SET Examination: কলেজের অধ্যাপক হতে চান? সেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ, জেনে নিন আবেদন প্রক্রিয়া

SET Examination: তবে আবেদনের সময় কোনও সমস্যার সম্মুখীন হলে সরাসরি query@wbcsconline.in মেল করে সাহায্যের আবেদন করা যাবে। ফোন করা যাবে 8336953469 নম্বরে।

SET Examination: কলেজের অধ্যাপক হতে চান? সেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ, জেনে নিন আবেদন প্রক্রিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2022 | 6:57 PM

কলকাতা: কিছুদিন পরেই রয়েছে UGC NET-এর পরীক্ষা এরইমধ্যে এবার রাজ্যের কলেজগুলিতে অধ্যাপক নিয়োগের যোগ্যতামানের নির্ধারনের জন্য সেট পরীক্ষার জন্য (SET Examination) বিজ্ঞপ্তি জারি করল রাজ্য কলেজ সার্ভিস কমিশন (College Service Commission)। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে করা যাবে আবেদন। পরীক্ষা হবে, আগামী বছরের ৮ জানুয়ারি। যে সমস্ত প্রার্থীরা স্নাতকোত্তর স্তরে কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করেছেন, তাঁরা পরীক্ষায় বসতে পারবেন। 

কী ভাবে করবেন আবেদন? 

আবেদনের জন্য যেতে হবে wbcsc.org.in ওয়েবসাইটে। সাইটের একদম উপরের দিকে ‘Click here to apply Online Registration for STATE ELIGIBILITY TEST (ADVT. NO. 24/SET)’ সেকশনে ক্লিক করতে ববে। ক্লিক করলেই অনলাইন রেজিস্ট্রেশনের জন্য একটি নতুন উইন্ডো খুলে যাবে। যেখানে আবেদেন সংক্রান্ত বিষয়ে বিশদ বিবরণ দেওয়া আছে। সমস্ত তথ্য পড়ার পর ‘APPLY NOW’ তে ক্লিক করলেই খুলে যাবে একটি নতুন ফর্ম। ফর্ম পূরণের পর দিতে হবে প্রসেসিং ফি। তারপরই আসবে সাবমিট অপশন। তবে আগামীতে আবেদন প্রক্রিয়া সংক্রান্ত বিষয়ে কোনও রকম জটিলতা এড়াতে আবেদন করা ফর্মটির একটি প্রিন্ট আউট বের করে রেখে দিন। 

আবেদন করতে কী সমস্যায় পড়লে কী করবেন? 

তবে আবেদনের সময় কোনও সমস্যার সম্মুখীন হলে সরাসরি query@wbcsconline.in মেল করে সাহায্যের আবেদন করা যাবে। ফোন করা যাবে 8336953469 নম্বরে। সোমবার থেকে শনিবার সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকবে এই নম্বর। অন্যদিকে পেমেন্ট সংক্রান্ত কোনও সমস্যার মুখোমুখি হলে সরাসরি মেল করা যাবে kolkatabilldesk@gmail.com। ফোন করা যাবে  033 4003 5101 নম্বরে। 

পরীক্ষায় বড় চমক 

প্রসঙ্গত, প্রায় ৪০টির বেশি বিষয়ে হয় সেট পরীক্ষা। তবে এবার সেট পরীক্ষায় থাকছে বিশেষ চমক। এতদিন সাধারণত সেট পরীক্ষার প্রশ্নপত্র হত ইংরাজীতে। তবে এবার এবার থেকে বেশির ভাগ বিষয়ের প্রশ্নপত্র বাংলায় করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কলেজ সার্ভিস কমিশন। এর আগে ১০টি বিষয়ের প্রশ্নপত্র বাংলায় করা হয়েছিল। সেই সংখ্যা এবার অনেকটা বেড়ে যাচ্ছে বলে খবর। কলা বিভাগের সব বিষয়েই বাংলায় প্রশ্নপত্র পাওয়া যাবে বলে খবর।