Suvendu Adhikari: ‘স্বাস্থ্যসাথী কার্ড বাংলার বাইরে চলে না’, দিল্লি থেকে মমতার সরকারকে তোপ শুভেন্দুর

Swastha Sathi Card: দিল্লিতে বিজেপির সদর কার্যালয় থেকে পাল্টা আক্রমণ শানালেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকারের বিরুদ্ধে পাল্টা সুর চড়িয়ে মনে করিয়ে দিলেন, কেন্দ্রের একাধিক প্রকল্প বাংলায় বন্ধ রয়েছে। উদাহরণ হিসেবে আয়ুষ্মান ভারত প্রকল্পের কথাও তুলে ধরেন শুভেন্দু।

Suvendu Adhikari: 'স্বাস্থ্যসাথী কার্ড বাংলার বাইরে চলে না', দিল্লি থেকে মমতার সরকারকে তোপ শুভেন্দুর
স্বাস্থ্যসাথী নিয়ে খোঁচা শুভেন্দুরImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2023 | 5:27 PM

নয়া দিল্লি: বাংলার প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার অভিযোগ তুলছে তৃণমূল। ঝাঁঝ বাড়াচ্ছে আন্দোলনের। তখন দিল্লিতে বিজেপির সদর কার্যালয় থেকে পাল্টা আক্রমণ শানালেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকারের বিরুদ্ধে পাল্টা সুর চড়িয়ে মনে করিয়ে দিলেন, কেন্দ্রের একাধিক প্রকল্প বাংলায় বন্ধ রয়েছে। উদাহরণ হিসেবে আয়ুষ্মান ভারত প্রকল্পের কথাও তুলে ধরেন শুভেন্দু। বললেন, “কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্প আয়ুষ্মান ভারত পশ্চিমবঙ্গে নেই। রাজ্য সরকারের যে স্বাস্থ্য প্রকল্প রয়েছে, সেই স্বাস্থ্যসাথী কার্ড বাংলার বাইরে চলে না। বেঙ্গালুরু ও দক্ষিণের অন্যান্য বড় হাসপাতালগুলিতে বেশিরভাগ রোগীই পশ্চিমবঙ্গ থেকে যান। তাঁরা আয়ুষ্মান ভারতের সুবিধা পান না।”

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের মানুষের জন্য স্বাস্থ্য পরিষেবার এক গুরুত্বপূর্ণ প্রকল্প হল স্বাস্থ্য সাথী। কিন্তু স্বাস্থ্য সাথী প্রকল্প ঘিরে অতীতে বিভিন্ন সময়ে বিভিন্ন অভিযোগ উঠে এসেছে। বিশেষ করে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলিতে স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা পেতে গিয়ে অতীতে একাধিকবার রোগীদের নাজেহাল হওয়ার কথা উঠে এসেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কড়া বার্তা দিয়ে রেখেছেন হাসপাতালগুলিকে। স্বাস্থ্য সাথী কার্ড ফেরালেই এফআইআর করার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এমন কোনও অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমের লাইসেন্স বাতিলেরও হুঁশিয়ারি দিয়েছেন মমতা।

আর এবার বিধানসভার বিরোধী দলনেতা অভিযোগ তুললেন, “বাংলার বাইরে স্বাস্থ্যসাথী কার্ড চলে না।” রাজ্যে কেন্দ্রীয় সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা না পাওয়ায় বাংলার থেকে যাঁরা ভিন রাজ্যে চিকিৎসা করাতে যান, তাঁদেরও বিভিন্ন অসুবিধার সম্মুখীন হতে হয় বলে দাবি শুভেন্দুর।

শুধু আয়ুষ্মান ভারত প্রকল্পই নয়, এর পাশাপাশি অন্যান্য একাধিক প্রকল্পও বাংলায় বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ বিরোধী দলনেতার। বললেন, “প্রধানমন্ত্রী কিষান ফসল বিমা যোজনাও ২০১৯ সাল থেকে মমতার সরকার বন্ধ করে দিয়েছে।”