Union Ministry: স্মৃতি-জ্যোতিরাদিত্যের উপরই ভরসা নমোর, অতিরিক্ত মন্ত্রক সামলাবেন দুই মন্ত্রী

Smriti Irani-Jyotiraditya Scindia: অতিরিক্ত দায়িত্ব পেয়েই সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তিনি বলেন "ভারত সরকারের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আন্তরিক ধন্য়বাদ।"

Union Ministry: স্মৃতি-জ্যোতিরাদিত্যের উপরই ভরসা নমোর, অতিরিক্ত মন্ত্রক সামলাবেন দুই মন্ত্রী
দুই মন্ত্রীই পেলেন অতিরিক্ত দায়িত্ব।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 12:47 PM

নয়া দিল্লি: আরও দায়িত্ব বাড়ল কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani) ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার (Jyotiraditya Scindia)। রাজ্যসভার মেয়াদ শেষের একদিন আগেই ইস্তফা দিয়েছেন দুই মন্ত্রী। এবার তাঁদের হাতে থাকা মন্ত্রকগুলিই সামলানোর দায়িত্ব দেওয়া হল দুই মন্ত্রীকে। বুধবারই মন্ত্রীপদ থেকে ইস্তফা দেন মুখতার আব্বাস নকভি (Mukhtar Abbas Naqvi) ও আরসিপি সিং (RCP Singh)। আজ, বৃহস্পতিবার তাঁদের রাজ্যসভার মেয়াদ শেষ হচ্ছে। তাঁদের শূন্যস্থানগুলি পূরণের দায়িত্ব দেওয়া হল স্মৃতি ইরানি ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানিকে মুখতার আব্বাস নকভির দফতর, সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। অন্যদিকে,কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে ইস্পাত মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। আগে সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্ব সামলাতেন মুখতার আব্বাস নকভি। ইস্পাত মন্ত্রকের দায়িত্ব সামলাতেন আরএসপি সিং।

অতিরিক্ত দায়িত্ব পেয়েই সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তিনি বলেন “ভারত সরকারের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আন্তরিক ধন্য়বাদ। আমায় দেওয়া যাবতীয় দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করব এবং সংখ্যালঘু সম্প্রদায়ের কল্যাণের মাধ্যমে দেশের সেবা করে যাব।”

উল্লেখ্য, আজ রাজ্যসভার মেয়াদ শেষ হওয়ার কথা মুখতার আব্বাস নকভি ও আরসিপি সিংয়ের। সেই কারণেই গতকালই দুই মন্ত্রী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে ইস্তফাপত্র জমা দেন। তাঁদের ইস্তফাপত্র স্বীকারও করে নেওয়া হয়েছে।

মন্ত্রী হিসাবে তাঁদের শেষ দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভূয়সী প্রশংসা করেন। সূত্রের খবর, মুখতার আব্বাস নকভিকে উপ-রাষ্ট্রপতি পদের জন্য মনোনীত করা হতে পারে। আগামী ৬ অগস্টই উপ-রাষ্ট্রপতি নির্বাচন রয়েছে। বর্তমান উপ-রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই নতুন উপ-রাষ্ট্রপতি বেছে নেওয়া হবে। নকভি ছাড়াও পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের নামও উঠে এসেছে। এদিকে, নকভির ইস্তফায় এবার কেন্দ্রীয় মন্ত্রিসভা ও বিজেপির সাংসদদের মধ্যে কোনও সংখ্যালঘু মুখ থাকবে না।

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্বেও এই প্রথম কোনও সংখ্যালঘু মুখ থাকবে না। ২০০৬ সালে যখন এই মন্ত্রক গঠিত হয়, সেই সময় প্রথম মন্ত্রী হয়েছিলেন আব্দুল রহমান আন্তুলে। এরপর ২০০৯ সালে দায়িত্ব গ্রহণ করেন সলমন খুরশিদ। ২০১২ সালে দায়িত্ব গ্রহণ সকরেন কে রহমান খান। ২০১৪ সালে এই মন্ত্রকের দায়িত্ব গ্রহণ করেন নাজমা হেপতুল্লা। এরপর ২০১৬ সাল থেকে চলতি বছরের ৫ জুলাই অবধি এই মন্ত্রকের দায়িত্ব সামলান মুখতার আব্বাস নকভি।