আপনার হাতে আসা ভ্যাকসিন সার্টিফিকেট আসল না ভুয়ো, বুঝবেন কীভাবে?

কেন্দ্র ভ্যাকসিনেশন সার্টিফিকেটে একটাই উপায় রেখেছে আসল আর জাল ভ্যাকসিন সার্টিফিকেট খুঁজে বের করার জন্য।

আপনার হাতে আসা ভ্যাকসিন সার্টিফিকেট আসল না ভুয়ো, বুঝবেন কীভাবে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 11:38 AM

নয়া দিল্লি: কো-উইন পোর্টালে ভ্যাকসিন (COVID Vaccine) নেওয়ার পর সার্টিফিকেট পাওয়া যাচ্ছে। প্রথম ডোজ়ের পর সিঙ্গল ডোজ়ের সার্টিফিকেট। পরবর্তী ডোজ়ের পর সম্পূর্ণ ভ্য়াকসিনেশনের সার্টিফিকেট। সঙ্গে হোয়াটসঅ্যাপ-সহ অন্যান্য মাধ্যমেও ছড়াচ্ছে ভুয়ো সার্টিফিকেট। তাই কোনটা আসল, কোনটা নকল ধরবেন কীভাবে? ধরুন আপনার একটি জিম সেন্টার আছে, সেখানে শুধু টিকাপ্রাপ্তদের এন্ট্রি দিতে চান। সেক্ষেত্রে জাল সার্টিফিকেট দেখিয়ে যে কেউ ঢুকে পড়তে পারেন, অগত্যা করণীয় কী?

কেন্দ্র ভ্যাকসিনেশন সার্টিফিকেটে একটাই উপায় রেখেছে আসল আর জাল ভ্যাকসিন সার্টিফিকেট খুঁজে বের করার জন্য। তা হল কিউআর কোড। ভ্যাকসিন সার্টিফিকেটে থাকা কিউআর কোড স্ক্যান করলেই জানা যাবে, সার্টিফিকেটটি আসল না নকল। কোনও এডিটেড ভ্যাকসিন সার্টিফিকেট এই পরীক্ষায় পাশ করতে পারবে না। প্রথমে কো-উইনের অফিসিয়াল ওয়েবসাইট verify.cowin.gov.in– এ যেতে হবে। এরপর সেখানে ভেরিফাই এ ভ্যাকসিনেশন সার্টিফিকেটের অপশন আসবে।

Certificate

ওয়েবসাইটের স্ক্রিনশট

সেখানে স্ক্যান কিউআর কোড অপশনে গিয়ে ভ্যাকসিন সার্টিফিকেটে থাকা কিউআর কোডের ছবি তুললেই লেখা উঠবে ‘সার্টিফিকেট সাকসেসফুলি ভেরিফায়েড।’ আর যদি ওই সার্টিফিকেটে কোনও কারসাজি থাকে, তাহলে কিউআর কোড ভ্যারিফায়েড হবে না। তখন লেখা উঠবে ‘সার্টিফিকেট ইনভ্যালিড।’

আরও পড়ুন: ২৭ বছর পর ফের সাক্ষাৎ, নির্বাচনের আগেই জোটে বাঁধল শিরোমণি আকালি দল ও বিএসপি