Buddhadeb Bhattacharjee :পূর্বসূরির পথেই হাঁটলেন বুদ্ধদেব, প্রত্যাখ্যান করলেন পদ্ম সম্মান

Buddhadeb Bhattacharjee :পূর্বসূরির পথেই হাঁটলেন বুদ্ধদেব, প্রত্যাখ্যান করলেন পদ্ম সম্মান
বুদ্ধদেব ভট্টাচার্য। ফাইল ছবি।

Padma Awards: এর আগে ভারতরত্ন সম্মানের জন্য রাজ্যের আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত জ্যোতি বসুর নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু তিনি সেই সম্মান প্রত্যাখ্যান করেছিলেন। এখন বুদ্ধবাবুও তাঁর পূর্বসূরির পথে হেঁটে পদ্ম সম্মান প্রত্যখ্যান করতে চলেছেন বলেই খবর।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 26, 2022 | 1:13 AM


কলকাতা: রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্ম সম্মানে ভূষিত করা হচ্ছে। ২০২২ সালের পদ্ম সম্মান প্রাপকদের তালিকায় কেন্দ্র বুদ্ধদেব ভট্টাচার্যকেও রেখেছে। সামাজিক ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য বর্ষীয়ান বাম নেতাকে পদ্মভূষণ সম্মান দেওয়া হচ্ছে। কিন্তু সম্ভবত এই পদ্ম সম্মান গ্রহণ করছেন না বুদ্ধদেব ভট্টাচার্য। বিবৃতি প্রকাশ করে এ কথা জানিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। পদ্ম সম্মানের বিষয়ে বুদ্ধবাবুর বিবৃতি, “পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।”

এমনটা যে হতে চলেছে, তা শুরু থেকেই অনুমান করা হয়েছিল। পদ্ম সম্মানের কথা ঘোষণা হতেই সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বুদ্ধ বাবুর বাড়ির সঙ্গে কথা বলতে শুরু করেছিলেন বলে জানা যাচ্ছিল। তারপরেই বুদ্ধদেব ভট্টাচার্যের এই বিবৃতির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পদ্ম সম্মান প্রত্যাখান করার বিষয়টি জানানো হয়। উল্লেখ্য এর আগে ভারতরত্ন সম্মানের জন্য রাজ্যের আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত জ্যোতি বসুর নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু তিনিও সেই সম্মান প্রত্যাখ্যান করেছিলেন। এখন বুদ্ধ বাবুও তাঁর পূর্বসূরির পথে হেঁটে পদ্ম সম্মান প্রত্যখ্যান করলেন।

Padma Award

বুদ্ধদেব ভট্টাচার্যের বিবৃতি

কিছুক্ষণ আগে পর্যন্তও TV9  বাংলায় যেমনটা জানানো হয়েছিল, যে সরকারিভাবে কোনও বার্তা দেওয়া হয়নি প্রাক্তন মুখ্যমন্ত্রীকে, এবার বিবৃতি প্রকাশের পর কার্যত সেই তথ্যেই সিলমোহর পড়ল। বুদ্ধ বাবু তাঁর বার্তায় স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তাঁকে এই নিয়ে কেউ কিছু বলেনি। সাধারণত রীতি অনুযায়ী, এই ধরনের সম্মান দেওয়ার জন্য সংশ্লিষ্ট সম্মান প্রাপক অথবা তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করতে হয়। কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্রের তরফে বুদ্ধ বাবুর পরিবারের সঙ্গে এমন কোনও যোগাযোগ করা হয়নি।

উল্লেখ্য, বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্ম সম্মান দেওয়ার কথা ঘোষণা হতেই সিপিএম নেতা সুজন চক্রবর্তীর সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তিনি জানিয়েছেন, “এটা আমার কাছে কোনও বড় খবরই না। পশ্চিমবঙ্গের যদি কোনও একজনের নাম বলতে হয়, স্বচ্ছ রাজনীতিবিদ। এক, দুই, তিন, চার, পাঁচ, ছয়, সাত – সব বামপন্থীরাই থাকবেন। এর বাইরে পাবেন না। তৃণমূলের আশেপাশে এদের কোনওদিন পাবেন না। এটা সবাই বোঝে, জানে। কিন্তু ভারতরত্নের সময় যখন কথা হয়েছিল, তখন জ্য়োতিবাবু বলেছিলেন, সেকি! আমি তো মানুষের মধ্যেই আছি। আবার ভারতরত্নের দরকার কী! ওটা যাঁরা সাজিয়ে রাখে তাঁদের জন্য। ওনারা বোঝেন না পদ্মভূষণ বা ইত্যাদি ইত্যাদি- ওসবের জন্য বুদ্ধদেব ভট্টাচার্যরা প্রত্যাশা কোনওদিন করেননি। স্বচ্ছ মানুষের জন্য কাজের মধ্যে থেকেছেন। দিল্লি এই ঘোষণা করে মাইলেজ পেতে চায়। যেমন আমরা মাঝে মধ্যে মুখ্যমন্ত্রীকে দেখেছি বুদ্ধবাবুর নাম করে মাইলেজ করতে চান, ও রকমই কিছু হবে হয়ত।”

সিপিএমের ফেসবুক হ্যান্ডেলে জানানো হয়েছে, “পদ্মভূষণ সম্মানের জন্য মনোনীত পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও প্রাক্তন পলিটব্যুরো সদস্য কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য পদ্ম সম্মান গ্রহণ করতে অস্বীকার করেছেন। সিপিআই(এম) নীতি রাষ্ট্র থেকে এই ধরনের পুরস্কার প্রত্যাখ্যান করার ক্ষেত্রে সামঞ্জস্যপূর্ণ। আমাদের কাজ জনগণের জন্য, পুরস্কারের জন্য নয়।”

আরও পড়ুন : Dilip on Buddhadeb : “যোগ্য ব্যক্তিকে সম্মান দেওয়া হয়েছে,” বুদ্ধদেবের পদ্ম প্রাপ্তিতে অভিনন্দন জানালেন দিলীপ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA