২৭ বছর পর ফের সাক্ষাৎ, নির্বাচনের আগেই জোট বাঁধল শিরোমণি আকালি দল ও বিএসপি

গত সপ্তাহেই শিরোমণি আকালি দলের প্রধান সুখবীর সিং বাদল ঘোষণা করেছিলেন যে কংগ্রেস, বিজেপি ও আম আদমি পার্টি বাদে যেকোনও দলের সঙ্গে জোট বাঁধতে রাজি তাঁর দল।

২৭ বছর পর ফের সাক্ষাৎ, নির্বাচনের আগেই জোট বাঁধল শিরোমণি আকালি দল ও বিএসপি
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 11:44 AM

নয়া দিল্লি: আগামী বছরই পঞ্জাবে বিধানসভা নির্বাচন। তার আগেই ২৭ বছরের পুরনো জোটসঙ্গীকেই ফিরিয়ে আনছে আকালি দল। আসন্ন পঞ্জাব বিধানসভা নির্বাচনের জন্য মায়াবতীর বহুজন সমাজ পার্টির সঙ্গে জোট বাঁধছে শিরোমণি আকালি দল, এমনটাই সূত্রের খবর। শনিবারই দুই দলের তরফে জোট নিয়ে ঘোষণা হতে পারে।

গত বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোটে থাকলেও গতবছরই কেন্দ্রের কৃষি বিল নিয়ে বিরোধের জেরে জোট ভেঙে দেয় শিরোমণি আকালি দল। জোট ভেঙে যাওয়ায় যে শূন্য আসনের সৃষ্চি হয়েছিল, তা মায়াবতীর দলের সাহায্যে পূরণ হতে পারে বলেই জানা গিয়েছে।

দীর্ঘ ২৭ বছর বাদে ফের একবার একসঙ্গে নির্বাচনে লড়তে পারে এই দুই দল। এর আগে ১৯৯৬ সালে লোকসভা নির্বাচনে একসঙ্গে লড়েছিল সাড ও বিএসপি। ১৩ টি আসনের মধ্যে ১১ টি আসনই তাদের দখলে ছিল। এরমধ্যে শিরোমণি আকালি দল পেয়েছিল ৮টি আসন এবং মায়াবতীর দল যে তিনটি আসনে লড়েছিল, সবকটিতেই জয়লাভ করেছিল।

গত সপ্তাহেই শিরোমণি আকালি দলের প্রধান সুখবীর সিং বাদল ঘোষণা করেছিলেন যে কংগ্রেস, বিজেপি ও আম আদমি পার্টি বাদে যেকোনও দলের সঙ্গে জোট বাঁধতে রাজি তাঁর দল। তিনি এই বিষয়ে বলেন, “মতাদর্শ ভিন্ন হওয়ায় বিজেপি, কংগ্রেস বা আপের সঙ্গে জোট বাঁধা সম্ভব নয়। আমরা অন্য কোনও দলের সঙ্গে জোট বাঁধতে রাজি, তবে কোনও মতেই বিজেপিতে আর ফিরব না।”

পঞ্জাবের ৪০ শতাংশ দলিত ভোটের মধ্য়ে  প্রায় ৩১ শতাংশই  বিএসপির দখলে রয়েছে। আকালি দলের সঙ্গে জোটে তারা ১৮ থেকে ২০টি আসনে লড়তে পারে, যেই আসনগুলিতে আগে বিজেপিকে লড়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে গত বিধানসভা নির্বাচনে এককভাবে দুই দলেরই ভোট শতাংস বেশ কিছুটা কমায় এই নির্বাচনে তাদের যৌথ ফলাফলেও সেই প্রভাব কিছুটা দেখা যেতে পারে বলেই অনেকের মত।

২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি-আকালি দলের জোটকে হারিয়ে ৭৭টি আসনেই জয়লাভ করে পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে ক্ষমতায় বসে কংগ্রেস। অন্যদিকে, পঞ্জাবের মাটিতে অপেক্ষাকৃত নতুন দল হিসাবে ২৩.৭ শতাংশ ভোট পায় কেজরীবালের আম আদমি পার্টি। নির্বাচনের কার্যত এক বছর আগেই জোট বদলে রাজনীতির সমীকরণেও বদল আসতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন : অপূর্ণ দাবি নিয়ে দিল্লিতে হাজির পাইলট, ভাঙন রুখতে ‘আশা’ মেটানোর আশ্বাস কংগ্রেসের