Indian Rail: রেল তো ‘মালামাল’ হয়ে গেল, সব ক্রেডিট কিন্তু যাত্রীদেরই…

Rail: পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, ২০২৩-২৪ আর্থিক বছরে পূর্ব রেলওয়ের মাধ্যমে প্রায় ১১৫১ মিলিয়ন প্যাসেঞ্জার যাত্রা করেছে। তার মধ্যে সাবআর্বান যাত্রীর সংখ্যা প্রায় ৯৬৫ মিলিয়ন যারা শহরতলি থেকে কলকাতায় নিয়মিত যাতায়াত করেন। এর থেকে বোঝা যাচ্ছে পূর্ব রেলের উপর মানুষের সম্পূর্ণ আস্থা এবং ভরসা আছে।

Indian Rail: রেল তো 'মালামাল' হয়ে গেল, সব ক্রেডিট কিন্তু যাত্রীদেরই...
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2024 | 6:41 PM

কলকাতা: প্রায় ৩৬০০ কোটি টাকা প্যাসেঞ্জার রাজস্ব বাবদ পূর্ব রেলে আয় হয়েছে ২০২৩-২৪ আর্থিক বছরে, যা সর্বকালীন রেকর্ড। পূর্বরেলের এই প্যাসেঞ্জার রেভেনিউ গত বছরের তুলনায় প্রায় ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল শহরতলির মানুষজন পূর্বরেলের উপর ভরসা রেখেছেন এবং রেলের মাধ্যমেই তারা যাতায়াত করেন। ৬৩৬ কোটি টাকা পূর্ব রেল রোজগার করেছে শুধুমাত্র সাবআর্বান প্যাসেঞ্জার সার্ভিস বাবদ। শহর ও শহরতলির মানুষজন পূর্ব রেলের উপর অগাধ আস্থা রাখেন, এটাই তার প্রমাণ।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, ২০২৩-২৪ আর্থিক বছরে পূর্ব রেলওয়ের মাধ্যমে প্রায় ১১৫১ মিলিয়ন প্যাসেঞ্জার যাত্রা করেছে। তার মধ্যে সাবআর্বান যাত্রীর সংখ্যা প্রায় ৯৬৫ মিলিয়ন যারা শহরতলি থেকে কলকাতায় নিয়মিত যাতায়াত করেন। এর থেকে বোঝা যাচ্ছে পূর্ব রেলের উপর মানুষের সম্পূর্ণ আস্থা এবং ভরসা আছে। নন-সাবআর্বান যাত্রীসংখ্যার ক্ষেত্রেও এক বিপুল বৃদ্ধি হয়েছে যা প্রায় গত বছরের তুলনায় ৯ শতাংশ। ২০২৩-২৪ আর্থিক বছরে পূর্ব রেলওয়ে প্রায় ১৮৬ মিলিয়ন নন-সাবআর্বান যাত্রী নিয়ে যেতে সক্ষম হয়েছে।

আরও একটি ট্রেন্ড যা এ বছর এপ্রিল মাসে দেখা গিয়েছে যে, প্রবল দাবদাহের কারণে স্কুল কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কিছু কর্মস্থল বন্ধ থাকা সত্ত্বেও প্যাসেঞ্জের রেভেনিউ বাবদ পূর্ব রেলের প্রচুর রোজগার হয়েছে। শুধুমাত্র এই এপ্রিল মাসে প্রায় ১০৭৩ কোটি টাকা আয় করেছে পূর্ব রেল যা একটি উল্লেখযোগ্য রেকর্ড এবং একটি মাইলস্টোন।