GangaSagar Mela: চিকিৎসকের বদলে কেন রাজনৈতিক নেতা! গঙ্গা সাগর মেলার কমিটি পুনর্গঠনের আবেদন হাইকোর্টে

GangaSagar Mela: আদালতের নির্দেশে তিন সদস্যের কমিটি তৈরি করা হয়েছে, সেই কমিটিতে রয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও মানবাধিকার কমিশনের চেয়ারপার্সন।

GangaSagar Mela: চিকিৎসকের বদলে কেন রাজনৈতিক নেতা! গঙ্গা সাগর মেলার কমিটি পুনর্গঠনের আবেদন হাইকোর্টে
গঙ্গাসাগর কমিটির চেয়ারম্যান আজই যাচ্ছেন সাগরে, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 2:35 PM

কলকাতা : আদালতের নির্দেশে গঙ্গা সাগর মেলার জন্য যে নতুন কমিটি তৈরি হয়েছে, তা পুনর্গঠন করার আবেদন জানিয়ে মামলা কলকাতা হাইকোর্টে। রাজ্যের তরফ থেকে একটি মামলা হয়েছে। এছাড়াও একই আবেদনে মামলা করেছেন আরও চারজন। সোমবার হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে আবেদন জানানো হয়েছে। এ দিনই হবে মামলার শুনানি।

কী সেই আবেদন?

বর্তমানে যে সদস্যদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে, তা পরিবর্তন করে শুধুমাত্র স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের নিয়ে তৈরি হোক কমিটি, এই মর্মেই জানানো হয়েছে আবেদন। একইসঙ্গে কোভিড টেস্ট বাধ্যতামূলক করার আবেদনও জানিয়েছেন মামলাকারীরা।

রাজ্য সহ মোট পাঁচ মামলাকারীর আবেদনে মূলত দুটি যুক্তি প্রদর্শন করা হয়েছে। তিন সদস্যের কমিটিতে রয়েছে মানবাধিকার কমিশনের চেয়ারপার্সনের নাম। কিন্তু আপাতত রাজ্য মানবাধিকার কমিশনে কোনও চেয়ারপার্সন নেই, তাই সে ক্ষেত্রে কী হবে, সেই প্রশ্ন উঠেছে। এ ছাড়া, এই কমিটিতে রয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নাম। মামলাকারীদের দাবি, চিকিৎসা পরিষেবার সঙ্গে যাঁরা যুক্ত, তাঁরাই এ ক্ষেত্রে বেশি দক্ষ। একজন রাজনৈতিক নেতা কী ভাবে কোভিড প্রোটোকলে নজর রাখবেন, সেই প্রশ্নও তোলা হয়েছে।

তিন সদস্যের কমিটি

গঙ্গাসাগর মেলায় কোভিড বিধি মানা হচ্ছে কি না, তা খতিয়ে দেখতেই গঠন করা হয়েছে এই তিন সদস্যের কমিটি। হাইকোর্টের নির্দেশে এই তিন সদস্যের কমিটিতে থাকছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও মানবাধিকার কমিশনের চেয়ারপার্সন। সেই কমিটি নিয়েই তৈরি হয়েছে বিতর্ক।

শর্ত সাপেক্ষে মেলার অনুমতি দিয়েছে আদালত

গঙ্গাসাগর মেলায় বহু মানুষের সমাগম হয়। তাই প্রথম থেকেই প্রশ্ন উঠেছিল যে প্রচুর কোভিড বিধি কী ভাবে বজায় রাখা সম্ভব? রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রচুর লোক আসেন এই মেলায়। ভিনরাজ্য থেকেও আসেন অনেকে। আদালতে এই সংক্রান্ত মামলা হয়। তাতে রাজ্যের মতামত জানতে চেয়েছি লেন বিচারপতি। রাজ্যের বক্তব্য শোনার পর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়েছে, মেলায় কোভিড বিধি মানা হয় কিনা, তার জন্য একটি কমিটি গঠন করা হচ্ছে। কোনও ধর্মীয় স্থানে যাতে ৫০ এর বেশি লোক না হয়, সেই বিধিও এক্ষেত্রেও মেনে চলার কথা বলা হয়েছে।

বেঞ্চের তরফে স্পষ্ট জানানো হয়েছে যে, কপিল মুনির আশ্রমে ৫০-এর বেশি মানুষ একসঙ্গে প্রবেশ করতে পারবেন না। পাশাপাশি যাঁরা আসছেন, তাঁদের কোভিড পরীক্ষা করা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখতে হবে। কেউ যদি পজিটিভ হন, তাহলে কড়া পদক্ষেপ করতে হবে। আপাতত সেই শর্ত মেনেই চলছে মেলার প্রস্তুতি। রবিবারের রিপোর্ট অনুযায়ী, মেলায় যাওয়ার পথে অন্তত ৩১ জন পূণ্যার্থী করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে।

আরও পড়ুন : Sukanta Majumdar: সুকান্তকে ফোন মমতার, তিন মিনিট কথা বললেন বিজেপি সভাপতির সঙ্গে