Anupam Hazra: সদ্য দলবদলুদের নিয়ে নাচানাচিই বিজেপি-র হারের কারণ, বলছেন বছরের তিনেকের ‘দলবদলু’ অনুপম

BJP Leader Anupam Hazra: "আমাদের কয়েকজন রাজ্য নেতারও দোষ ছিল। কেন্দ্রীয় নেতাদেরও... সব মিলিয়ে বলছি, এক কথায় আমাদেরই দোষ। দোষ বা ত্রুটি যাই হোক, এখন অন্তত আর স্বীকার করে নিতে লজ্জা লাগা উচিত নয়।''

Anupam Hazra: সদ্য দলবদলুদের নিয়ে নাচানাচিই বিজেপি-র হারের কারণ, বলছেন বছরের তিনেকের 'দলবদলু' অনুপম
অনুপম হাজরা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 4:25 PM

কলকাতা: “ভুল আমাদেরও ছিল। তৃণমূল (TMC) থেকে সুযোগসন্ধানী যে সব নেতারা এসেছিলেন তাঁদের নিয়ে প্রচণ্ড মাতামাতি করেছিলাম। পুরনো কর্মীদের অবহেলাই হয়েছে ভুল।” একুশের বিধানসভা ভোটে (West Bengal Assembly Election 2021)-র ফলাফলের সাড়ে চার মাস পর হঠাৎই হারের পর্যালোচনা করতে বসলেন বিজেপি (BJP)-র সর্বভারতীয় সাধারণ সম্পাদক অনুপম হাজরা (Anupam Hazra)।

তাঁর কথায়, “নতুনদের নিয়ে নাচতে শুরু করলে পুরনো কর্মীরা তো বঞ্চিত মনে করবেনই।” ‘এটা বড় শিক্ষা হল’, বলে মন্তব্য করেছেন এই বিজেপি নেতা। তবে এখানেই না থেমে তাঁর আরও সংযুক্তি, “আমাদের কয়েকজন রাজ্য নেতারও দোষ ছিল। কেন্দ্রীয় নেতাদেরও… সব মিলিয়ে বলছি, এক কথায় আমাদেরই দোষ। দোষ বা ত্রুটি যাই হোক, এখন অন্তত আর স্বীকার করে নিতে লজ্জা লাগা উচিত নয়।”

কিন্তু হঠাৎ কেন অনুপমের এমন মন্তব্য? তার উত্তর পাওয়া না গেলেও জানা গিয়েছে, অনুপমের এই প্রকাশ্য মন্তব্যে বিজেপির অন্দরে তোলপাড় শুরু হয়েছে। কেউ কিছু সংবাদমাধ্যমকে না জানালেও অনুপমের আচমকা উবাচে অনেকেই বিরক্ত বলে খবর। বিধানসভা ভোটের এত মাস পরে কেন হঠাৎ করে এমন মন্তব্য করতে গেলেন তিনি, তাও আবার দলের নেতাদের একাংশকে তোপ দেগে, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

এদিকে এ নিয়ে তৃণমূল সাংসদ সৌগত রায়ের টিপ্পনী, “ভাল যে উনি বলেছেন, তবে উনি তো এখন সাংসদ বা বিধায়ক কিছুই নন। উনি তো নিজেই আগে তৃণমূলে ছিলেন। আগে তো অনুব্রত (মণ্ডল) -এর পায়ের কাছে বসে থাকতেন।” তার পর তাঁর আরও মন্তব্য, ‘অনুপমও তো অরিজিনাল বিজেপি নন।’

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটে তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশের পরদিনই বিজেপিতে যোগ দেন করেন অনুপম হাজরা। তার আগে তিনি ছিলেন তৃণমূল নেতা ও বোলপুরের প্রাক্তন সাংসদ। দিল্লিতে গিয়ে পশ্চিমবঙ্গে বিজেপির তৎকালীন পর্যবেক্ষক ও বিজেপি নেতা মুকুল রায়ের উপস্থিতিতে গেরুয়া পতাকা তুলে নেন তিনি। তার পর ফেসবুক পোস্টে কৈলাস বিজয়বর্গীর সঙ্গে একটি ছবি শেয়ার করে তিনি লিখেছিলেন ‘এক নতুন শুরু’।

তার পর লোকসভা ভোটে যাদবপুর কেন্দ্র থেকে বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি। তবে তাঁকে হারতে হয় তৃণমূলের তারকা প্রার্থী মিমি চক্রবর্তীর কাছে। পরে বিজেপিতে গুরুত্বপূর্ণ পদ পেয়েছেন একসময় দলবিরোধী কার্যকলাপের অভিযোগে তৃণমূল থেকে বহিষ্কৃত এই নেতা। তবে যাঁর হাত ধরে বিজেপিতে ‘নতুন শুরু’ করেছিলেন অনুপম সেই মুকুল রায় এখন আবার তৃণমূলে।

আরও পড়ুন: Weather Update: বেলা বাড়তেই রবিবারের আকাশ ঢাকল কালো মেঘে! শীত কি আসছে না? 

আরও পড়ুন: Kolkata Metro: নন-এসি হল অতীত, কলকাতা মেট্রোর জন্মদিনে গীতা পাঠে বিদায় পুরনো রেককে