করোনা পরিস্থিতিতে রাজ্যে ৫০% কর্মী নিয়ে কাজ হবে ব্যাঙ্কে, বদলাতে পারে টাইমিং-ও

ব্যাঙ্কার্স সমিতি (SLBC)-র আবেদনে সাড়া দিল পশ্চিমবঙ্গ সরকার। মঙ্গলবার থেকে রাজ্যের সমস্ত ব্যাঙ্কে ৫০ শতাংশ কর্মীর উপস্থিতিতে কাজ হবে। একই সঙ্গে ব্যাঙ্কে শুধুমাত্র অত্যাবশ্যকীয় কাজগুলিই হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানাল ব্যাঙ্কার্স সমিতি।

করোনা পরিস্থিতিতে রাজ্যে ৫০% কর্মী নিয়ে কাজ হবে ব্যাঙ্কে, বদলাতে পারে টাইমিং-ও
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 1:27 PM

কলকাতা: করোনা (Corona)-র দ্বিতীয় ঢেউয়ে গোটা দেশ এখন ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে ৷ প্রতি দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা ৷ বাড়ছে মৃত্যুও ৷ রাজ্যেও দৈনিক আক্রান্তের সংখ্যা ছুঁয়েছে ১৫ হাজার। এই পরিস্থিতিতে ব্যাঙ্কার্স সমিতি (SLBC)-র আবেদনে সাড়া দিল পশ্চিমবঙ্গ সরকার। মঙ্গলবার থেকে রাজ্যের সমস্ত ব্যাঙ্কে ৫০ শতাংশ কর্মীর উপস্থিতিতে কাজ হবে। একই সঙ্গে ব্যাঙ্কে শুধুমাত্র অত্যাবশ্যকীয় কাজগুলিই হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানাল ব্যাঙ্কার্স সমিতি।

অর্থাৎ, মঙ্গলবার থেকে ব্যাঙ্কে ৫০ শতাংশ কর্মীর হাজিরায় গ্রাহকরা কেবল টাকা জমা দেওয়া, টাকা তোলা, চেক ক্লিয়ারিং ও সরকারি লেনদেনের পরিষেবাটুকুই পাবেন।

এ নিয়ে অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফিডারেশন রাজ্য শাখার সাধারণ সম্পাদক সঞ্জয় দাস জানান, করোনা পরিস্থিতিতে ভয় ও আশঙ্কার মধ্যে কাজ করতে হচ্ছে ব্যাঙ্ক কর্মীদের। তাই ৫০ শতাংশ কর্মীর উপস্থিতিতে কাজ করার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছিলেন তাঁরা। সঞ্জয়বাবুর কথায়, “আমরা এ নিয়ে গত ৯ এপ্রিল চিঠি দিয়েছিলাম। এরপর ফের ১৯ তারিখ আবেদন জানাই। আমাদের এই দাবিদাওয়াগুলির মধ্যে ছিল, করোনা পরিস্থিতিতে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করা। সকাল ১০ থেকে দুপুর ২টো পর্যন্ত পরিষেবা দেওয়া এবং সেই সঙ্গে শুধুমাত্র অত্যাশ্যকীয় পরিষেবাটুকুই দেওয়া হবে। কারণ, পাসবুক আপডেট, আধার এনরোলমেন্ট মতো কাজে প্রচুর ভিড় হচ্ছে। তাতে সংক্রমণের ঝুঁকি খুব বেশি।”

এর মধ্যে সরকারের তরফে ব্যাঙ্ক কর্মীদের ৫০ শতাংশ হাজিরায় কাজ করা এবং অত্যাবশ্যকীয় পরিষেবা দেওয়ার আবেদন গৃহিত হয়েছে। অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফিডারেশন রাজ্য শাখার সাধারণ সম্পাদক বলেন, ব্যাঙ্কের সময় বদল করার জন্য যে আর্জি তাঁরা জানিয়েছিলেন তা নিয়ে আবারও সরকারের কাছে আবেদন করবেন তাঁরা। করোনাকালে ব্যাঙ্কের কার্জকর্ম সকাল ১০ থেকে দুপুর ২টো পর্যন্ত করার ব্যাপারে ফের চিঠি দেওয়া হবে প্রশাসনকে।

আরও পড়ুন: ১ বছরের ফিক্সড ডিপোজিটে দারুণ সুদ! কোন ব্যাঙ্কে সবচেয়ে বেশি লাভ? 

বর্তমানে সরকারি ছুটি, দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার ছাড়া ব্যাঙ্কগুলিতে সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত গ্রাহকরা পরিষেবা পান৷ সেটা  দু’ ঘণ্টা কমাতে আবেদন করা হচ্ছে।

এদিকে এদিন রাজ্যের করোনার দৈনিক আক্রান্ত ছুঁয়েছে ১৫ হাজার ৯৯২। মৃত্যু হয়েছে ৬৮ জনের। গত ২৪ ঘণ্টায় শুধু কলকাতাতে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৬৮ জন। এছাড়া উত্তর ২৪ পরগনাতেও সংক্রমণ হার অন্যান্য জেলার থেকে বেশি।