Rail Accident: দুর্ঘটনা রুখতে এবার ট্রেনেও ব্ল্যাক বক্স, ইতিমধ্যেই বসানো হয়েছে ৭টি ট্রেনে

Eastern Railway: রেলে কবচ প্রযুক্তির কথা এবারের বাজেটে ঘোষণা করা হয়েছে। এই ক্রু অডিয়ো ভিডিয়ো রেকর্ডিং সিস্টেম তারই একটা অংশ হিসাবে আনা হচ্ছে।

Rail Accident: দুর্ঘটনা রুখতে এবার ট্রেনেও ব্ল্যাক বক্স, ইতিমধ্যেই বসানো হয়েছে ৭টি ট্রেনে
রেল দুর্ঘটনা ঠেকাতে নয়া সিস্টেম আনতে চলেছে রেল। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 2:38 PM

কলকাতা: নজরে নিরাপত্তা। বিমানের মতো এবার দূরপাল্লার ট্রেন, লোকাল ট্রেনেও বসানো হবে ব্ল্যাক বক্স (Black Box)। যাঁর নাম দেওয়া হচ্ছে ক্রু অডিয়ো ভিডিয়ো রেকর্ডিং সিস্টেম। লোকো ইঞ্জিনে এই সিস্টেম বসানো হবে। ট্রেনে কোনও দুর্ঘটনা কিংবা আপদকালীন পরিস্থিতি তৈরি হলে তার কারণ সহজেই বুঝতে পারা যাবে এই সিস্টেম থেকে। পরীক্ষামূলক ভাবে পূর্ব রেলে চালু করা হচ্ছে এই পরিষেবা। দুর্ঘটনা কী কারণে হচ্ছে বা দুর্ঘটনা কীভাবে রোখা যেতে পারে সেই ভাবনা থেকেই এই সিস্টেম আনা হচ্ছে। ইতিমধ্যেই আসানসোল ডিভিশনের ছ’টি গাড়িতে এবং হাওড়া ডিভিশনের একটি গাড়িতে এই ব্ল্যাক বক্স কিংবা ক্রু অডিয়ো ভিডিয়ো রেকর্ডিং সিস্টেম পরীক্ষামূলকভাবে বসানো হয়েছে। পরবর্তীতে আরও ২০টি দূরপাল্লার ট্রেনে এই পরিষেবা চালু করা হবে।

ট্রেনের লোকো ইঞ্জিনে এই সিস্টেমটি বসানো হবে। এর ফলে গাড়িতে কোনও যান্ত্রিক ত্রুটি আছে কি না সেটা জানা সম্ভব হবে। দ্বিতীয়ত, কথোপকথন রেকর্ডিং করার সুবিধাও মিলবে। অডিয়ো, ভিডিয়ো দুই ধরনের রেকর্ডিংই করা যাবে।

অর্থাৎ বলা যেতে পারে, বিমানের দুর্ঘটনার পর যেমন ব্ল্যাক বক্স থেকে সমস্ত তথ্য পাওয়া সম্ভব হয়। ঠিক একইরকম ভাবে দূরপাল্লার ট্রেন বা লোকাল ট্রেনে কোনও দুর্ঘটনা ঘটলে তার প্রকৃত কারণ কী তা অনুসন্ধান করার জন্যই এই ব্ল্যাক বক্স কিংবা ক্রু অডিয়ো ভিডিয়ো রেকর্ডিং সিস্টেম অত্যন্ত কার্যকরী ভূমিকা নেবে বলে রেল আধিকারিকরা বলছেন।

মূলত, রেলে কবচ প্রযুক্তির কথা এবারের বাজেটে ঘোষণা করা হয়েছে। এই ক্রু অডিয়ো ভিডিয়ো রেকর্ডিং সিস্টেম তারই একটা অংশ হিসাবে আনা হচ্ছে। রেল আধিকারিকদের বক্তব্য, এই সিস্টেমের মাধ্যমে আগামিদিনে দুর্ঘটনার পরিমাণ অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে। রেলের লক্ষ্য দুর্ঘটনার সংখ্যা শূন্যতে নামিয়ে আনা, দাবি রেল আধিকারিকদের।

আরও পড়ুন: Naihati Shoot Out: এক মুহূর্তের জন্য গুলিটা বুকে এসে লাগেনি, কোনওরকমে প্রাণে বাঁচলেও বোমাবাজির ‘শিকার’ তৃণমূলে নেতা!