সুপ্রিম-রক্ষাকবচ মিলতেই ফের ‘কালো হীরক রাজা’ লালাকে তলব সিবিআইয়ের

গত নভেম্বরে কয়লা পাচারকাণ্ডের (Coal Scam) তদন্তে মামলা দায়ের করে সিবিআই। দফায় দফায় রাজ্যের বিভিন্ন জায়গায় অভিযান চালান তদন্তকারীরা।

সুপ্রিম-রক্ষাকবচ মিলতেই ফের 'কালো হীরক রাজা' লালাকে তলব সিবিআইয়ের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 06, 2021 | 8:37 PM

কলকাতা: সুপ্রিম কোর্ট (Supreme Court) নতুন করে স্বস্তি দিয়েছে কয়লা পাচারকারী অনুপ মাজি ওরফে লালাকে। মঙ্গলবারই তাঁর রক্ষাকবচ বাড়ানো হয়েছে। ১৩ এপ্রিল পর্যন্ত তাঁকে গ্রেফতার করতে পারবে না সিবিআই। তবে জেরায় কোনও বাধা নেই। তাই এদিনই ফের তলব নোটিস গেল লালার কাছে। আগামী ৮ এপ্রিল নিজাম প্যালেসে সিবিআই দফতরে ডাকা হয়েছে তাঁকে। এই নিয়ে পঞ্চমবার তদন্তকারীদের মুখোমুখি হবেন লালা।

আরও পড়ুন: পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামের মাছ বিক্রেতা অনুপই আজ কয়লাচক্রের ‘কিংপিন’ লালা

গত নভেম্বরে কয়লা পাচারকাণ্ডের তদন্তে মামলা দায়ের করে সিবিআই। দফায় দফায় রাজ্যের বিভিন্ন জায়গায় অভিযান চালান তদন্তকারীরা। তদন্তে নেমে চোখ কপালে ওঠে তাঁদের। হাতে আসে অনুপ মাজি ওরফে লালা নামে এক মাঝ বয়সী লোকের নাম, কয়লা পাচার করে যিনি কয়েক হাজার কোটি টাকার মালিক। তাঁকে খুঁজতে পুরুলিয়ার নিতুড়িয়ার বাড়িতে প্রথম হানা দেয় সিবিআই। একইসঙ্গে কলকাতায় তাঁর বাড়ি ও অফিসেও যান তদন্তকারীরা। কিন্তু লালার টিকির দেখাও পাননি।

এরপর জল গড়ায় বহুদূর। লালার জাল যে কত দূর ছড়িয়েছে তার তল খুঁজতে গিয়ে উঠে আসে তৃণমূল নেতা বিকাশ মিশ্র, ব্যবসায়ী গণেশ বাগাড়িয়াদের মতো একাধিক প্রভাবশালীর নাম। কয়লা পাচারে নাম জড়ায় পুলিশ অফিসার, ইসিএল আধিকারিকদের একাংশেরও। এরইমধ্যে লালার সম্পত্তি বাজেয়াপ্ত করা থেকে পলাতক ঘোষণা, সবকিছুই করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় তদন্তাকারী সংস্থা। লালাকে হেফাজতে নিতে আদালতের নির্দেশের আর্জি জানায় সিবিআই।

আরও পড়ুন: কয়লাকাণ্ডে স্বস্তি লালার! এখনই গ্রেফতারি নয়, রক্ষাকবচ বাড়াল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, এখনই লালাকে গ্রেফতার নয়। একইসঙ্গে তারা জানায়, লালাকেও সবরকম সহযোগিতা করতে হবে সিবিআইকে। এরপরই গত ৩০ মার্চ নিজাম প্যালেসে প্রথমবার হাজিরা দেন লালা। ৬ এপ্রিল পর্যন্ত চারবার হাজিরা দেওয়া হয়ে গিয়েছে। এদিনই আবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিল ১৩ এপ্রিল পর্যন্ত সিবিআই লালাকে হেফাজতে নিতে পারবে না। সুপ্রিম-নির্দেশ আসতেই ফের লালাকে তলব সিবিআইয়ের।