‘করোনা টিকার জন্য এক পয়সাও নেব না’, ঘোষণা কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের

কেরল দেশের তৃতীয় রাজ্য, যারা বাজারে ভ্যাকসিন (Vaccine) আসার আগেই জনসমক্ষে ঘোষণা করল, করোনা টিকা এলে প্রত্যেক রাজ্যবাসীকে ফ্রি-তে তা দেওয়া হবে।

‘করোনা টিকার জন্য এক পয়সাও নেব না’, ঘোষণা কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের
পিনারাই বিজয়ন - ছবি ফেসবুক থেকে
Follow Us:
| Updated on: Dec 13, 2020 | 1:07 PM

তিরুবন্তপুরম: কেউ পাবে, কেউ পাবে না, তা হবে না। করোনা টিকা (COVID-19 Vaccine) পাবেন প্রত্যেকে এবং বিনা মূল্যে। করোনা ভ্যাকসিন এলেই কেরলের প্রত্যেককে তা দেওয়া হবে সরকারি খরচে, এমনটাই ঘোষণা করলেন এই মুহূর্তে দেশের একমাত্র কমিউনিস্ট মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan)। অতি সম্প্রতি মধ্য প্রদেশের শিবরাজ সিং চৌহানের সরকারও এই একই প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়াও বিহার নির্বাচনের আগে বিজেপি ওই রাজ্যেও নিখরচায় করোনা টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে। সেদিক থেকে দেখতে গেলে কেরল দেশের তৃতীয় রাজ্য, যারা বাজারে ভ্যাকসিন (Vaccine) আসার আগেই জনসমক্ষে ঘোষণা করল, করোনা টিকা এলে রাজ্যবাসীকে ফ্রি-তে তা দেওয়া হবে।

আরও পড়ুন: ফাইজ়ারকে ছাড়পত্র দিল হোয়াইট হাউস, টিকাকরণ শুরু ২৪ ঘণ্টার মধ্যেই

এদিন সংবাদমাধ্যমকে কেরলের মুখ্যমন্ত্রী জানান, “করোনা টিকা এখন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। বেশিরভাগ মানুষই এখন এই বিষয়টি নিয়ে চিন্তিত। বাজারে টিকা আসা এবং সেটা হাতে পাওয়া, এই বিষয়ে নানা প্রশ্ন রয়েছে ঠিকই। তবে টিকা সহজলভ্য হলে তা প্রত্যেক কেরলবাসীকে দেওয়া হবে। এ নিয়ে কোনও রকম দ্বিধা নেই। করোনা টিকা দেওয়ার জন্য মানুষের থেকে অর্থ নেওয়ার কোনও বাসনা কেরল সরকারের নেই। বিনা পয়সায় টিকাকরণের জন্য আমরা পদক্ষেপ গ্রহণ করব।”

আরও পড়ুন: প্রত্যাহারই করতে হবে কৃষি আইন, ভুখা পেটে আন্দোলনের ডাক অন্নদাতাদের

তিনি আরও বলেন, “করোনায় আক্রান্ত হওয়ার সংখ্যা দিনে দিনে কমছে, এটা খানিকটা স্বস্তির। তবে সাম্প্রতিক কালে ভোটের কারণে তা আবার বাড়বে কিনা সেটাও দেখতে হবে। আগামী দিনেই তা বুঝতে পারব।”

ইতিমধ্যেই কেন্দ্রও করোনা টিকাকরণ নিয়ে একটি নির্দেশিকা প্রকাশ করেছে। যেখানে টিকাকরণের ক্ষেত্রে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী সহ ‘ফ্রন্ট লাইন করোনা ওয়ারিয়রস’-দের অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। সঙ্গে এও বলা হয়েছে, পঞ্চাশ ও ষাটোর্ধ্ব নাগরিকদেরও টিকাকরণে অগ্রাধিকার দেওয়া হবে। সেক্ষেত্রে প্রবীণ নাগরিকদের ভোটার তালিকায় নাম থাকা আবশ্যিক।

আরও পড়ুন: ‘বাংলা হিন্দুরাজ্য হবেই, হারের ভয়ে হতাশায় ভুগছেন মমতা’

এই মুহূর্তে দেশের তিনটি সংস্থা করোনার ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালাচ্ছে। এদের মধ্যে রয়েছে বিশ্বের সর্ব বৃহৎ টিকা উৎপাদক সংস্থা সেরাম ইনস্টিটিউট (Serum Institute), ভারত বায়োটেক (Bharat Biotech) এবং জাইডাস (Zydus)।

শনিবার পর্যন্ত কেরলে করোনায় আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ লক্ষের ওপর মানুষ। মৃত্যু হয়েছে আড়াই হাজারেরও বেশি মানুষের। দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৪৩ হাজার ১৯। আক্রান্ত ৯৮ লক্ষেরও বেশি মানুষ।