ভ্যাকসিন নিলে শংসাপত্রে এ বার মমতার ছবি, হুবহু মোদীর মতই, কী যুক্তি স্বাস্থ্য ভবনের?

বিষয়টি নিয়ে রাজ্য স্বাস্থ্য দফতরের একাংশের বক্তব্য, যেহেতু দু'টি সার্টিফিকেটের মধ্যে কোনও বিরোধ নেই এবং টিকা প্রাপককেও কোনও সমস্যায় পড়তে হবে না, সুতরাং বিষয়টি নিয়ে জলঘোলা করার কোনও মানে হয় না।

ভ্যাকসিন নিলে শংসাপত্রে এ বার মমতার ছবি, হুবহু মোদীর মতই, কী যুক্তি স্বাস্থ্য ভবনের?
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 04, 2021 | 6:50 PM

কলকাতা: করোনা টিকা নিলেই এ বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি-সহ সার্টিফিকেট দেবে রাজ্য সরকার। এতদিন ভ্যাকসিন নিলে নরেন্দ্র মোদীর শংসাপত্র-সহ ছবি পাওয়া যেত। এ বার হুবহু সেই পথেই হাঁটতে চলেছে রাজ্য স্বাস্থ্য দফতরও। সূত্রে খবর, রাজ্য সরকারের পক্ষ থেকে যে টিকা কেনা হচ্ছে, তাতে মুখ্যমন্ত্রীর ছবি-সহ এই শংসাপত্র থাকবে। বলাই বাহুল্য, রাজ্যের এই সিদ্ধান্ত নিয়েও ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়ে গিয়েছে।

যদিও বিষয়টি নিয়ে রাজ্য স্বাস্থ্য দফতরের একাংশের বক্তব্য, যেহেতু দু’টি সার্টিফিকেটের মধ্যে কোনও বিরোধ নেই এবং টিকা প্রাপককেও কোনও সমস্যায় পড়তে হবে না, সুতরাং বিষয়টি নিয়ে জলঘোলা করার কোনও মানে হয় না।

গত ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হওয়ার পর থেকেই নরেন্দ্র মোদীর ছবি-সহ একটি শংসাপত্র কোউইন পোর্টালের মাধ্যমে দেওয়া হচ্ছিল। তখন থেকেই বিরোধীরা সেই নিয়ে প্রশ্ন তোলা শুরু করে। কেন টিকাকরণের শংসাপত্রকে ব্যবহার করে প্রধানমন্ত্রীর প্রচার করা হবে, তা নিয়েও সুর চড়েছিল বেশ কয়েকটি বিজেপি বিরোধী দলের। এ ক্ষেত্রে বলে রাখা ভাল, মোদীর ছবি থাকার কারণে ভোটমুখী রাজ্যে অনেকেই সেই সার্টিফিকেট পাননি পশ্চিমবঙ্গে, এমন অভিযোগও বেশ কিছু উঠে আসে।

আরও পড়ুন: ফোন না ধরা নিয়ে পালটা খোঁচা ‘ডি’-র, তথাগত বললেন, ‘দিল্লি গিয়ে অনেক কথা বলার আছে’

যদিও পরবর্তী সময়ে সেটা নিয়ে আর সমস্যা হয়নি। তবে পশ্চিমবঙ্গে বর্তমানে ১৮-৪৫ বছর বয়সীরা যে টিকা পাচ্ছেন তা রাজ্য সরকার নিজের টাকায় কিনে দিচ্ছে প্রস্তুতকারী সংস্থাগুলির থেকে। যখন রাজ্যই টিকা কিনছে, তখন কেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি থাকবে না? বস্তুত এই ভাবনা থেকেই এখন থেকে শংসাপত্রে মুখ্যমন্ত্রীর ছবি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই সঙ্গে আরও একটি প্রশ্ন উঠে যাচ্ছে। ৪৫ উর্ধ্বদের টিকারকরণের জন্য যে ভ্যাকসিন কেন্দ্রীয় সরকার রাজ্যকে দিচ্ছে, সেখানে কার ছবি থাকবে? প্রধানমন্ত্রী না মুখ্যমন্ত্রী? তার জবাব এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন: ভ্যাকসিন নেওয়ার পর করোনা আক্রান্ত হলেও ভয় নেই মৃত্যুর: এইমস