VVPAT Case-Supreme Court: আমরা নির্বাচন নিয়ন্ত্রণ করতে পারি না: সুপ্রিম কোর্ট

VVPAT Case-Supreme Court: এর আগে শুনানিতে ভোটের স্বচ্ছতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন আবেদনকারীরা। ইউরোপীয় দেশগুলির সঙ্গেও তুলনা করা হয়। তবে সেই তুলনা শুনতে রাজি হয়নি আদালত। সুপ্রিম কোর্ট বুঝিয়ে দিয়েছে, ভারতের পরিস্থিতি আলাদা।

VVPAT Case-Supreme Court: আমরা নির্বাচন নিয়ন্ত্রণ করতে পারি না: সুপ্রিম কোর্ট
ইভিএম (প্রতীকী ছবি) Image Credit source: twitter
Follow Us:
| Updated on: Apr 24, 2024 | 7:28 PM

নয়া দিল্লি: ইভিএমএ পড়া ভোটের সঙ্গে মিলিয়ে দেখতে হবে ভিভিপ্যাটের কাগজ। এই আর্জি নিয়ে যে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে, তার শুনানি চলছিল বছর খানেক ধরে। বুধবার তার রায় দেওয়ার কথা থাকলেও, সুপ্রিম কোর্ট কোনও রায় ঘোষণা করেনি। শীর্ষ আদালত বলেছে, আমরা নির্বাচন নিয়ন্ত্রণ করতে পারি না। নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান, তাই তাকে এভাবে কোনও নির্দেশ দেওয়া যায় না বলে উল্লেখ করেছে বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ। আপাতত রায় সংরক্ষিত করা হয়েছে।

আবেদনকারীদের পক্ষের অন্যতম আইনজীবী প্রশান্ত ভূষণ এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করায়, শীর্ষ আদালত বলে, আপনার চিন্তা আমরা বদলাতে পারব না। এর আগে শুনানিতে ভোটের স্বচ্ছতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন আবেদনকারীরা। ইউরোপীয় দেশগুলির সঙ্গেও তুলনা করা হয়। তবে সেই তুলনা শুনতে রাজি হয়নি আদালত। সুপ্রিম কোর্ট বুঝিয়ে দিয়েছে, ভারতের পরিস্থিতি আলাদা।

শুনানিতে শীর্ষ আদালতের তরফে আদালত কমিশনকে কয়েকটি প্রশ্ন করা হয়। সব ভিভিপ্যাটে মাইক্রো কন্ট্রোলার ইনস্টল করা আছে কি না, নির্বাচন কমিশনের কাছে কতগুলি সিম্বল লোডিং ইউনিট আছে, এগুলি জানতে চাওয়া হয়। সুপ্রিম কোর্টে এ বিষয়ে সব তথ্য জমা দিয়েছে কমিশন।

ইভিএমের সঙ্গে ১০০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার আর্জি জানানো হয়েছিল। আবেদনকারীর বক্তব্য ছিল, সরকার ৫ হাজার কোটি টাকা খরচ করে প্রায় ২৪ লক্ষ ভিভিপ্যাট কিনলেও মাত্র ২০ হাজারের মতো ভিভিপ্যাট স্লিপ যাচাই হয়।