Train News: হল্ট স্টেশনে না থেমে এগিয়ে গেল ট্রেন, ‘ভুল’ বুঝতে পেরে কী করলেন চালক

Train: মাঝের একটি হল্ট স্টেশনে না থেমে বেনাদ এক্সপ্রেস (Venad Express) ৭০০ মিটার এগিয়ে গেল। সোমবার সকালে এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে।

Train News: হল্ট স্টেশনে না থেমে এগিয়ে গেল ট্রেন, 'ভুল' বুঝতে পেরে কী করলেন চালক
ভুল সংশোধন করতে ৭০০ পিছিয়ে এল বেনাদ এক্সপ্রেস।
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2023 | 5:30 PM

তিরুবনন্তপুরম: এক্সপ্রেস ট্রেন হোক বা লোকাল ট্রেন। নির্দিষ্ট হল্ট স্টেশনগুলিতে যদি ট্রেন না দাঁড়ায়, যদি চালক ভুলে গিয়ে ট্রেন না থামান, তাহলে স্বাভাবিকভাবেই চরম বিপাকে পড়বেন ওই স্টেশনে অপেক্ষমান যাত্রীরা। কিন্তু এমনও কি হয়? শুনতে অবিশ্বাস্য লাগলেও বাস্তবে এমনটাই ঘটেছে কেরলে (Kerala)। মাঝের একটি হল্ট স্টেশনে না থেমে বেনাদ এক্সপ্রেস (Venad Express) ৭০০ মিটার এগিয়ে গেল। সোমবার সকালে এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। তবে এখানেই শেষ নয়, যাত্রীদের সমস্যা দূর করতে চালক পুনরায় ৭০০ মিটার পিছিয়ে ফেলে আসা ওই স্টেশনে ট্রেনটি ফিরিয়ে আনেন। তারপর সেখান থেকে যাত্রীরা ট্রেনে ওঠেন।

ঠিক কী ঘটেছিল? এদিন সকালে কেরলের আলাপ্পুঝা জেলা থেকে রওনা দিয়েছিল শোরানপুরগামী বেনাদ এক্সপ্রেস। মাঝে চেরিয়ান্দ স্টেশনে সকাল পৌনে আটটা নাগাদ থামার কথা ছিল ট্রেনটির। মাবেলিক্কারা ও চেঙ্গান্নুর স্টেশনের মাঝে একটি ছোট হল্ট ছিল চেরিয়ান্দ। কিন্তু, চালক ভুল করে ট্রেনটি ৭০০ মিটার টেনে নিয়ে চলে যান। ফলে চেরিয়ান্দ স্টেশনে যাঁদের নামার কথা ছিল, তাঁরা বিপাকে পড়েন। আবার ওই ট্রেনে ওঠার জন্য চেরিয়ান্দ স্টেশনেও অনেকে অপেক্ষা করছিলেন। বিষয়টি ঠাহর করতে পেরে চালক ফের ৭০০ মিটার পিছিয়ে চেরিয়ান্দ স্টেশনে আসেন এবং সেখানে অপেক্ষমান যাত্রীদের নিয়ে আবার গন্তব্যে পৌঁছয় ট্রেনটি।

লোকো পাইলট যে হল্ট স্টেশনে বেনাদ এক্সপ্রেস না থামিয়ে ৭০০ মিটার এগিয়ে চলে গিয়েছেন, সেকথা রেলের তরফে স্বীকার করে নেওয়া হয়েছে। চালকের এই ভুলের জন্য রেলের তরফে যাত্রীদের কাছে ক্ষমা চাওয়া হয়েছে। রেলের এক আধিকারিক জানান, চেরিয়ান্দ স্টেশনে কোনও সিগন্যাল বা স্টেশন মাস্টার নেই। ফলে চালক ভুল বুঝে ট্রেনটি না থামিয়ে থাকতে পারেন। যদিও চালক পুনরায় ওই স্টেশনে ফিরে যান এবং সেখানে যাত্রী ওঠা-নামা করেন। তারপর নির্দিষ্ট সময়েই ট্রেনটি গন্তব্যে পৌঁছয়।

এই ঘটনায় বড় কোনও সমস্যা হয়নি এবং কেউ কোনও অভিযোগ দায়ের করেনি। তবে লোকো পাইলট কেন ওই হল্ট স্টেশনে ট্রেনটি থামালেন না, কীভাবে এরকম ভুল করলেন, সে বিষয়ে তাঁর জবাব তলব করা হয়েছে বলে ওই রেল আধিকারিক জানিয়েছেন।