Bhawanipore By-Election: ১৪৪ ধারা জারি করে ভোট করানোর পর এবার ভবানীপুরের স্ট্রং রুমেও ‘স্ট্রং’ নজরদারি কমিশনের

Bhabanipur By Poll: ভবানীপুরের ইভিএম রাখার জন্য দু'টি স্ট্রং রুম করা হয়েছে। একটি সেখাওয়াত মেমোরিয়াল স্কুলে, অন্যটি আলিপুর সার্ভে বিল্ডিংয়ে।

Bhawanipore By-Election: ১৪৪ ধারা জারি করে ভোট করানোর পর এবার ভবানীপুরের স্ট্রং রুমেও 'স্ট্রং' নজরদারি কমিশনের
কড়া নিরাপত্তার বলয়ে মোড়া হয়েছে ভবানীপুরের স্ট্রং রুম। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 11:26 AM

কলকাতা: ভোট (Bhawanipore By-Election) হয়েছে কড়া নিরাপত্তার মোড়কে। এবার স্ট্রং রুমেও ‘স্ট্রং’ নজরদারি। বৃহস্পতিবার রাতেই স্ট্রং রুমে রাখা হয়ে গিয়েছে ইভিএম, ভিভিপ্যাট। কোনও রকম কারচুপির অভিযোগ যাতে না ওঠে, তার জন্য কড়া নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে স্ট্রং রুম।

ভবানীপুরের ইভিএম রাখার জন্য দু’টি স্ট্রং রুম করা হয়েছে। একটি সেখাওয়াত মেমোরিয়াল স্কুলে, অন্যটি আলিপুর সার্ভে বিল্ডিংয়ে। এই দুই জায়গাতেই দিনরাত কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। দুই স্ট্রং রুমের পাহারায় থাকবে তিন সেকশন কেন্দ্রীয় বাহিনী। অর্থাৎ প্রতি স্ট্রং রুম পিছু ১.৫ সেকশন কেন্দ্রীয় বাহিনী থাকছে। এছাড়াও নিরাপত্তায় থাকবে কলকাতা পুলিশও।

মূলত যে ঘরের ভিতর ইভিএম, ভিভিপ্যাট থাকছে, সেই ঘরের দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী। অন্যদিকে স্ট্রং রুমের বাইরের গেট ও আশেপাশে নিরাপত্তার দায়িত্বে থাকবেন কলকাতা পুলিশের আধিকারিকরা। ১৬ জনের দলে একজন করে ইন্সপেক্টর ও এসআই পদমর্যাদার আধিকারিক থাকবেন। এ ছাড়াও প্রত্যেক থানাকে বলা হয়েছে স্ট্রং রুমের বাইরে অনবরত টহলদারি দিয়ে যেতে হবে। টহল বাড়াতে হবে। যাতে নিরাপত্তা নিশ্ছিদ্র থাকে। কোথাও যেন কোনও ফাঁক ফোকর না থেকে যায়। ৩ অক্টোবর পর্যন্ত এই তিন সেকশন কেন্দ্রীয় বাহিনী থাকবে।

ভবানীপুরের আটটি ওয়ার্ডে ২৮৭টি বুথ। তার উপর উপনির্বাচন। কিন্তু তা সত্ত্বেও বৃহস্পতিবার নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় গোটা ভবানীপুর। প্রথমে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে এই ভোট করানোর পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের। কিন্তু এক ধাপে তা বেড়ে ৩৫ কোম্পানি হয়। একই সঙ্গে ভবানীপুরে ১৪৪ ধারা জারি করে ভোট করায় কমিশন। বিক্ষিপ্ত দু’ একটি গোলমালের খবর ছাড়া বড় কোনও ঘটনা এই ভোট ঘিরে ঘটেনি। অর্থাৎ বলাই যায় ভোটের দিনের পরীক্ষায় ফুল মার্কস পেয়ে গিয়েছে নির্বাচন কমিশন। এখন গণনা অবধি সেই রেকর্ডই ধরে রাখতে মরিয়া তারা। এটা স্পষ্ট যে এই কেন্দ্র নিয়ে প্রথম থেকেই বাড়তি নিরাপত্তায় নজর দিয়েছে নির্বাচন কমিশন। ভোটের পর ভোটবাক্স আগলানোর ক্ষেত্রেও ততটাই কড়াকড়ি নজরে আসছে।

আরও পড়ুন: Bhawanipore By-Election: ভবানীপুরে শাসকদলের ‘মার্জিনের’ দৌড়ে এই চার ওয়ার্ডই হতে পারে ফ্যাক্টর

আরও পড়ুন: Krishna Kalyani: বিধায়কের বক্তব্যে ‘দলের সম্মানে আঘাত’, শোকজ নোটিস কৃষ্ণ কল্যাণীকে

আরও পড়ুন: Baruipur: ‘আমি এখানে একাই মহিলা ছিলাম, প্রায় ১০০ জন ঘরে ঢুকে পড়ে’, আতঙ্ক নার্সের চোখে মুখে