Rainfall Prediction: অগস্ট তো ভাসলই, সেপ্টেম্বরে পুজোর শপিংও কি ভেস্তে দেবে বৃষ্টি?

Weather Update: প্রায় বছর জুড়েই লেগে থাকে ঝড়-বৃষ্টি। অগস্ট মাস, বিশেষ করে শেষভাগে রাজ্য ভেসেছে ভারী বৃষ্টিতে। শুধু পশ্চিমবঙ্গই নয়, ভারী বৃষ্টির জেরে একদিকে যেমন ত্রিপুরায় বন্যা হচ্ছে, তেমনই আবার জলে ডুবে গিয়েছে গুজরাটও। আজ থেকে নতুন মাস শুরু। সেপ্টেম্বরও কি ভাসাবে বৃষ্টি?

Rainfall Prediction: অগস্ট তো ভাসলই, সেপ্টেম্বরে পুজোর শপিংও কি ভেস্তে দেবে বৃষ্টি?
সেপ্টেম্বরেও পিছু ছাড়বে না বৃষ্টি।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 01, 2024 | 7:27 AM

নয়া দিল্লি: আগে জুন-জুলাইয়ে বর্ষাকাল ছিল, সেপ্টেম্বর থেকেই আকাশে দেখা মিলত শরতের মেঘের। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে যেন ঋতুর মেয়াদও বদলে গিয়েছে। এখন প্রায় বছর জুড়েই লেগে থাকে ঝড়-বৃষ্টি। অগস্ট মাস, বিশেষ করে শেষভাগে রাজ্য ভেসেছে ভারী বৃষ্টিতে। শুধু পশ্চিমবঙ্গই নয়, ভারী বৃষ্টির জেরে একদিকে যেমন ত্রিপুরায় বন্যা হচ্ছে, তেমনই আবার জলে ডুবে গিয়েছে গুজরাটও। আজ থেকে নতুন মাস শুরু। সেপ্টেম্বরও কি ভাসাবে বৃষ্টি? মৌসম ভবন ইঙ্গিত দিচ্ছে এমনই।

পিছু ছাড়বে না বৃষ্টি-

আবহাওয়াবিদ ও বিশেষজ্ঞরা জানিয়েছেন, এত সহজে বৃষ্টি পিছু ছাড়ছে না। অগস্টের মতো সেপ্টেম্বর মাসেও বৃষ্টি হবে। তাও আবার স্বাভাবিকের থেকে বেশি। উত্তর-পূর্ব ভারতে স্বাভাবিক বা স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টি হলেও, দেশের অধিকাংশ রাজ্য়েই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।  উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, রাজস্থান এবং মধ্য প্রদেশের মতো রাজ্যের নাম এই তালিকায় রয়েছে।

এই খবরটিও পড়ুন

পুজোর কেনাকাটাতেও জল ঢালবে বৃষ্টি। পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলিতে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উল্টোদিকে উত্তরবঙ্গের আবার ৫ জেলায় অর্থাৎ দার্জিলিং, কালিম্পং,  জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, জলবায়ুর প্যাটানে পরিবর্তন ও আঞ্চলিক আবহাওয়ার পরিবর্তনের কারণেই বৃষ্টির এই খামখেয়ালিপনা চলবে। এর উপরে লা নিনা-র প্রভাব তো আছেই।

মুক্তি নেই ঘাম থেকে-

বৃষ্টি লেগে থাকলেও, তবে এত সহজে গরম থেকে মুক্তি মিলবে না। দেশের অধিকাংশ অংশেই সেপ্টেম্বর মাসে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে। তবে উপকূলবর্তী অঞ্চল ও পূর্ব-মধ্য ভারতের কিছু অংশে তাপমাত্রা স্বাভাবিক বা তার তুলনায় কম থাকতে পারে। ন্যূনতম তাপমাত্রায় পরিবর্তন আসতে পারে হিমালয়ের পার্বত্য অঞ্চল ও দক্ষিণের উপকূলবর্তী অঞ্চলে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)