শেষ হতে চলেছে ‘রক্ষাকবচের’ মেয়াদ, কয়লাকাণ্ডে ফের তলব লালাকে

কয়লাকাণ্ডে (CBI On Coal Smuggling Case) ফের তলব করা হল কিংপিন অনুপ মাঝি (Anup Majhi) তথা লালাকে।

শেষ হতে চলেছে 'রক্ষাকবচের' মেয়াদ, কয়লাকাণ্ডে ফের তলব লালাকে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 04, 2021 | 11:09 AM

কলকাতা: কয়লাকাণ্ডে (CBI On Coal Smuggling Case) ফের তলব করা হল কিংপিন অনুপ মাজি (Anup Majhi) ওরফে লালাকে। সোমবার নিজ়াম প্যালেসে তাঁকে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। এই নিয়ে চতুর্থবার তাঁকে তলব করা হয়। সূত্রের খবর, অনুপ মাজি তদন্তে সহযোগিতা করছেন না, একাধিক প্রশ্নের উত্তর এড়িয়ে যাচ্ছেন, তাই বারবার তাঁকে তলব করা হচ্ছে। লালার বিরুদ্ধে আরও অভিযোগ, তদন্তকারীদের ভুল পথে পরিচালিত করতে চাইছেন তিনি।

কেন্দ্রীয় গোয়েন্দারা তাঁকে হন্যে হয়ে খুঁজেছেন। কিন্তু কয়লাকাণ্ডের কিংপিন লালাকে বাগে আনতে পারেননি তাঁরা। পরে শীর্ষ আদালতের ‘রক্ষাকবচ’ পেয়ে প্রকাশ্যে আসেন তিনি। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী ৬ এপ্রিল পর্যন্ত লালাকে গ্রেফতার করা যাবে না। গত সপ্তাহেই দুই আইনজীবীকে সঙ্গে নিয়ে নিজ়াম প্যালেসে হাজিরা দেন লালা। টানা সাড়ে সাত ঘণ্টা ধরে নিজাম প্যালেসে চলে ম্যারাথন জেরা। শনিবার ফের তলব করা হয় তাঁকে। নির্দিষ্ট সময় নথিপত্র নিয়ে হাজিরা দেন তিনি।

সূত্রের খবর, হাজিরা দিলেও লালা এড়িয়ে যাচ্ছেন তদন্তকারীদের প্রশ্ন। কয়লাপাচার সংক্রান্ত একাধিক প্রশ্নের উত্তরই দিচ্ছেন না তিনি। তাই তাঁকে বারবার তলব করা হচ্ছে। এদিকে, ৬ এপ্রিল পর্যন্তই লালার কাছে শীর্ষ আদালতের রক্ষাকবচ রয়েছে। তার পর কী পদক্ষেপ করেন তদন্তকারীরা?

সূত্রের খবর, এবার সিবিআই সুপ্রিম কোর্টে অভিযোগ জানাতে পারে যে লালা তদন্তে সহযোগিতা করছেন না। সেক্ষেত্রে তদন্তের গতি আনতে লাগলাকে হেফাজতে নেওয়া প্রয়োজন বলেও শীর্ষ আদালতে জানাতে পারেন সিবিআই কর্তারা। লালার ওপর থেকে যাতে রক্ষাকবচ তুলে নেওয়া হয়, সেই মর্মে তদন্তকারীরা শীর্ষ আদালতের কাছে আবেদন জানাতে পারেন।

এদিকে, কয়লাকাণ্ডেই গ্রেফতার করা হয়েছে বাঁকুড়ার সার্কেল ইন্সপেক্টর অশোক মিশ্রকে। কয়লাকাণ্ডে এর আগেও বেশ কয়েকবার তাঁকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। শনিবার ফের তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকে ইডি। উত্তরে সন্তুষ্ট না হওয়ায় অশোক মিশ্রকে গ্রেফতার করেন তদন্তকারীরা।