তাপে ঝলসে গেল ১০ দিনের নবজাতকের দেহ! চাঞ্চল্যকর অভিযোগ ন্যাশনাল মেডিক্যালে

National Medical College: শুক্রবার দুপুরে যখন বিষয়টি মায়ের নজরে আসে তখন সাদ-পা সাদা হতে শুরু করে দিয়েছে শিশুটির। তিনি চিৎকার শুরু করলে ছুটে আসেন চিকিৎসকেরা।

তাপে ঝলসে গেল ১০ দিনের নবজাতকের দেহ! চাঞ্চল্যকর অভিযোগ ন্যাশনাল মেডিক্যালে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 11:31 AM

সৌরভ দত্ত: ওয়ার্মারের তাপে প্রায় ঝলসে গেল মাত্র ১০ দিনের সদ্যজাতের দেহ। হাড় হিম করা ঘটনা ন্যশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে। বারুইপুরের এক বাসিন্দার সন্তানকে নিওনেটাল ওয়ার্ডের ওয়ার্মারে রাখা হয়েছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে তাপ বাড়তে বাড়তে শিশুটির দেহ প্রায় ঝলসে যায় বলে অভিযোগ পরিবারের। তবে শেষ পাওয়া খবরে শিশুটি আগের চেয়ে এখন ভাল রয়েছে বলে খবর হাসপাতাল সূত্রে।

ঘটনার সূত্রপাত বৃহস্পতিবার রাতে। অসুস্থ যাওয়া শিশুটির মায়ের নাম নয়নতারা সর্দার। তাঁর দাবি, নিকু ওয়ার্ডের ওয়ার্মারে যে কৃত্রিম আলোর মাধ্যমে দেওয়া হয়, তার মধ্যে কিছু যান্ত্রিক ত্রুটি থাকার কারণে এই বিপত্তি ঘটে। শুক্রবার দুপুরে যখন বিষয়টি মায়ের নজরে আসে তখন হাত-পা সাদা হতে শুরু করে দিয়েছে শিশুটির। তিনি চিৎকার শুরু করলে ছুটে আসেন চিকিৎসকেরা।তড়িঘড়ি অন্য একটি বেডে স্থানান্তরিত করা হয় ওই শিশুটিকে। তারপর শুশ্রুষা চলে। ফলে শিশুটি আপতত বিপদমুক্ত বলেই খবর। কিন্তু কয়েক মিনিট দেরি হলেও বড় বিপদ যে ঘটে যেতে পারত, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

শনিবার দুপুরের এই ঘটনা কার্যত মেডিক্যাল কলেজের স্মৃতিকে ফিরিয়ে আনছে। ২০১৫ সালের নভেম্বর মাসে এই ওয়ার্মারের উত্তাপে পুড়েই মৃত্যু হয়েছিল দুই সদ্যজাতের। তারপরও প্রায় একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি কার্যত স্বাস্থ্য ব্যবস্থাকেই ফের একবার কাঠগড়ায় তুলে দিচ্ছে। পাশাপাশি প্রশ্ন উঠছে, যান্ত্রিক ত্রুটি থাকা সত্ত্বেও সেই মেশিন কেন নবজাতকদের জন্য ব্যবহার করা হচ্ছে?

আরও পড়ুন: ‘হাসিনা দি হাড়িভাঙ্গা আম আমি আগে কখনও খাইনি’, শেখ হাসিনাকে চিঠিতে লিখলেন ‘আপ্লুত’ মমতা

বিষয়টি নিয়ে মুখ খুলেছেন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের রাজ্য শাখার সভাপতি তথা তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন। ঘটনাটি ‘অনভিপ্রেত’ বলে আখ্যা দেন তিনি। এর পাশাপাশি কেন এই ধরনের ঘটনা ঘটল তাও খতিয়ে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। বাচ্চাটি এখন সুস্থ আছেন বলেও জানিয়েছেন বিভাগীয় প্রধান।

আরও পড়ুন: ‘সৌরভ রাজ্যসভার সাংসদ হলে ভাল কথা,’ মমতা-মহারাজ সাক্ষাৎ নিয়ে মন্তব্য দিলীপের