ফাইজ়ারকে ছাড়পত্র দিল হোয়াইট হাউস, টিকাকরণ শুরু ২৪ ঘণ্টার মধ্যেই

ওয়াশিংটন: বেশ কয়েকদিন টানাপড়েনের পর শুক্রবার অবশেষে ফাইজ়ার-বায়োএনটেকের (Pfizer) করোনা ভ্যাকসিনকে (COVID Vaccine) ছাড়পত্র দিয়ে দিল মার্কিন সরকার (US Govt)। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই সাধারণ নাগরিকেরা এই ভ্যাকসিন নিতে পারবেন। যেহেতু করোনার ধাক্কায় মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থাই সবচেয়ে বেহাল হয়েছিল, তাই ভ্যাকসিন বাজারে আসার ঘোষণায় অনেকটাই নিশ্চিন্ত সেখানকার আম জনতা। সরকার ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়ার ঘোষণার কিছুক্ষণের […]

ফাইজ়ারকে ছাড়পত্র দিল হোয়াইট হাউস, টিকাকরণ শুরু ২৪ ঘণ্টার মধ্যেই
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 12, 2020 | 4:10 PM

ওয়াশিংটন: বেশ কয়েকদিন টানাপড়েনের পর শুক্রবার অবশেষে ফাইজ়ার-বায়োএনটেকের (Pfizer) করোনা ভ্যাকসিনকে (COVID Vaccine) ছাড়পত্র দিয়ে দিল মার্কিন সরকার (US Govt)। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই সাধারণ নাগরিকেরা এই ভ্যাকসিন নিতে পারবেন। যেহেতু করোনার ধাক্কায় মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থাই সবচেয়ে বেহাল হয়েছিল, তাই ভ্যাকসিন বাজারে আসার ঘোষণায় অনেকটাই নিশ্চিন্ত সেখানকার আম জনতা।

সরকার ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়ার ঘোষণার কিছুক্ষণের মধ্যেই টুইটারে একটি ভিডিয়ো প্রকাশ করেন বিদায়ী রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সেখানে তিনি এই ভ্যাকসিনের বাজারে আসাকে ‘মেডিক্যাল মিরাকেল’ বলে আখ্যা দেন। সঙ্গে জানিয়ে দেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে টিকাকরণের প্রক্রিয়াও শুরু হয়ে যাবে।

সংক্রমণ এবং কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুর নিরিখে আমেরিকাই সবার প্রথমে রয়েছে। এখনও পর্যন্ত প্রায় ৩ লক্ষ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই মারণ ভাইরাস। সেই তুলনায় অন্যান্য দেশের থেকে কিছুটা দেরিতেই ফাইজ়ারকে ছাড়পত্র দিয়েছে আমেরিকা। এর আগে ব্রিটেন, বাহারিন, কানাডা, সৌদি আরব ও মেক্সিকো দুই ডোজের এই ভ্যাকসিনকে সবুজ সংকেত দিয়েছে সেই দেশে প্রয়োগের জন্য।

আরও পড়ুন: ‘সঙ্কটমুক্ত’ বুদ্ধবাবু, হাসপাতাল থেকে ছাড়া পেতে পারেন দু’ তিনদিনের মধ্যে

নিজের ভিডিয়ো বার্তায় ট্রাম্প বলেছেন, প্রত্যেক রাজ্যে ভ্যাকসিন পাঠানোর কাজ শুরু করে দেওয়া হয়েছে। প্রথমে কে ভ্যাকসিন নিতে পারবেন তা সংশ্লিষ্ট রাজ্যের গর্ভনর ঠিক করবেন বলে জানান ট্রাম্প। তাঁর কথায়, আমরা চাই যেন দেশের বয়স্ক মানুষ, স্বাস্থ্য কর্মী, এবং যাঁরা অসুস্থ তাঁদের শরীরে প্রথম দফায় টিকা প্রয়োগ করে হয়। তিনি আশা করছেন, প্রথম দফায় দুই ডোজ ভ্যাকসিন প্রয়োগ হলেই হাসপাতালে ভর্তি ও মৃত্যুর পরিমাণ অনেকটাই কম করা যাবে দেশে।

ডিসেম্বর মাসের মধ্যেই কমপক্ষে ২ কোটি আমেরিকাবাসীকে ভ্যাকসিন দিয়ে ফেলতে চাইছে সরকার। আপাতত এই লক্ষ্যমাত্রা নিয়েই এগোন হচ্ছে। এছাড়াও মোর্ডেনার করোনা ভ্যাকসিনের ২০ কোটি ডোজের অর্ডার দিয়েছে আমেরিকা। যা দিয়ে আরও ১০ কোটি মানুষের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা যাবে। আগামী মার্চ মাসের মধ্যেই গোটা প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে বলে মনে করছেন প্রশাসনের শীর্ষ কর্তারা।

আরও পড়ুন: টিকা পেতে হলে নাম থাকতে হবে ভোটার তালিকায়, উল্লেখ স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইনে