মমতার ‘গড়ে’ বিজেপির ‘তারকা প্রচারক’ শুভেন্দু, থাকবেন স্মৃতি-রূপা-লকেটরাও

Bhawanipur Assembly By-election 2021: মোট ২০ জনের নামের তালিকা এদিন প্রকাশিত হয়েছে। যার মধ্যে মাত্র চারজন বাইরে থেকে এসে প্রচার করবেন। এ ছাড়া সকলেই বাংলার বিজেপি নেতৃত্ব।

মমতার 'গড়ে' বিজেপির 'তারকা প্রচারক' শুভেন্দু, থাকবেন স্মৃতি-রূপা-লকেটরাও
ভবানীপুর কেন্দ্রের প্রার্থী মমতাকে আক্রমণ শুভেন্দু অধিকারীর।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 6:01 PM

কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ভোট প্রচারে বিজেপির তারকা প্রচারক শুভেন্দু অধিকারী। ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। সেই ভোটে (Bhawanipur Assembly By-election 2021) তৃণমূলের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে শুক্রবারই বিজেপি জানিয়েছে, মমতার মুখোমুখি হচ্ছেন আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। এদিনই সামনে এসেছে বিজেপির ‘স্টার ক্যাম্পেনার’ তালিকা। সেখানে দিলীপ ঘোষ, রূপা গঙ্গোপাধ্যায়, অগ্নিমিত্রা পলদের সঙ্গে প্রচারে নামবেন নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারীও। সেই শুভেন্দু, যিনি মমতাকে হারিয়ে আপাতত রাজ্যের বিরোধী দলনেতা।

শুক্রবারই বিজেপি (BJP) তারকা প্রচারকদের একটি তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় যাঁরা রয়েছেন, তাঁরা প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের হয়ে প্রচারে নামবেন। উল্লেখ যোগ্য ভাবে এবার তারকা প্রচারক হিসাবে মাত্র চারজন দিল্লির নেতাকে রাখা হয়েছে তালিকায়। আরও তাৎপর্যপূর্ণ, সেই তালিকায় অমিত শাহ কিংবা জেপি নাড্ডাদের মতো শীর্ষ নেতৃত্ব নেই। বদলে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, সাংসদ মনোজ তিওয়ারি, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি ও দীনেশ ত্রিবেদীর নাম।

মোট ২০ জনের নামের তালিকা এদিন প্রকাশিত হয়েছে। যার মধ্যে মাত্র চারজন বাইরে থেকে এসে প্রচার করবেন। এ ছাড়া সকলেই বাংলার বিজেপি নেতৃত্ব। সেই তালিকায় শীর্ষে রয়েছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের নাম। এরপরই রয়েছেন শুভেন্দু অধিকারী। এ ছাড়াও থাকছেন অমিতাভ চক্রবর্তী, রাহুল সিনহা, স্বপন দাশগুপ্ত, অনির্বাণ গঙ্গোপাধ্যায়, সুভাষ সরকার, জন বার্লা, শমীক ভট্টাচার্য, শান্তনু ঠাকুরের নাম। রয়েছেন দলের জাতীয় মুখপাত্র শানওয়াজ হোসেনও।

এই তারকা প্রচারকের তালিকায় শুভেন্দু অধিকারীর নাম নিঃসন্দেহে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ, এই শুভেন্দুকে ঢাল করেই একুশের বিধানসভা ভোটের ‘এপিসেন্টার’ নন্দীগ্রামের জয়ীর শিরোপা ছিনিয়ে নিয়েছেন শাহ-নাড্ডারা। শুভেন্দুর কাছে হেরেই মমতা বন্দ্যোপাধ্যায়কে উপনির্বাচনে লড়তে হচ্ছে। সে দিক থেকে ভবানীপুরে শুভেন্দুর প্রচার বিজেপির কাছে একটা আলাদা গুরুত্বের।

যেহেতু এই কেন্দ্রে মুখোমুখি দুই মহিলা প্রার্থী। সেদিকে খেয়াল রেখে বিজেপির তারকা প্রচারকের তালিকায় রাখা হয়েছে একাধিক মহিলা মুখও। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি ছাড়াও সেখানে রয়েছেন অগ্নিমিত্রা পাল, রূপা গঙ্গোপাধ্যায়, দেবশ্রী চৌধুরী, লকেট চট্টোপাধ্যায়।

bjp-star

একই সঙ্গে এই তালিকায় উল্লেখযোগ্য বিষয় হল, ২০ জনের মধ্যে অধিকাংশই এ রাজ্যের বাসিন্দা। কেউ কেউ কর্মসূত্রে বা অন্য যে কোনও কারণে বাংলার বাইরে বসবাস করলেও তাঁরা পশ্চিমবঙ্গেরই ভোটার। সাধারণ নির্বাচনে যেখানে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে বিজেপি নেতাদের এনে এ রাজ্যে প্রচার করানো হয়েছিল, সেখানে এই সংখ্যাটা নিঃসন্দেহে উল্লেখযোগ্য। বাংলার বাইরের যে চারজন রয়েছেন, তার মধ্যে আবার দু’জন বিহারের বাসিন্দা। মনে করা হচ্ছে, ভবানীপুরের অবাঙালি ভোটারদের মন জিততেই এই চমক রেখেছে গেরুয়া শিবির।

আরও পড়ুন: Exclusive Rudranil Ghosh: কেন প্রিয়াঙ্কা? কেন হারলেন? ভবানীপুরে প্রার্থীর নাম শুনে ব্যাখ্যা রুদ্রর