Governor Jagdeep Dhankhar: ফের আইনি প্রশ্ন তুলে রাজ্যের পাঠানো ফাইল ফেরালেন রাজ্যপাল, কবে মিটবে এই দ্বন্দ্ব?

Jagdeep Dhankhar: ফের রাজ্যের ফাইল ফেরালেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar)। এবার আইনি প্রশ্ন তুলে রাজ্যের পাঠানো ফাইল ফেরালেন রাজ্যপাল। জানা গিয়েছে, রাজ্যের আর্থিক মঞ্জুরি সংক্রান্ত ফাইল ছিল সেটি।

Governor Jagdeep Dhankhar: ফের আইনি প্রশ্ন তুলে রাজ্যের পাঠানো ফাইল ফেরালেন রাজ্যপাল, কবে মিটবে এই দ্বন্দ্ব?
ফের চর্চায় রাজ্য - রাজ্যপাল সংঘাত
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 11:33 PM

কলকাতা : রাজ্য – রাজ্যপাল সংঘাতের বাতাবরণ এখন বঙ্গবাসীর জন্য নিত্যদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ফের রাজ্যের ফাইল ফেরালেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar)। এবার আইনি প্রশ্ন তুলে রাজ্যের পাঠানো ফাইল ফেরালেন রাজ্যপাল। জানা গিয়েছে, রাজ্যের আর্থিক মঞ্জুরি সংক্রান্ত ফাইল ছিল সেটি। উল্লেখ্য, কয়েকদিন আগেই রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন সংক্রান্ত ফাইল রাজ্য মন্ত্রিসভার অনুমোদন নিয়ে তারপর পাঠাতে বলেছিলেন রাজ্যপাল। এবার রাজ্যের আর্থিক মঞ্জুরি সংক্রান্ত ওই ফাইলটির জন্য আর্থিক ব্যয় সংক্রান্ত তথ্যও চেয়ে পাঠালেন তিনি। জানা গিয়েছে, সেই কারণেই রাজ্যের আর্থিক মঞ্জুরি সংক্রান্ত ফাইল ফেরত পাঠিয়েছেন জগদীপ ধনখড়। এইভাবে ফের আইনি প্রশ্ন তুলে ফাইল ফেরত পাঠানোয় রাজ্য – রাজ্যপাল সম্পর্কের মধ্যে যে দ্বন্দ্বের বাতাবরণ তৈরি হয়েছে, তা আরও খারাপের দিকে যেতে পারে বলেই মনে করছেন রাজ্য রাজনীতির বিশ্লেষকরা।

দিন কয়েক আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্থির করা বাজেট অধিবেশের দিনক্ষণের জন্য সম্মতি চেয়ে রাজ্যপালের কাছে চিঠি পাঠানো হয়েছিল। কিন্তু রাজভবন থেকে জানিয়ে দেওয়া হয়, অধিবেশন শুরুর জন্য সম্মতি দেওয়া সম্ভব নয়। কারণ, সংবিধান অনুযায়ী এ ক্ষেত্রে রাজ্য মন্ত্রিসভার অনুমোদন সাপেক্ষে তা রাজ্য়পালের কাছে পাঠাতে হয়। কিন্তু যে সুপারিশটি রাজভবনে পাঠানো হয়েছিল নবান্ন থেকে,  তাতে মন্ত্রিসভার অনুমোদনের কোনও উল্লেখ ছিল না। সেই কারণেই তাতে সম্মতি না দিয়ে তা ফিরিয়ে দিয়েছিলেন রাজ্যপাল।

এবার রাজ্য আর্থিক মঞ্জুরি সংক্রান্ত ফাইলও ফেরত পাঠালেন রাজ্যপাল। রাজ্যপালের বক্তব্য, সরকারের তরফে কোন ক্ষেত্রে কত টাকা খরচ করা হয়েছে, সেই  সংক্রান্ত একটি রিপোর্টও রাজভবনে পাঠাতে হবে। অর্থাৎ, রাজ্যপালের এই টুইট থেকেই কার্যত স্পষ্ট যে সাম্প্রতিককালে রাজ্য – রাজ্যপালের মধ্যে যে ‘রণং দেহি’ পরিস্থিতির তৈরি হয়েছে, তাতে এখনই কোনও ইতি পড়ছে না।

সাম্প্রতিক অতীতে একাধিকবার দেখা গিয়েছে রাজ্য রাজ্যপাল সংঘাত। গত মাসে রেড রোডে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়ের মধ্যে সম্পর্কের যে শীতলতা তৈরি হয়েছে, তা শরীরি ভাষা থেকেই স্পষ্ট ছিল। রাজ্যপাল রেড রোডের অনুষ্ঠানে যখন পৌঁছেছিলেন, তখন সেখানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী। অথচ রাজ্যপালকে স্বাগত জানাতে উঠে যাননি মমতা। আবার রাজ্যপাল যখন এগিয়ে গিয়ে মুখ্যমন্ত্রীকে হাত জোড় করে নমষ্কার করেন, তখন প্রতি নমষ্কার করেছিলেন বটে মুখ্যমন্ত্রী – কিন্তু তাঁর শরীরে ভাষাতেই বুঝিয়ে দিয়েছিলেন রাজ্যপালের উপর তিনি কতটা বিরক্ত। কিছুদিন আগে তো রাজ্যপালকে টুইটারে ব্লক পর্যন্ত করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : AMTA Student Death: পুলিশ, ক্ষমতা আর রিজওয়ান- ১৫ বছর আগের স্মৃতি উস্কে দিচ্ছে আনিস মৃত্যু রহস্য

আরও পড়ুন : Bus Fare: বাস-মিনিবাসে অতিরিক্ত ভাড়া? পরিবহন দফতরের থেকে হলফনামা চাইল হাইকোর্ট