G. Kishan Reddy: পরিবেশ রক্ষায় প্রত্যেককে সারাজীবন ধরে কাজ করে যেতে হবে, বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর

G. Kishan Reddy on World Environment Day: দৈনন্দিন জীবনযাত্রা ও জীবনযাপনের ধরনের সঙ্গেই পরিবেশ রক্ষার বিষয়টি অঙ্গীভূত রয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি।

G. Kishan Reddy: পরিবেশ রক্ষায় প্রত্যেককে সারাজীবন ধরে কাজ করে যেতে হবে, বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর
কেন্দ্রীয় মন্ত্রী জি. কিষাণ রেড্ডি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2023 | 5:06 PM

নয়া দিল্লি: গ্লোবাল ওয়ার্মিং (Global Warming) নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। এই আবহে গত ৫ জুন সর্বত্র পালিত হয়েছে বিশ্ব প্রকৃতি দিবস (World Environment Day)। গ্লোবাল ওয়ার্মিংয়ের মোকাবিলা ও পরিবেশ রক্ষায় সবুজায়ন বৃদ্ধি সহ বেশ কয়েকটি প্রকল্প নিয়েছে ভারত সরকার। গত ৫ জুন থেকে পরিবেশ রক্ষায় বিশেষ প্রচারও শুরু করেছে নরেন্দ্র মোদীর সরকার। আর সরকারের এই প্রচারে অংশগ্রহণ করেছে TV9। প্রত্যেককে এই পরিবেশ-যজ্ঞে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি (G. Kishan Reddy)। সকলের প্রতি কেন্দ্রীয় মন্ত্রীর বার্তা, ‘পরিবেশ রক্ষায় প্রত্যেককে সারাজীবন ধরে কাজ করে যেতে হবে।’

দৈনন্দিন জীবনযাত্রা ও জীবনযাপনের ধরনের সঙ্গেই পরিবেশ রক্ষার বিষয়টি অঙ্গীভূত রয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি। প্রত্যেকের কাছে মন্ত্রীর বার্তা, “আমরা প্রতিদিন জীবনযাপনের জন্য যে কাজ করি না কেন, প্রতিটি কাজের মধ্য দিয়ে পরিবেশ রক্ষার ভাবনা প্রতিফলিত হওয়া উচিত।” চলতি বছর শুরু হওয়া ‘লাইফস্টাইল ফর এনভায়রনমেন্ট মোমেন্ট মিশন’-এ দেশের প্রত্যেককে সংযুক্ত হওয়ারও আবেদন জানিয়েছেন পর্যটন মন্ত্রী।

বিশ্ব পরিবেশ দিবসে দেশবাসীকে পরিবেশ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তাও তুলে ধরেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি। এছাড়া পরিবেশের জন্য দেশবাসী যে কাজ করেছে, সেটিও তুলে ধরেন তিনি। আমরা পরিবেশের প্রতি নজর না দিলে পরিবেশও যে প্রতিশোধ নিতে ছাড়ে না, সেটাও স্মরণ করিয়ে দেন কিষাণ রেড্ডি। তিনি বলেন, “আমরা যদি প্রকৃতিকে অকারণে শোষণ করি, তাহলে আমাদের এর ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে।” অর্থাৎ পরিবেশ ঠিক থাকলে যে সব ঠিক থাকবে, সেটাই স্পষ্ট করে দেন কেন্দ্রীয় মন্ত্রী।

উল্লেখ্য, ‘লাইফস্টাইল ফর এনভায়রনমেন্ট মোমেন্ট মিশন’-এর অধীনে কমপক্ষে ১০০ কোটি ভারতবাসী সহ বিশ্বের অন্যান্য দেশের নাগরিকেরা পরিবেশ রক্ষায় বিশেষ পদক্ষেপ করার অঙ্গীকারবদ্ধ হয়েছে। ২০২২-২৩ সাল থেকে ২০২৭-২৮ সাল পর্যন্ত এই কর্মসূচি চলবে।