাদের উদ্যোক্তারা সর্বসম্মতিক্রমে নেট জিরো নির্গমন সম্পর্কে সচেতনতা বাড়াতে দিল্লি জুড়ে সাইকেল চালানোর জন্য একত্রিত করেছেন।” এ দিন তিনি আরও বলেছেন, “ভারত বারবার পরিবেশগত তত্ত্বাবধান, জলবায়ু পদক্ষেপের প্রতি তার প্রতিশ্রুতি দেখিয়েছে এবং আমাদের দেশের পরিচালনার পদ্ধতিকে কার্বনমুক্ত করার জন্য শক্তি রূপান্তর এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির দিকে মনোনিবেশ করেছে। এখন ভারতের ক্লিন এনার্জিতে রূপান্তর একাধিক সুবিধা ও অগ্রাধিকার দিয়েছে।”

তিনি এ দিন প্রধানমন্ত্রীর বক্তব্য়ের একটি অংশও তুলে ধরেন। তিনি বলেন, “মোদী একবার বলেছিলেন, আমাদের উন্নয়নে একাধিক বাধা সত্ত্বেও আমরা ক্লিন এনার্জি, জ্বালানি দক্ষতা, বনায়ন ও জৈব বৈচিত্র্যে অনেক সাহসী পদক্ষেপ নিয়েছি। এই কারণেই আমরা সেই কয়েকটি দেশের মধ্যে রয়েছি যাদের এনডিসি ২ ডিগ্রি সেলসিয়াসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। আমরা ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স, লিডআইটি এবং কোয়ালিশন ফর ডিজাস্টার রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচারের মতো বৈশ্বিক উদ্যোগকেও উৎসাহিত করেছি।” তিনি এদিন বলেন, “এটা গর্বের বিষয় যে ২০২৩-২৪-র কেন্দ্রীয় বাজেটে সবুজ অর্থনীতি, ক্লিন এনার্জির জন্য রোডম্যাপের ঘোষণা করা হয়েছে।” এদিকে সাইক্লাথনের সূচনা করার পাশাপাশি নিজেও সাইকেল চালান অনুরাগ ঠাকুর।