Rajnath Singh: ‘সীমান্ত অতিক্রম করতে দ্বিধা করব না, যদি…’, নাম না করে কাদের নিশানা করলেন প্রতিরক্ষা মন্ত্রী?

Surgical strike: সম্প্রতি উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির বেশ কিছু অংশ থেকে আর্মড ফোর্সেস স্পেশ্যাল পাওয়ার অ্যাক্ট বা আফস্পা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। এদিন সেই প্রসঙ্গেও মুখ খোলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী।

Rajnath Singh: 'সীমান্ত অতিক্রম করতে দ্বিধা করব না, যদি...', নাম না করে কাদের নিশানা করলেন প্রতিরক্ষা মন্ত্রী?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 5:28 PM

গুয়াহাটি: ক্ষমতায় আসার পর থেকে জঙ্গি কার্যকলাপের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) নেতৃত্বাধীন। প্রকাশ্যেই মোদী বলেছিলেন ‘ঘরমে ঘুসকে মারেঙ্গে’। উরি হামলার পর সার্জিক্যাল স্ট্রাইক (Surgical Strike) হোক বা পুলওয়ামা হামলার পর এয়ার স্ট্রাইক, পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি নাশকতার বিরুদ্ধে কড়া অবস্থান নিতেই দেখা গিয়েছে নয়া দিল্লি। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ভারত বিরোধী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে যে, নাশকতামূলক কোনও কাজ করলে কড়া জবাব দেওয়া হবে। এবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের (Rajnath Singh) গলায় জঙ্গিদের বিরুদ্ধে কড়া সুর শোনা গেল। শনিবার জঙ্গিদের হুঁশিয়ারি দিয়ে প্রতিরক্ষামন্ত্রী সাফ জানিয়েছেন, ভারতের ক্ষতি করার কোনও চেষ্টা করলে সীমান্ত অতিক্রম করে জবাব দেওয়া হবে।

১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে অসমের যে যোদ্ধারা সাহসিকতার সঙ্গে লড়াই করেছিলেন, তাদের সম্বর্ধনা দেওয়ার জন্য আয়োজিত একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজনাথ। ওই অনুষ্ঠান থেকেই জঙ্গিদের হুঁশিয়ারি দেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। সরকার দেশে থেকে সন্ত্রাসবাদকে মুছে ফেলার জন্য কাজ করছে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন, “ভারত সফলভাবে এই বার্তা দিতে পেরেছে যে সন্ত্রাসবাদকে কড়াভাবে দমন করা হবে। বাইরে থেকে যদি আমাদের দেশকে নিশানা করা হয়, তবে আমরা সীমান্ত অতিক্রম করে পদক্ষেপ নিতে পিছপা হব না।” রাজনাথ বলেন, দেশের পূর্ব দিকের সীমান্ত সংলগ্ন এলাকায় পশ্চিমের তুলনায় অনেকটাই শান্তি ও স্থিতাবস্থা বজায় রয়েছে। প্রতিবেশী হিসেবে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ আচরণ এই কাজে সাহায্য করেছে। ‘পূর্ব সীমান্তে অনুপ্রবেশ সংক্রান্ত যাবতীয় সমস্যা প্রায় সমাধান হয়ে গিয়েছে। সেখানে শান্তি ও স্থিতাবস্থা রয়েছে।’ বলেন রাজনাথ।

সম্প্রতি উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির বেশ কিছু অংশ থেকে আর্মড ফোর্সেস স্পেশ্যাল পাওয়ার অ্যাক্ট বা আফস্পা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। এদিন সেই প্রসঙ্গেও মুখ খোলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, ওই অঞ্চলগুলি থেকে আফস্পা তুলে নেওয়া হয়েছে কারণ সেখানকার পরিস্থিতি আগের তুলনায় অনেকটাই উন্নত হয়েছে। রাজনাথ বলেন, ‘সেখানকার মানুষের মধ্যে ভুল ধারণা রয়েছে। তারা মনে করেন সেনা বাহিনী আফস্পা বজায় রাখতে চায়। কিন্তু সেখানকার পরিস্থিতির কারণে আফস্পা বলবৎ করা হয়েছিল। এর জন্য সেনা বাহিনীর কোনও দায় নেই।’

আরও পড়ুন Tamil Nadu Assault Case: যৌন লালসার শিকার! ধর্ষণের পর গর্ভবতী ১৭ বছরের নাবালিকা, গ্রেফতার ১২ বছরের কিশোর