Weather Update: বেলা বাড়তেই রবিবারের আকাশ ঢাকল কালো মেঘে! শীত কি আসছে না?

Weather: আগে তো অক্টোবরের মাঝামাঝি থেকেই অনুভূত হত শীতের শিরশিরানি। তবে এবার ‘এক্সটেন্ডেড’ বর্ষার কৃপায় তা আর হয়ে ওঠেনি। তবে আবহাওয়াবিদদের পূর্বাভাস, এবার পাততাড়ি গুটোচ্ছে বর্ষা।

Weather Update: বেলা বাড়তেই রবিবারের আকাশ ঢাকল কালো মেঘে! শীত কি আসছে না?
আলিপুর আবহাওয়া দফতর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 3:27 PM

কলকাতা: এ যেন শেষ হয়েও শেষ হচ্ছে না। আবহাওয়া দফতরের পূর্বাভাস (Weather Forecast) ছিল বৃষ্টি বিদায় নেবে সপ্তাহান্তেই। কিন্তু রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বেলা বাড়তেই ঘিরে এল কালো মেঘ। কোথাও কোথাও বজ্রপাত, কোথাও শুরু হল হালকা বৃষ্টি। ছুটির দিনে সেই ঘ্যানঘ্যানে বৃষ্টি দেখতে হবে শহরবাসীকে? এখন হাওয়া অফিসের পূর্বাভাস কী?

আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office) জানাচ্ছে, এই মুহূর্তে আমাদের রাজ্য থেকে মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। তবে চাপ অন্যত্র। এখন শুধু পূর্বদিকের হাওয়ার প্রভাব রয়েছে। যার ফলেই কলকাতা-সহ উপকূলের জেলাগুলি, যেমন দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুরের আকাশ থাকবে  আংশিক মেঘলা। বৃষ্টির তেমন একটা সম্ভাবনা না থাকলেও কোথাও কোথাও দু-এক পশলা ঝরতেই পারে। তবে সেটা ভারী হবে না বলেই পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টা এমনই থাকবে কলকাতা-সহ উপকূলবর্তী জেলাগুলির আবহাওয়া।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামিকাল অর্থাৎ, সোমবার-ও কলকাতার আকাশ মেঘলাই থাকবে। তাছাড়া দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হতে পারে। আগামী দুদিন পর পুরোপুরি কেটে যাবে দুর্যোগ। আকাশ-ও পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে। আর একইসঙ্গে নামবে তাপমাত্রার পারদ। তাপমাত্রা অন্তত ১ ডিগ্রি পর্যন্ত কমতে পারে বলে আভাস।

অন্যদিকে বন্যাবিধ্বস্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে আবারও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বলা হচ্ছে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে সোমবার থেকে ফের হালকা ও মাঝারি বৃষ্টিপাত হতে পারে। চলবে পরবর্তী ২৪ ঘণ্টা পর্যন্ত।

বস্তুত সেই পুজোর আগে থেকে শুরু হয়েছিল ঘ্যানঘ্যানে বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, অষ্টমী থেকেই বাংলায় খেল দেখাবে নিম্নচাপ। এক নিম্নচাপের জের কাটতে না কাটতেই গায়েগায়ে আরেক নিম্নচাপ। যাকে বলে আষ্ঠেপৃষ্ঠে বিপদ। পুজোর আগে থেকেই বানভাসি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। আরামবাগ, হুগলি, খানাকুল, ঘাটালের দুর্গতদের রাত কেটেছে ত্রিপলের নীচেই মুড়ি-বাতাসা খেয়ে।

পুজোর পরেও দুর্যোগ যেন পিছু ছাড়ছে না। লক্ষ্মীপুজোর পর থেকে নামে আর এক নিম্নচাপের প্রভাব। যখন-তখন ঘ্যানঘ্যানে বৃষ্টি আর সঙ্গে প্যাচপ্যাচে গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে বঙ্গবাসী। তবে আগামী পরশু থেকে আবহাওয়ায় একটা পরিবর্তন মিলবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। এখন তো দিনের বেলায় খানিক উত্তুরে হাওয়া টের পাওয়া যাচ্ছে। স্নানের পর চামড়ায় টান অনুভব হচ্ছে। ফাটছে ঠোঁটও। আগে তো অক্টোবরের মাঝামাঝি থেকেই অনুভূত হত শীতের শিরশিরানি। তবে এবার ‘এক্সটেন্ডেড’ বর্ষার কৃপায় তা আর হয়ে ওঠেনি। তবে আবহাওয়াবিদদের পূর্বাভাস, এবার পাততাড়ি গুটোচ্ছে বর্ষা। সঙ্গে বিদায় নেবে অস্বস্তিকর গুমোট আবহাওয়া।

আরও পড়ুন: Kolkata Metro: নন-এসি হল অতীত, কলকাতা মেট্রোর জন্মদিনে গীতা পাঠে বিদায় পুরনো রেককে