Hijab Row: ‘ইন্ধন জোগাচ্ছে কংগ্রেসই’, হিজাব বিতর্কে এবার মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রীও

Hijab Row: একে একে বিভিন্ন নেতা-মন্ত্রীই কর্নাটকের হিজাব বিতর্ক নিয়ে মুখ খুলছেন। রাজ্য়ের সীমানা ছাড়িয়ে দেশ, আন্তর্জাতিক মহলেও বিতর্কের আঁচ ছড়িয়ে পড়ার জন্য কংগ্রেসকেই দায়ী করলেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি।

Hijab Row: 'ইন্ধন জোগাচ্ছে কংগ্রেসই', হিজাব বিতর্কে এবার মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রীও
হিজাব বিতর্কে কংগ্রেসকেই দোষারোপ কেন্দ্রীয় মন্ত্রীর।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 2:19 PM

নয়া দিল্লি: হিজাব বিতর্কে (Hijab Controversy) চড়ছে রাজনৈতিক রঙও। একে একে বিভিন্ন নেতা-মন্ত্রীই কর্নাটকের হিজাব বিতর্ক নিয়ে মুখ খুলছেন। রাজ্য়ের সীমানা ছাড়িয়ে দেশ, আন্তর্জাতিক মহলেও বিতর্কের আঁচ ছড়িয়ে পড়েছে। এর জন্য কংগ্রেসকেই দায়ী করলেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি(Mukhtar Abbas Naqvi)। বৃহস্পতিবার তিনি বলেন, “হিজাব বিতর্কে ইন্ধন জুগিয়েছে কংগ্রেসই এবং ইউনিফর্ম নিয়েও ভুল তথ্য প্রচার চালাচ্ছে।”

বৃহস্পতিবার কংগ্রেসের সমালোচনা করে কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি বলেন, “হিজাব বিতর্কের মাধ্যমে দেশের অন্দরে সাম্প্রদায়িক বিরোধ তৈরি করা হয়েছে এবং ভারতের সংস্কৃতি ও সংবিধানকে আক্রমণ করা হচ্ছে, তাতে ইন্ধন জোগাচ্ছে কংগ্রেস। ইউনিফর্ম নিয়ে ভুল তথ্য ছড়ানোর উদ্দেশে কংগ্রেস আলাদাভাবে প্রচার চালাচ্ছে।”

তিনি আরও বলেন যে, কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে জায়গায় জায়গায় বিক্ষোভ দেখানোর জন্য অনুমতিও দেওয়া হচ্ছে। হিজাব বিতর্ক নিয়ে নকভি বলেন, “আমায় বলুন যে দেশের কোথায় হিজাব নিষিদ্ধ করা হয়েছে? আপনি হিজাব পরে রাস্তায় ঘুরতে পারেন, মার্কেটে যেতে পারেন, বাড়িতেও হিজাব পরে ঘুরে বেড়াতে পারেন। এমন নয় যে বিভিন্ন দেশে যেখানে হিজাব সম্পূর্ণরূপে নিষিদ্ধ, তার মতো নিয়মের কড়াকড়ি করা হয়েছে।”

শিক্ষা প্রতিষ্ঠানের নিয়ম শৃঙ্খলা ও তাদের নিজস্ব পোশাক নীতি রয়েছে বলেও জানান নকভি। তিনি বলেন, “আপনার যেমন সংবিধানের অধিকার রয়েছে, তেমনই আবার কিছু দায়িত্বও রয়েছে। যারা মনে করছেন যে সাম্প্রদায়িক অশান্তি সৃষ্টি করে দেশের সম্মানহানি করতে পারবেন, তারা ভুল ধারণায় রয়েছেন।”

চলতি বছরের জানুয়ারি মাসেই কর্নাটকের উদুপিতে একটি সরকারি কলেজে ছয়জন হিজাব পরিহিত ছাত্রীকে প্রবেশ করতে না দেওয়াকে কেন্দ্র করেই বিতর্কের সূত্রপাত হয়। এরপর রাজ্যের বিভিন্ন প্রান্তেও শিক্ষা প্রতিষ্ঠানে একই নির্দেশিকা জারি করা হয়। এরপরই আরও বড় আকার নেয় হিজাব বিতর্ক। বর্তমানে কর্নাটক হাইকোর্টে এই মামলার শুনানি চলছে। মামলা শেষ না হওয়া অবধি শিক্ষা প্রতিষ্ঠানে কোনও প্রকার ধর্মীয় পোশাক না পরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Nirmala Sitharaman Replies to Manmohan Singh: ‘আপনার থেকে এটা আশা করিনি’, মনমোহনকে আর্থিক মন্দার কথা মনে করালেন অর্থমন্ত্রী

আরও পড়ুন: Bird Flu in Maharashtra: ফের ছড়াচ্ছে বার্ড ফ্লুয়ের আতঙ্ক, থানেয় মারা পড়বে ২৫ হাজার পাখি!