CPIM Protest : কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে একসুর ‘তৃণ-বাম’-এর; ধরনায় মমতা, পথে বিমান

CPIM Protest : ২৮ মার্চ দুপুর আড়াইটের সময় রামলীলা ময়দানে জমায়েতের ডাক দেওয়া হয়েছে বামেদের। সেখান থেকে মিছিল যাবে লেনিন মূর্তির পাদদেশ পর্যন্ত। আবার ৩০ তারিখও জেলায় জেলায় সর্বত্র পথসভা হবে বলেও জানিয়েছেন বিমান।

CPIM Protest : কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে একসুর 'তৃণ-বাম'-এর; ধরনায় মমতা, পথে বিমান
সিপিএমের মিছিলের ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 7:05 PM

কলকাতা : কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৯ মার্চ থেকে ২ দিনের ধরনায় বসছেন তিনি। এবার রাজ্যকে বঞ্চনার অভিযোগ তুলে সরব হল বামেরা। তারাও পথে নামছে। নেওয়া হল তিনদিনব্যাপী প্রতিবাদ কর্মসূচি। শুক্রবার বিকালে সাংবাদিক বৈঠক করে এ কথা জানালেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Basu)। তাঁর সাফ দাবি, কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে এই প্রথম নয়, ইতিহাস সাক্ষী আছে অতীতেও এ প্রসঙ্গে বহুবার আওয়াজ তুলেছে বামেরা।    

ভাঁড়ে মা ভবানী, বিগত কয়েক মাস ধরেই রাজ্যের কোষাগারগুলির বাস্তবচিত্র এটাই। তৃণমূল নেতারা বারবারই বলছেন টাকা নেই। প্রাপ্য টাকা দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। এমনকী ডিএ নিয়ে আন্দোলনের (DA Agitation) মাঝেও বারবার উঠে এসেছে কেন্দ্রীয় বঞ্চনার কথা। রাজ্যের সাফ দাবি টাকা নেই, তাই ডিএ মেটানো কোনওভাবেই সম্ভব নয়। এবার কেন্দ্রীয় সরকারের বঞ্চনার বিরুদ্ধে সরব হতে চলেছে বঙ্গ বাম। 

এদিন বিকালে সাংবাদিক বৈঠকে বিমান বসু বলেন, “রাজ্যের প্রতি বঞ্চনার বিরুদ্ধে লড়াই সংগ্রামের ইতিহাস বামপন্থীদের ভূমিকা খুবই উজ্জ্বল। তাই বরাদ্দ বন্ধ সহ এই বিষয়গুলি ছাড়াও অন্য যে সমস্ত আনুসঙ্গিক বিষয়গুলি রয়েছে তার বিরুদ্ধে আগামী ২৮, ২৯, ৩০ এই তিনদিন ব্যাপী রাজ্যের সর্বত্র কর্মসূচি থাকবে। ২৮ তারিখ জেলায় জেলায় সর্বত্র পথসভা হবে, ২৯ তারিখে কলকাতায় কেন্দ্রীয়ভাবে মিছিল হবে।”

২৮ মার্চ দুপুর আড়াইটের সময় রামলীলা ময়দানে জমায়েতের ডাক দেওয়া হয়েছে বামেদের। সেখান থেকে মিছিল যাবে লেনিন মূর্তির পাদদেশ পর্যন্ত। আবার ৩০ তারিখও জেলায় জেলায় সর্বত্র পথসভা হবে বলেও জানিয়েছেন বিমান। প্রসঙ্গত সামনেই পঞ্চায়েত ভোট। তার আগে রাজ্যব্যাপী বামেদের এই কর্মসূচির মাধ্যমে তৃণমূল স্তরে সংগঠনে নতুন করে অক্সিজেন যাবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। বাড়বে জনসংযোগও।